shono
Advertisement

স্মার্ট জুতোর পর স্মার্ট হেলমেট, অভিনব আবিষ্কারে ফের বঙ্গতনয়ের চমক

স্কুলছাত্রের সাফল্যে খুশি বাবা-মা এবং তার স্কুল কর্তৃপক্ষও।
Posted: 04:22 PM May 25, 2023Updated: 04:31 PM May 25, 2023

সুমন করাতি, হুগলি: স্মার্ট জুতোর পর স্মার্ট হেলমেট। অভিনব আবিষ্কারে ফের বঙ্গতনয়ের চমক। হুগলির চন্দননগরের সৌভিক শেঠকে কুর্নিশ জানিয়েছেন সকলেই।

Advertisement

পরিবার তেমন স্বচ্ছল নয়। বাবা জুটমিলের শ্রমিক স্বরূপ শেঠ। তা সত্ত্বেও পড়াশোনা বন্ধ করার কথা ভুলেও ভাবেনি সৌভিক। চন্দননগর কানাইলাল বিদ্যামন্দির ইংলিশ সেকশন স্কুলের নবম শ্রেণির ছাত্র সে। পড়াশোনার ফাঁকে ফাঁকে অভিনব জিনিসপত্র আবিষ্কারই নেশা তার। আর সেই ইচ্ছাশক্তিতে কাজে লাগিয়ে স্মার্ট জুতোর পর এবার সে তৈরি করেছে স্মার্ট হেলমেট। তাতে রয়েছে তিনটি অত্যাধুনিক প্রযুক্তি। দেওয়া যাবে চার্জ। রয়েছে ইন্ডিকেটর লাইট, ব্লুটুথ কলিং সিস্টেম।

[আরও পড়ুন: বন সহায়ক পদে প্যানেল বাতিলের রায়কে চ্যালেঞ্জ, মামলাই শুনল না হাই কোর্টের ডিভিশন বেঞ্চ]

কীভাবে কাজ করবে স্মার্ট হেলমেট? এই হেলমেট মানুষকে দুর্ঘটনার হাত থেকে রক্ষা করবে। ইন্ডিকেটর হেলমেটের পিছন দিকে ব্লিং করবে বা জ্বলবে। তার ফলে অন্ধকারে পিছন থেকে আসা গাড়ি সহজেই বুঝতে পারবে। অনেকেই গাড়ি চালাতে চালাতে ফোন ধরতে পারেন না। আবার অনেকে গাড়ি চলন্ত অবস্থায় ফোনে কথা বলতে গিয়ে দুর্ঘটনার কবলে পড়েন। তাঁদের কথা ভেবে এই হেলমেটে রয়েছে ব্লুটুথ কলিং সিস্টেম। এই হেলমেটে রয়েছে সোলার চার্জিং সিস্টেম। যার ফলে সূর্যের তাপে হেলমেটে চার্জ হবে। হেলমেট তৈরি করতে খরচ পড়েছে ১০০০ টাকা। তার সাফল্যে খুশি বাবা-মা এবং তার স্কুল কর্তৃপক্ষও।

দেখুন ভিডিও:

[আরও পড়ুন: ৭ বছরে ৩০ শিশুকে ধর্ষণ করে খুন! যুবককে প্রাণদণ্ড দিল দিল্লির আদালত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement