দেড় বছর পর রাতে খুলল Taj Mahal-এর দরজা, অনন্য দৃশ্যের সাক্ষী পর্যটকরা

03:44 PM Aug 22, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাঁদনি রাতে সে যেন হয়ে ওঠে মোহময়ী। ভালবাসার মূর্ত প্রতীক হয়ে পূর্ণিমা রাতে নতুন প্রেমকাহিনির জন্ম দিয়েছে সে। দু’চোখ ভরে তার সৌন্দর্য উপভোগ করতে ইচ্ছে করে বারবার। সে, পৃথিবীর সপ্তম আশ্চর্য তাজমহল (Taj Mahal)। রাতের আলো-আঁধারিতে যার অনন্য রূপ দেখার সুযোগ থেকে গত দেড় বছর বঞ্চিতই থাকতে হয়েছে পর্যটকদের। এবার আবার মিলছে সেই সুযোগ।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

শনিবার থেকে পর্যটকদের জন্য রাতেও খুলে গেল তাজমহলের দুয়ার। গত বছর থেকেই দেশজুড়ে চোখ রাঙাচ্ছে মারণ করোনা। উত্তরপ্রদেশও (Uttar Pradesh) যার ব্যতিক্রম ছিল না। ঘোষিত হয়েছিল লকডাউনও। পর্যটকদের সুরক্ষার কথা ভেবে গত বছর মার্চেই বন্ধ হয় তাজমহলের দরজা। আনলক পর্বেও জারি কড়া বাধানিষেধ। তবে এখন সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে। তাই নতুন করে পর্যটকদের জন্য খুলে দেওয়া হয়েছে তাজমহল। আর এবার রাতেও এই আশ্চর্য স্মৃতি সৌধ দর্শন করতে পারবেন পর্যটকরা।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1627388165312-0'); });

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1628750382106-0'); });
googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1628750799038-0'); });

[আরও পড়ুন: Darjeeling: Covid ধাক্কা সামলে Queen Of Hills-এ ফের ছুটল টয়ট্রেন, শুরু জয়রাইড]

শনিবার রাতে তাজমহলে প্রবেশের অনুমতি মিলতেই ভিড় জমাতে শুরু করেন সাধারণ মানুষ। এক পর্যটক জানান, “এক বছরেরও বেশি সময় পরে রাতে তাজমহল দেখার সুযোগ পেলাম। চাঁদের আলোয় এর সৌন্দর্য দেখার অভিজ্ঞতাই আলাদা।” আরেক পর্যটকের কথা আবার, “বহুদিন ধরে রাতে তাজমহল দেখার ইচ্ছে ছিল। এমনিই এই সৌধ দেখতে অসাধারণ। আর অনেকের কাছেই শুনেছিলাম, রাতে তা আরও মোহময়ী হয়ে ওঠে। এবার সেটাই চাক্ষুস করার সৌভাগ্য হল।”

এবার নিশ্চয়ই জানতে ইচ্ছা করছে, কোন সময় গেলে তাজমহলের দর্শন পাবেন! আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (ASI) তরফে বসন্ত কুমার স্বর্ণকার বলেন, সমস্ত কোভিড (COVID-19) প্রোটোকল মেনেই পর্যটকদের জন্য রাতের বেলায় তাজমহলের দুয়ার খুলে দেওয়া হয়েছে। প্রবেশ পথে শরীরের তাপমাত্রা মাপা হচ্ছে, হাত স্যানিটাইজ করা হচ্ছে। মাস্ক পরা ও শারীরিক দূরত্ব বজায় রাখার বিষয়গুলির দিকেও নজর রাখা হচ্ছে। রাত সাড়ে ৮টা থেকে ১০ টা পর্যন্ত তাজমহল দেখার সুযোগ মিলবে। মোট তিনটে ব্যাচে ভাগ করে ভিতরে পাঠানো হবে পর্যটকদের। এক একটি ব্যাচে থাকবেন ৫০ করে। সপ্তাহে তিনদিনই রাতে খুলবে তাজমহল। আগ্রা যাওয়ার পরিকল্পনা থাকলে চাঁদের আলোয় তাজমহল দর্শন করতে ভুলবেন না যেন।

[আরও পড়ুন: Travel in COVID-19 Time: অতিমারীতে বেড়াতে যাওয়ার আগে এগুলির খেয়াল অবশ্যই রাখবেন]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Advertisement
Next