shono
Advertisement

পর্দায় মালালার জীবনী, নতুন বছরেই আসছে ‘গুল মাকাই’

দশকের জনপ্রিয়তম তরুণীর বায়োপিক দেখতে আর মাত্র দিন কয়েকের অপেক্ষা! The post পর্দায় মালালার জীবনী, নতুন বছরেই আসছে ‘গুল মাকাই’ appeared first on Sangbad Pratidin.
Posted: 08:30 PM Dec 29, 2019Updated: 08:30 PM Dec 29, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দশকের জনপ্রিয়তম তরুণী। কনিষ্ঠতম নোবেল প্রাপক মালালা ইউসুফজাই। দিন কয়েক আগেই ঘোষণা করেছে রাষ্ট্রসংঘ। বন্দুকের নলের সামনে যে মেয়ে অকুতোভয়। দৃপ্ত কণ্ঠে মেয়েদের পড়াশোনার অধিকারের জন্য লড়েছিলেন। সেই লড়াই আজও চলছে। এমন সাহসী মেয়ের জীবনী সিনেপর্দায় আসছে খুব শিগগিরিই। ঘটতে চলেছে  অপেক্ষার অবসান। মালালা ইউসুফজাইয়ের বায়োপিক মুক্তি পাচ্ছে আগামী বছর জানুয়ারির ৩১ তারিখে।

Advertisement

মালালার বায়োপিকের নাম ‘গুল মাকাই’। সাহসিনীর জীবনকাহিনিতে উদ্বুদ্ধ হয়ে ছবি পরিচালনা করছেন আমজাদ খান। প্রযোজক সঞ্জয় সিংগ্লা। ছবিতে অভিনয় করেছেন দিব্যা দত্ত, পঙ্কজ ত্রিপাঠী, অতুল কুলকার্নি ও মুকেশ ঋষি। তালিবানি রক্তচক্ষু উপেক্ষা করার যে সাহস মালালা দেখিয়েছিল, সে কাহিনিই তুলে ধরা হয়েছে এ ছবিতে। ছবিতে মালালার চরিত্র ফুটিয়ে তুলেছেন অভিনেত্রী রিম শেখ। টেলিভিশনের জগতে বেশ পরিচিত মুখ রিম। ‘দিয়া অউর বাতি হাম’, ‘চক্রবর্তী সম্রাট অশোক’, ‘তু আশিকি’-র মতো জনপ্রিয় সিরিয়ালে গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা গিয়েছে তাঁকে। ‘ওয়াজির’ সিনেমাতেও ছোট্ট চরিত্রে দেখা গিয়েছিল।

[আরও পড়ুন: দশকের জনপ্রিয়তম তরুণী মালালা, বছর শেষে ঘোষণা রাষ্ট্রসংঘের ]

টিজার-ট্রেলার অনেক আগেই প্রাকাশ্যে এসেছে। এবার জানা গেল কবে মুক্তি পাচ্ছে এই ছবি। সিনে বাণিজ্য বিশ্লেষক তরণ আদর্শ টুইট করে জানালেন মুক্তির দিনক্ষণ। গল্পের শুরুটা খানিক এরকম। পাকিস্তানের সোয়াট এলাকা। যেখানে মহিলাদের শিক্ষায় নিষেধাজ্ঞা জারি করেছিল তালিবান গোষ্ঠী। যার বিরুদ্ধে সরব হয়েছিলেন মালালা। ২০০৯ সালে পাকিস্তানের সোয়্যাট ভ্যালিতে জিয়াউদ্দিন ইউসুফজাই পরিবারের উপর তালিবানিরা হামলা চালিয়েছিল। সেই ঘটনা এবং তারপরে মালালার পরিবারের লড়াইয়ের কাহিনিই তুলে ধরা হয়েছে ছবিতে।

[আরও পড়ুন: ‘এখনও অনেক কাজ বাকি’, দাদাসাহেব ফালকে পুরস্কার গ্রহণ করে মন্তব্য অমিতাভের ]

শিক্ষার অধিকার চাওয়া মেয়েটির কপালে জুটেছিল বুলেট। তিন-তিনটি বুলেট ছুঁড়েছিল জঙ্গিরা। একটি বুলেট কপালের বাঁদিক থেকে ঢুকে গিয়েছিল। মুখমণ্ডল ও গলার ভিতর দিয়ে কাঁধ পর্যন্ত পৌঁছে গিয়েছিল। কয়েকদিন সংজ্ঞাহীন হয়ে পড়েছিল সেই মেয়ে। ২০১২ সালের ১৩ অক্টোবর ঘুমের ওষুধের মাত্রা কমানো হলে একটু হাত-পা নাড়তে সক্ষম হয়। এতকিছুর পরও লড়াই ছাড়েনি মালালা ইউসুফজাই। সবচেয়ে কম বয়সের নোবেল শান্তি পুরস্কারপ্রাপ্ত শিক্ষা আন্দোলন কর্মী। সেই ধন্যি মেয়ের কাহানি নিয়ে আগামী জানুয়ারির ৩১ তারিখে আসছে ‘গুল মাকাই’।

The post পর্দায় মালালার জীবনী, নতুন বছরেই আসছে ‘গুল মাকাই’ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement