Sam Altman: কর্মীদের চাপেই সিদ্ধান্ত বদল, ChatGPT-র স্রষ্টা অল্টম্যানকে ফেরাল ‘ওপেন এআই’

01:04 PM Nov 22, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ChatGPT-র স্রষ্টা ‘ওপেন এআই’ সংস্থার সিইও স্যাম অল্টম্যানের চাকরি যাওয়ার খবরে প্রযুক্তি দুনিয়া তোলপাড় গত কয়েকদিন ধরেই। কিন্তু এবার আচমকাই পট পরিবর্তন। অল্টম্যানকে ফেরাল ‘ওপেন এআই’। ফের সংস্থার সিইও পদে দেখা যাবে তাঁকে। সেই সঙ্গে নিযুক্ত করা হবে নতুন বোর্ড সদস্যদেরও।

Advertisement

সংস্থার তরফে জানানো হয়েছে, অল্টম্যানের প্রত্যাবর্তনের পাশাপাশি নতুন বোর্ডে রাখা হয়েছে ব্রেট টেলর, ল্যারি সামার্স ও অ্যাডাম ডি’অ্যাঞ্জেলোর। আর এই বিষয়ে নতুন একটি চুক্তিও হয়েছে। এদিকে অল্টম্যানও খবরটির সত্যতা সম্পর্কে সকলকে নিশ্চিত করে জানিয়েছেন, তিনি ছেড়ে আসা সংস্থায় ফিরতে উন্মুখ হয়ে রয়েছেন। তাঁকে সোশাল মিডিয়ায় লিখতে দেখা গিয়েছে, ‘আমি ‘ওপেন এআই’কে ভালোবাসি। গত কয়েকদিন ধরে আমি যা কিছু করেছি সবই এই দল ও তার মিশনকে একত্রিত রাখতেই। আমি ‘ওপেন এআই’-এ ফিরতে এবং মাইক্রোসফটের সঙ্গে আমাদের অংশীদারিত্বকে শক্তিশালী করতে উন্মুখ হয়ে রয়েছি।’

[আরও পড়ুন: ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচে রণক্ষেত্র মারাকানা, পুলিশের লাঠি, প্রতিবাদে মাঠ ছাড়লেন মেসি]

অল্টম্যানকে ফেরানোর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন মাইক্রসফটের সিইও সত্য নাদেলা।
কিন্তু কেন এই সিদ্ধান্ত বদল? এর পিছনে রয়েছেন সংস্থার কর্মীরা। প্রায় সকলেই অল্টম্যানের চাকরি হারানোর পরই ইস্তফা দিতে প্রস্তুত হন। বাড়তে থাকে চাপ। আর তার ফলেই এই নয়া সিদ্ধান্ত। পাশাপাশি এর পিছনে রয়েছেন বিনিয়োগকারীরাও। সংস্থার অন্যতম বিনিয়োগকারী মাইক্রোসফট বাকি বিনিয়োগকারীদের সঙ্গে অল্টম্যানকে ফেরানো নিয়ে আলোচনা চালাচ্ছিল।

গত সপ্তাহে স্যাম অল্টম্যানকে সিইও পদ থেকে সরানোর সিদ্ধান্ত নেয় ‘ওপেন এআই’-র বোর্ড। একটি ব্লগ পোস্টে বোর্ড সাফ জানায়, অল্টম্যানের উপর আস্থা নেই। প্রতিষ্ঠানকে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা নেই তাঁর। উল্লেখ্য, খুব দ্রুত উন্নতি করে চলেছে চ্যাটজিপিটি। সাময়িক টালমাটাল পরিস্থিতি থেকে মুক্তির পর তারা নতুন করে এগিয়ে চলবে, এমনটাই আশা ওয়াকিবহাল মহলের।

[আরও পড়ুন: অবশেষে যুদ্ধবিরতির ঘোষণা গাজায়! হামাসের সঙ্গে চুক্তি ইজরায়েলের]

Advertisement
Next