shono
Advertisement

অদ্ভূতভাবে সন্ধান মিলেছিল গান্ধীজির চশমার, নিলামে বিক্রি হল রেকর্ড দামে

নিলাম সংস্থার ধারণার চেয়ে অনেক বেশি মূল্যে বিক্রি হল চশমাটি। The post অদ্ভূতভাবে সন্ধান মিলেছিল গান্ধীজির চশমার, নিলামে বিক্রি হল রেকর্ড দামে appeared first on Sangbad Pratidin.
Posted: 08:05 PM Aug 23, 2020Updated: 08:05 PM Aug 23, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রেকর্ড গড়ে বিক্রি হল গান্ধীজির ঐতিহাসিক সোনার জল করা চশমা। দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডের হ্যানহ্যামের ইস্ট ব্রিস্টল অকশন নামে এক নিলাম সংস্থা শনিবার লন্ডনে মহাত্মা গান্ধীর (Mahatma Gandhi) চশমাটি নিলামে তুলেছিল। সেটিই ২.৬০ লক্ষ পাউন্ডে বিক্রি হল।

Advertisement

জানা গিয়েছে, এই চশমাটি ইংল্যান্ডের এক বয়স্ক ব্যক্তির কাছ থেকে পাওয়া গিয়েছিল। তাঁর বাবা জানিয়েছিলেন, এই চশমাটি তাঁর কাকা ১৯১০ থেকে ১৯৩০ দেশে ফিরে স্বাধীনতা সংগ্রামে যোগ দেওয়ার আগে আফ্রিকায় ছিলেন গান্ধীজি। এবং তার আগে লন্ডনে পড়াশোনাও করেন। আর লন্ডনে পড়ার সময়েই একটি সোনার জল করা চশমা কেনেন তিনি। পরে আফ্রিকায় থাকাকালীন তা উপহার হিসেবে একজনকে দিয়ে দেন। এত বছর পর সেই চশমাটিই নিলামের আসলে জনসমক্ষে আসে।

[আরও পড়ুন: ট্রায়ালে সাফল্যের পরই বাজারে আনা হবে করোনার ভ্যাকসিন, জানাল সেরাম ইনস্টিটিউট]

ভারতীয় মুদ্রায় চশমাটির দাম হল ২৫ কোটি ৪৭ লক্ষ ২৮ হাজার টাকা। নিলামকারী সংস্থার তরফে বলা হয়েছে, “আমরা একটা অবিশ্বাস্য জিনিস পেয়েছিলাম। যা অবিশ্বাস্য দামে বিক্রি হয়েছে। নিলামে অংশ নেওয়ার জন্য ধন্যবাদ।” সংস্থাটির আশা ছিল, চশমাটি খুব বেশি হলে বিক্রি হবে ১৫ হাজার পাউন্ডে। কিন্তু বাস্তবে তার মূল্য আকাশ ছুঁল।

সংস্থার সঙ্গে যুক্ত অ্যান্ডি স্টো এই প্রসঙ্গে বলেছিলেন, ‘‌‘এই চশমাটির ঐতিহাসিক মূল্য অপরিসীম। যিনি আমাদের এটা দিয়েছেন তাঁর জিনিসটি ভাল লাগলেও, এর কোনও ঐতিহাসিক মূল্য আদৌ আছে কি না সে বিষয়ে তিনি নিশ্চিত ছিলেন না। তিনি আমাদের বলেছিলেন, যদি এর কোনও মূল্য না থাকে, তাহলে আমরা যেন চশমাটিকে ফেলে দিই। কিন্তু ভালভাবে পরীক্ষা করে এর গুরুত্ব যখন ওই ব্যক্তিকে আমরা জানাই, তখন বোধহয় ওঁর চেয়ার থেকে পড়ে যাওয়ার মতো অবস্থা হয়েছিল। এ সত্যিই এক অসাধারণ নিলামের গল্প! এমন জিনিসের নিলামের স্বপ্নই তো আমরা দেখে থাকি।’’‌

[আরও পড়ুন: সন্তানের বয়স ১২ বছর বা তার কম? মাস্ক পরার ক্ষেত্রে নয়া গাইডলাইন দিল WHO]

The post অদ্ভূতভাবে সন্ধান মিলেছিল গান্ধীজির চশমার, নিলামে বিক্রি হল রেকর্ড দামে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement