shono
Advertisement

আড়ি পাতা এড়াতে বিশেষ কৌশল! রাজ্যের সচিবদের আইফোন ব্যবহারের পরামর্শ মুখ্যমন্ত্রীর

এনিয়ে নবান্ন থেকে এখনও কোনও বিজ্ঞপ্তি জারি করা হয়নি।
Posted: 05:31 PM Oct 15, 2022Updated: 07:29 AM Oct 16, 2022

সুদীপ রায়চৌধুরী: মোবাইলেও চলছে নজরদারি! ফাঁস হচ্ছে গুরুত্বপূর্ণ কথাবার্তা! এই আশঙ্কায় আর অ্যানড্রয়েড ফোনের উপর ভরসা রাখতে পারছেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাই এবার রাজ্যের পদস্থ আমলাদের আইফোন ব্যবহারের পরামর্শ দিয়েছেন তিনি বলে সূত্রের খবর। আইফোন থেকে সরকারি গুরুত্বপূর্ণ প্রকল্প বা গোপনীয় তথ্য নিয়ে ফোন বা মেসেজ করা হবে বলে সূত্রের দাবি। তবে এনিয়ে নবান্ন থেকে এখনও কোনও বিজ্ঞপ্তি জারি করা হয়নি।

Advertisement

ইকো পার্কে রাজ্যের বিজয়া সম্মিলনী ছিল। সেখানে মুখ্যমন্ত্রী-সহ রাজ্যের পদস্থ আমলারা উপস্থিত ছিলেন। নবান্ন সূত্রে খবর, সেই বৈঠকেই একান্ত আলাপচারিতায় অ্যানড্রয়েড ফোনের উপর আস্থা হারানোর কথা জানান। তাঁর আশঙ্কা, আমলাদের ফোনে আড়ি পাতা হচ্ছে। রাজ্যের কার্যকলাপের উপর নজর রাখা হচ্ছে। তাই রাজ্য়ের সচিব ও পদস্থ কর্তাদের ফোন ও টেক্সট মেসেজের জন্য আইফোন ব্যবহারের পরামর্শ দেন মুখ্যমন্ত্রী। ফোন ব্যবহার নিয়ে এখনও সরকারি বিজ্ঞপ্তি জারি না হলেও মুখ্যমন্ত্রীর পরামর্শকে নির্দেশ হিসেবেই দেখছেন আমলারা।

[আরও পড়ুন: গরু পাচার মামলায় আরও তৎপর ইডি, চলতি মাসেই অনুব্রতকন্যাকে দিল্লিতে তলব]

নাম প্রকাশে অনিচ্ছুক রাজ্যের এক আমলা জানান, এরকম কোনও সরকারি বিজ্ঞপ্তি এখনও জারি করা হয়নি। তবে মুখ্যমন্ত্রীর পরামর্শ উপেক্ষা করা যায় না। ঘরোয়া আলোচনাতেই রাজ্যের সচিব পর্যায়ের আমলাদের আইফোন ব্যবহারের পরামর্শ দিয়েছেন হয়তো। রাজ্যের তথ্যের গোপনীয়তা রক্ষা ও আড়ি পাতা এড়াতেই একথা বলে থাকতে পারেন মুখ্যমন্ত্রী। 

সম্প্রতি পেগাসাস অ্যাপ ঘিরে তোলপাড় হয় জাতীয় রাজনীতি। মুখ্যমন্ত্রী অভিযোগ করেছিল, কেন্দ্র সরকার এই অ্যাপের মাধ্যমে রাজ্যের একাধিক নেতা, মন্ত্রী, আমলাদের উপর নজর রাখছে। রাজ্যের প্রতিটি পদক্ষেপের উপর নজর রাখছে মোদি সরকার। যদিও পেগাসাসের মাধ্যমে নজরদারির অভিযোগ উড়িয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট। 

[আরও পড়ুন: লন্ডনে খেলা দেখতে যাওয়ার বিপুল খরচ এল কোথা থেকে? জেরার মুখে সৌমেন্দু]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার