shono
Advertisement

৫ জ্যোতির্লিঙ্গ দর্শনের জন্য যাত্রা শুরু ভারত গৌরব টুরিস্ট স্পেশ্যালের, কী কী সুবিধা থাকছে?

অনলাইনে প্যাকেজ বুক করা যাচ্ছে IRCTC-র ওয়েবসাইটের মাধ্যমে।
Posted: 02:08 PM May 21, 2023Updated: 02:08 PM May 21, 2023

স্টাফ রিপোর্টার: পাঁচ জ্যোতির্লিঙ্গ পরিদর্শনের পাশাপাশি অন‌্য তীর্থযাত্রার জন‌্য শনিবার কলকাতা থেকে যাত্রা শুরু করল ভারত গৌরব টুরিস্ট স্পেশ্যাল (Bharat Gaurav Tourist Special)। এদিন আইআরসিটিসি-র সিএমডি রজনী হাসিজাকে নিয়ে ট্রেনটির উদ্বোধন করলেন পূর্ব রেলের জিএম অমরপ্রকাশ দ্বিবেদী। দেশের মধ্যে এটি সপ্তম ভারত গৌরব ট্রেন। যা ভারতের অন্যতম পাঁচটি প্রধান শৈবতীর্থ ওঙ্কারেশ্বর, মহাকালেশ্বর, সোমনাথ, নাগেশ্বর, ত্র‌্যম্বকেশ্বরের পাশাপাশি শিরিডির সাঁইবাবার মন্দির হয়ে কলকাতায় ফিরে আসবে ৩১ মে।

Advertisement

ভ্রমণ খরচের ক্ষেত্রে যাত্রীদের প্রায় ৩৩ শতাংশ ছাড় দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। ভ্রমণের তালিকায় আরও রয়েছে উজ্জয়িনী, বিশ্বমিত্রী, বেরাবল, দ্বারকা। জিএম ও আইআরসিটিসির সিএমডি তীর্থযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ও করেন। আইআরসিটিসির জিজিএম জাফর আজম বলেন, এই ধরনের তীর্থযাত্রায় ফের চলবে ট্রেন।

[আরও পড়ুন: শুটিং সেরে বাড়ি ফেরার পথে লরির ধাক্কা, প্রাণ গেল টেলি অভিনেত্রীর]

স্পেশ্যাল এই ট্রেনে থাকছে স্লিপার, থ্রি এসি ও টু এসি ক্লাস। ৩১৫ আসনের ইকোনমি (স্লিপার ক্লাস), ২৯৭ আসনের স্ট্যান্ডার্ড (৩ এসি ক্লাস) এবং ৪৪ আসনের কমফোর্ট (২ এসি ক্লাস) রয়েছে। যেখানে রাতের থাকার প্রয়োজন, সেখানে ইকোনমি বিভাগের জন্য নন এসি বাজেটে হোটেল এবং স্ট্যান্ডার্ড ও কমফোর্ট বিভাগের যাত্রীদের জন্য এসি হোটেল থাকছে। তবে খাবার হবে নিরামিষ। নন-এসি এবং এসি বাসে দর্শনীয় স্থানে ভ্রমণ, ভ্রমণ বিমা ইত্যাদি অন্তর্ভুক্ত করা হয়েছে প্যাকেজে।

সমস্ত পরিষেবা-সহ ইকোনমি ক্লাসের যাত্রীদের মাথা পিছু খরচ ২০ হাজার ৬০ টাকা। থ্রি এসি কামরার যাত্রীদের খরচ হবে মাথাপিছু ৩১ হাজার ৮০০ টাকা। টু এসি কামরার প্রতি যাত্রীর জন্য খরচ ধার্য় হয়েছে ৪১ হাজার ৬০০ টাকা। আইআরসিটিসির ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে প্যাকেজ বুক করা যাবে। অনলাইন পেমেন্ট অ্যাপ রেজার পে-এর মাধ্যমে ইএমআই-এর সুবিধাও থাকবে। এছাড়াও ডেবিট -ক্রেডিট কার্ডের মাধ্যমে বুকিং করা যাবে।

[আরও পড়ুন: ২০০ কোটির ‘কুমির নেকলেস’ পরেও কটাক্ষের শিকার! পালটা দিলেন উর্বশী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার