shono
Advertisement

Russia-Ukraine Conflict: নেটফ্লিক্সের পর এবার পেপসি, কোক! কোন কোন সংস্থা ব্যবসা গোটাল রাশিয়া থেকে?

ইউক্রেনে রুশ হামলার জেরেই এই সিদ্ধান্ত।
Posted: 10:48 AM Mar 09, 2022Updated: 12:46 PM Mar 09, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নেটফ্লিক্স, লিভাইসের পর এবার কোক (Coke), পেপসি (Pepsi), ম্যাকডোনাল্ডস। একে একে অনেক শীর্ষ মার্কিন (US) বহুজাতিক সংস্থাই তাদের ব্যবসা বন্ধের সিদ্ধান্ত নিল রাশিয়া (Russia) থেকে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের (Ukraine) উপরে রুশ সেনা ঝাঁপিয়ে পড়ার পর থেকেই একের পর এক নিষেধাজ্ঞা চাপানো হয়েছে রাশিয়ার উপরে। তারই ফলশ্রুতি এই সব সংস্থাগুলির মস্কো থেকে সরে আসার সিদ্ধান্ত।

Advertisement

আগেই রাশিয়ার জাতীয় টেলিভিশনের সম্প্রচার বন্ধের ঘোষণা করেছে নেটফ্লিক্স। ব্যবসা বন্ধ টিকটকের। এর মধ্যেই এবার কোক, পেপসি, স্টারবাক, ম্যাকডোনাল্ডস ও জেনারেল ইলেকট্রিকের মতো সংস্থাও জানিয়ে দিল তারা আপাতত রাশিয়ার সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করছে।

[আরও পড়ুন: রাশিয়ার থেকে তেল ও গ্যাস আমদানি বন্ধ করল আমেরিকা, বড় ঘোষণা বাইডেনের]

ম্যাকডোনাল্ডসের প্রেসিডেন্ট ও সিইও ক্রিস কেম্পজিনিস্কি তাঁর কর্মীদের উদ্দেশে লেখা খোলা চিঠিতে জানিয়েছেন, ”আমাদের মূল্যবোধ থেকেই আমরা ইউক্রেনে তৈরি হওয়া অপ্রয়োজনীয় মানবিক যন্ত্রণাকে উপেক্ষা করতে পারি না।” রাশিয়ায় তাঁদের ৮৫০টি স্টোর বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হলেও সেখানে কাজ করা ৬২ হাজার কর্মীর বেতন বন্ধ হবে না বলেও আশ্বাস দিয়েছেন ক্রিস। সেই সঙ্গে তিনি এও জানিয়েছেন, কবে আবার পুতিনের দেশে তাঁরা ব্যবসা শুরুর কথা বিবেচনা করবেন, তা এখনই বলা সম্ভব নয়। একই সুর পেপসির সিইও রামন লাগুর্তার গলাতেও। তিনি জানিয়েছেন, ”এখন আমাদের ব্যবসার মানবিক দিকটির প্রতি সত্যনিষ্ঠ হতে হবে আগের চেয়ে অনেক বেশি করে।”

আসলে গত কয়েক দিন ধরেই ওই সংস্থাগুলির উপরে চাপ বাড়ছিল। ইউক্রেনে রুশ হামলার পরেও কেন তারা ব্যবসা চালিয়ে যাচ্ছে, এই প্রশ্ন তুলছিল আমেরিকার ও অন্য পশ্চিমি দেশগুলি। সেই চাপের মুখেই এমন সিদ্ধান্ত নিল তারা।

[আরও পড়ুন: ছেলের বিয়ের খুশিতে আত্মহারা, অতিরিক্ত মদ্যপানে বাবার মৃ্ত্যু]

উল্লেখ্য,মস্কোকে কোণঠাসা করতে একগুচ্ছ অর্থনৈতিক নিষেধাজ্ঞা চাপিয়েছে আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন-সহ একাধিক দেশ। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে শিক্ষা দিতে অন্য আর্থিক নিষেধাজ্ঞার পাশাপাশি রাশিয়ার কয়েকটি ব্যাংককে আন্তর্জাতিক আর্থিক লেনদেনের ‘সুইফট’ ব্যবস্থা থেকে বাদ দেওয়া হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement