shono
Advertisement

স্বাস্থ্যজগতে বিপ্লব আনছে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স! বদলে যাবে CT স্ক্যান, এক্স-রে পদ্ধতি?

এআই প্রযুক্তি নিয়ে প্রতিনিয়ত পরীক্ষানিরীক্ষা চালাচ্ছে গুগল।
Posted: 02:59 PM Jun 19, 2023Updated: 02:59 PM Jun 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স। বিজ্ঞানের সংজ্ঞাকেই যেন বদলে দিয়েছে এই প্রযুক্তি। মানুষের নানা কাজ করে দিচ্ছে এআই। আর এবার স্বাস্থ্য ক্ষেত্রেও বড়সড় ভূমিকা পালন করতে চলেছে এই নয়া প্রযুক্তি। আরও উন্নতমানের, স্বচ্ছ চিকিৎসা সুবিধা পাওয়ার সুযোগ পাবে আমআদমি। নিজের মন্তব্য দিয়ে সে কথাই বুঝিয়ে দিলেন গুগল সিইও সুন্দর পিচাই।

Advertisement

এআই প্রযুক্তি নিয়ে প্রতিনিয়ত পরীক্ষানিরীক্ষা চালাচ্ছে গুগল। সম্প্রতি এক সেমিনারে গুগল সিইও পিচাইকে বলতে শোনা যায়, স্বাস্থ্যক্ষেত্রে কীভাবে দখল নিচ্ছে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স। চোখের সমস্যা হোক কিংবা রোগীর রোগ চিহ্নিতকরণ- চিকিৎসকদের কাজ আরও সহজ করে দিচ্ছে এআই। সেই সঙ্গে ডাক্তারি মেশিন কিংবা পদ্ধতিতে যে বিষয়গুলি অনেক সময় বোঝা সম্ভব হয় না, তার থেকে অনেক বেশি তথ্য চিকিৎসকদের হাতে তুলে দিতে পারে এআই। তাই রোগীর চিকিৎসার ক্ষেত্রেও সুবিধা হয়।

[আরও পড়ুন: বড়বউ তৃণমূলের প্রার্থী, ছোটবউ বিজেপির! দুই জায়ের ‘ভোটযুদ্ধে’র সাক্ষীর তেহট্ট]

তবে কি অদূর ভবিষ্যতে সিটি স্ক্যান, এমআরআই, এক্স-রের মতো পরীক্ষার পদ্ধতিও বদলে যাবে? এআইয়ের সৌজন্যে আরও সহজে সিটি স্ক্যান কিংবা এক্স-রের রিপোর্ট হাতে পাওয়া যাবে? এ নিয়ে পিচাই কিংবা গুগলের তরফে এখনও কিছু স্পষ্ট করা হয়নি ঠিকই, তবে স্বাস্থ্যজগতে যে ক্রমেই নিজেদের প্রভাব বিস্তার করছে এআই, তা অনেকটাই স্পষ্ট করে দিয়েছে গুগল।

ইতিমধ্যেই রোগীর পরিবারের সঙ্গে যোগাযোগের জন্য ChatGPT-র শরণাপন্ন হয়েছেন চিকিৎসকরা। এবার এআইয়ের সাহায্য নিয়ে মেডিক্যাল ডায়াগনোসিস, ত্বক কিংবা চোখের সমস্যা জনিত নানা রোগ শনাক্ত করা যাবে। পাশাপাশি চিকিৎসা গবেষণার ক্ষেত্রেও বিশেষ ভূমিকা পালন করবে এআই।

[আরও পড়ুন: ‘কেন্দ্রীয় বাহিনী চাওয়া আমাদের কাজ নয়’, সুপ্রিম কোর্টে জানাল কমিশন, মঙ্গলবার শুনানি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement