shono
Advertisement

দেশের প্রথম ওয়াটার মেট্রো চালু কেরলে! ঘুরতে যাবেন? জেনে নিন খুঁটিনাটি

'ড্রিম প্রজেক্টে' খরচ হয়েছে ১ হাজার ১৩৭ কোটি টাকা।
Posted: 06:09 PM Apr 25, 2023Updated: 06:14 PM Apr 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঈশ্বরের আপন দেশ! প্রাচ্যের ভেনিসও বলা হয়। নেপথ্যে বিখ্যাত ব্যাকওয়াটার। জলে ভেসে, নৌকোয় শুয়ে ও বসে স্বর্গীয় জীবন উপভোগের সুবর্ণ সুযোগ। কী নেই কেরলে (Kerala)? পাহাড়, সমুদ্র, জঙ্গল এবং সুন্দরী সবুজ চা বাগান। সব মিলিয়ে ভারতের অন্যতম সেরা পর্যটনস্থল। প্রতি বছর দেশ-বিদেশের কয়েক লক্ষ মানুষ কেরল ভ্রমণে আসেন। এবার ভিড় আরও বাড়বে। কারণ সেখানে চালু হল দেশের প্রথম ওয়াটার মেট্রো। যা ছোট বড় দশটি দ্বীপে ঘোরার সুযোগ করে দেবে পর্যটকদের। মঙ্গলবার ওয়াটার মেট্রোর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)।

Advertisement

কোচিন শিপইয়ার্ড লিমিটেডের ওয়াটার মেট্রো প্রকল্পে মোট খরচ হয়েছে ১ হাজার ১৩৭ কোটি টাকা। ড্রিম প্রজক্টে কেরল সরকারের পাশাপাশি বিনিয়োগ করেছে জার্মান সংস্থা কেএফডাব্লু। শুরুতে চলবে ৮টি বৈদ্যুতিক হাইব্রিড নৌকো। মোট বৈদ্যুতিক নৌকোর সংখ্যা ৭৮। ওয়াটার মেট্রোর জন্য নির্মাণ করা হয়েছে ৩৮টি টার্মিনাল। কেরল সরকার জানিয়েছে, প্রথম ধাপে সার্ভিস শুরু হবে হাইকোর্ট থেকে ভাইপিন টার্মিনাল এবং ভাইত্তিলা থেকে কাক্কানাদ টার্মিনাল পর্যন্ত দুটি রুটে।

[আরও পড়ুন: বিলকিস কাণ্ডের ছায়া! গ্যাংস্টার নেতাকে জেল থেকে মুক্তি দিতে আইন বদল নীতীশের, তোপ বিজেপির]

কেরল সরকারের দাবি, ওয়াটার মেট্রো প্রকল্প যেমন যাত্রীদের জন্য আরামদায়ক, তেমনই নৌকোগুলি বিদ্যুতচালিত হওয়ায় তা পরিবেশবান্ধব। মেট্রোর কোচগুলি শীতাতপ নিয়ন্ত্রিত। বড়সড় কাচের জানলা থাকায় উপভোগ করা যাবে মনোরম ব্যাকওয়াটারের দৃশ্য। হাইকোর্ট টার্মনাল থেকে ভাইপিন টার্মিনাল অবধি যেতে সময় লাগবে মাত্র ২০ মিনিট। অন্যদিকে ভাইত্তিলা থেকে কাক্কানাদে পৌঁছে যাওয়া যাবে মোটে ২৫ মিনিটে। সামান্য মূল্যের টিকিটেও উপভোগ করা যাবে অভিনব ওয়াটার মেট্রো যাত্রা। টিকিটের ন্যূনতম মূল্য ২০ টাকা মাথা পিছু। ট্রেনের মতোই সাপ্তাহিক এবং মাসিক টিকিট কাটতে পারবেন নিত্যযাত্রীরা।

[আরও পড়ুন: ‘সমলিঙ্গ বিবাহের স্বীকৃতি দেখে যেতে চাই’, ৪০০ সমকামী, রূপান্তরকামীর মা-বাবার চিঠি সুপ্রিম কোর্টে]

ওয়াটার মেট্রোর টিকিট কাটা যাবে অনলাইনেও। ‘কোচি ওয়ান অ্যাপ’-এ এই পরিষেবা মিলবে। ‘কোচি ওয়ান কার্ড’ ব্যবহার করে একইসঙ্গে মেট্রো রেল এবং ওয়াটার মেট্রো চড়া যাবে। কেরল সরকারের দাবি, বিশেষভাবে সক্ষম মানুষরাও এই মেট্রোতে নির্বিঘ্নে সফর করতে পারবেন। এরপর তো পায়ের তলায় শর্ষে, বেরিয়ে পড়লেই হয় ঈশ্বরের আপন দেশ কেরলের উদ্দেশে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement