Advertisement

Travel in COVID-19 Time: অতিমারীতে বেড়াতে যাওয়ার আগে এগুলির খেয়াল অবশ্যই রাখবেন

05:35 PM Aug 14, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সেই ২০২০ সালের মার্চ মাস থেকে শুরু হয়েছে। তারপর থেকেই চলছে করোনার (Coronavirus) তাণ্ডব। টিকাকে হাতিয়ার করে মারণ ভাইরাসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে মানুষ। এর মধ্যেই আবার ক্ষণিকের অক্সিজেন খুঁজে নেওয়ার তাগিদ তীব্র হচ্ছে। বেশিরভাগ বাঙালিরই পায়ের তলায় সরষে থাকে। একটু মন ভাল করার উপায় তাঁরা খুজেই নেন। তবে অতিমারী (Pandemic) পরিস্থিতিতে আনন্দের পাশাপাশি নিরাপত্তার দিকটিও খেয়াল রাখা ভীষণ প্রয়োজন। বেড়াতে যাওয়ার আগে কিছু বিষয় অবশ্যই মাথায় রাখবেন।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

১) যেই জায়গায় গিয়ে থাকবেন কিংবা যে যে জায়গায় ঘুরে বেড়াবেন সেখানকার কোভিড-১৯ (COVID-19) রেট অবশ্যই জেনে রাখবেন। খুব সহজেই তা গুগল মারফত জানতে পেরে যাবেন। আবার স্থানীয়ভাবেও একটু খোঁজ নেওয়ার চেষ্টা করবেন।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1628750382106-0'); });
googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1628750799038-0'); });

২) বেড়াতে যাওয়ার আগে নিজের স্বাস্থ্যের খেয়াল রাখবেন। টিকার (Corona Vaccine) দু’টি ডোজ নেওয়া হয়ে গেলেও স্বাস্থ্যের খেয়াল রাখবেন। মুখে মাস্ক অবশ্যই রাখবেন। হাতের কাছে সবসময় স্যানিটাইজার ও লিক্যুইড সোপ রাখবেন। খাবার খাওয়ার আগে হাত অবশ্যই ভাল করে ধুয়ে নেবেন।

৩) যদি আপনার টিকা না নেওয়া থাকে, আর এমন কোনও জায়গায় যেতে চান যেখানে কোভিড টেস্ট বাধ্যতামূলক, তাহলে যাওয়ার পথে কোথায় কোথায় টেস্ট করাতে পারবেন তা জেনে রাখবেন। আবার অনলাইনে সহজেই ‘সেলফ টেস্ট কিট’ (Self Test Kit) পেয়ে যাবেন।

[আরও পড়ুন: মেঘ-বৃষ্টিতে অপরূপা ‘বর্ষারানি’ পুরুলিয়া, নিশ্চিন্তে ঘুরে আসুন ‘COVID ফ্রি’ জেলায়]

৪) কোভিড পরিস্থিতিতে বেড়াতে যাওয়ার বাহনও বেশ গুরুত্বপূর্ণ। সবচেয়ে ভাল হয় যদি নিজের গাড়ি বুক করে নিতে পারেন। পকেটের টাকা একটু বেশি খসবে ঠিকই, তবে নিরাপত্তার দিক থেকে অনেকটা নিশ্চিন্তে থাকতে পারবেন।

৫) ঘুরতে যাওয়ার সময় খাবারের খেয়াল বিশেষভাবে রাখবেন। নিজের কাছে সবসময় কিছু খাবার মজুত রাখবেন। যেখানে-সেখানে খাবার খেতে বসে পড়বেন না। পারলে কিছু প্রয়োজনীয় ওষুধও সঙ্গে রেখে দেবেন। আপদে-বিপদে কাজে লাগবে।

৬) হোটেল, রিসর্ট হোক বা হোম-স্টে, যেখানেই থাকুন না কেন, ঘরে ঢুকেই বিছানায় ক্লান্ত শরীর এলিয়ে দেবেন না। আগে পুরো ঘর স্যানিটাইজ করে নেবেন।

[আরও পড়ুন: Coronavirus: জলের দরে হোটেল ভাড়া! পর্যটক টানতে Digha-য় চালু ‘স্পেশ্যাল অফার’]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Advertisement
Next