shono
Advertisement

একধাক্কায় মানস সরোবর যাত্রার খরচ দ্বিগুণ করে দিল চিন! ক্ষুব্ধ ভারতীয় পর্যটকরা

চিন্তায় নেপালের পর্যটন ব্যবসায়ীরা।
Posted: 11:00 AM May 12, 2023Updated: 10:43 PM May 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের সঙ্গে সীমান্ত সমস্যার জের! কৈলাস মানস সরোবর যাত্রার (Kailash Mansarovar Yatra ) খরচ একধাক্কায় দ্বিগুণেরও বেশি করে দিল চিন। ভারতীয় পর্যটকদের জন্য নিয়মে প্রচুর কড়াকড়ি এবং সেই সঙ্গে অহেতুক অতিরিক্ত খরচ। চিন প্রশাসনের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ মানস সরোবর যাত্রীরা। ক্ষুব্ধ নেপালের (Nepal) পর্যটন ব্যবসায়ীরাও। নিয়মের কড়াকড়ি এবং বাড়তি খরচের ফলে পর্যটক সংখ্যা অনেকটা কমে যাবে বলে আশঙ্কা করছেন তাঁরা।

Advertisement

প্রত্যেক বছর জুন থেকে সেপ্টেম্বরের মধ্যে ভারত থেকে তিব্বতের মানস সরোবরে যাত্রা করে থাকেন ভারতীয় পূণ্যার্থীরা৷ প্রায় প্রতবছরই শ’য়ে শ’য়ে পুণ্যার্থী যান কৈলাসে (Kailash)। বিদেশমন্ত্রকের তত্বাবধানে হয়ে থাকে এই পূণ্যযাত্রা৷ মূলত নাথু লা ও লিপুলেখ পাসের মাধ্যমে ভারত থেকে তিব্বতে প্রবেশ করেন পূণ্যার্থীরা৷ তারপর কড়া নিরাপত্তা বলয়ে তাঁদের কৈলাস পর্যন্ত নিয়ে যায় চিনা প্রশাসন৷ মূলত নেপালের বিভিন্ন ট্র্যাভেল এজেন্সি পর্যটকদের কৈলাস নিয়ে যায়।

[আরও পড়ুন: বাইকে চড়ে পরীক্ষা দিতে যাওয়ার পথে অঘটন, লরির ধাক্কায় মৃত্যু বিএড ছাত্রের]

করোনার জন্য ৩ বছর বন্ধ থাকার পর এবার ফের শুরু হচ্ছে মানস সরোবর যাত্রা। ফলে এ বছর বহু পর্যটক কৈলাস যাবেন বলেই মনে করা হচ্ছিল। আশায় বুক বাঁধছিলেন নেপালের পর্যটন ব্যবসায়ীরাও। কিন্তু চিনা প্রশাসন কৈলাস যাত্রার রেজিস্ট্রেশনের নিয়মে ব্যপক কড়াকড়ি করছে, একই সঙ্গে উলটোপালটা চার্জ বসিয়ে দ্বিগুণ করে দেওয়া হয়েছে খরচ। যার ফলে আদৌ আগের বছরগুলির মতো মানস সরোবর যাত্রায় সাড়া পাওয়া যাবে কিনা সংশয়ে নেপাল। যদি মানস সরোবর যাত্রায় সেভাবে সাড়া না মেলে, তাহলে পর্যটকের সংখ্যায় ব্যাপক ঘাটতি পড়তে পারে বলে আশঙ্কা তাঁদের।

[আরও পড়ুন: তৃণমূলে ভাঙন, নিশীথের হাত ধরে বিজেপিতে যোগ তৃণমূলের প্রধান-সহ পঞ্চায়েত সদস্যর]

২০১৯ সালে শেষবার মানস সরোবর যাত্রা হয়েছিল। সেবার পর্যটক পিছু ৯৯ হাজার টাকা করে নিত চিন প্রশাসন। এবার সেটা বেড়ে হয়েছে প্রায় ১ লক্ষ ৮৫ হাজার টাকা। প্রায় সমস্তরকম খরচ বেড়ে গিয়েছে। এমনকী, মানস সরোবর যাওয়ার পথে পর্যটকরা রাস্তার ধারের ঘাসের ক্ষতি করেন, সেই ঘাসের ক্ষতিপূরণ বাবদও মোটা টাকা ধরা হয়েছে। সেই সঙ্গে বলা হয়েছে, নেপাল থেকে কোনও গাইড যদি পর্যটকদের সঙ্গে যান, তাহলে আবার মাথাপিছু ২৪ হাজার টাকা অতিরিক্ত দিতে হবে। অর্থাৎ সব মিলিয়ে মাথাপিছু স্রেফ চিনা প্রশাসনের খরচই দু’লক্ষের বেশি পড়ে যাবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement