shono
Advertisement

মেট্রোয় অগ্নিকাণ্ডের পুনর্নির্মাণ সিআরএস-র, আর্থিক সাহায্য ঘোষণা রেলের

মেট্রো যাত্রীদের সাক্ষ্যগ্রহণ করবেন সিআরএস-র পূর্বাঞ্চলীয় কমিশনার। The post মেট্রোয় অগ্নিকাণ্ডের পুনর্নির্মাণ সিআরএস-র, আর্থিক সাহায্য ঘোষণা রেলের appeared first on Sangbad Pratidin.
Posted: 10:02 AM Dec 30, 2018Updated: 10:07 AM Dec 30, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  তদন্তভার নেওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই মেট্রোয় অগ্নিকাণ্ডের ঘটনার পুনর্নির্মাণ করল সিআরএস বা কমিশন অফ রেলওয়ে সেফটি৷ রবিবার শহরের মেট্রো পরিষেবা শুরু হয় দেরিতে। এদিন সকালে ময়দান স্টেশনে গিয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন সিআরএস-র কমিশনার। তাঁর সঙ্গে ছিলেন মেট্রোর পদস্থ আধিকারিকরা। রবীন্দ্রসদন থেকে ময়দান স্টেশনে ঢোকার একটি এসি রেক দাঁড় করিয়ে ঘটনার পুনর্নির্মাণ করা হয়৷ 

Advertisement

যাত্রীদের অভিযোগ, বৃহস্পতিবার দুর্ঘটনার খবর পাওয়ার পর উদ্ধারকাজ শুরু হয়েছিল প্রায় ১৭ মিনিট পর৷ অগ্নিকাণ্ডের খবর পাওয়ার পর পাওয়ার ব্লক করে তড়িঘড়ি যাত্রীদের উদ্ধারের ব্যবস্থা করেনি মেট্রো কর্তৃপক্ষ। কিন্তু কেন এত বিলম্ব? তা খতিয়ে দেখছেন সিআরএস বা রেলওয়ে সেফটি বোর্ড।  মেট্রো রেল সূত্রে খবর, আপাতত দুর্ঘটনাগ্রস্ত রেকটি নোয়াপাড়া কারশেডে রাখা হয়েছে৷ কেন আগুন লাগল, তা পরীক্ষা করে দেখা হচ্ছে৷ সোমবার মেট্রো যাত্রীদের সঙ্গে দুর্ঘটনা নিয়ে সিআরএস-র তদন্তকারী আধিকারিকরা কথা বলতে পারেন বলে খবর৷ এদিকে মেট্রো অগ্নিকাণ্ডের ঘটনায় এফআইআর করে আইনি পদক্ষেপ নিচ্ছে রাজ্যও। ফলে রীতিমতো চাপে পড়ে গিয়েছে মেট্রো রেল কর্তৃপক্ষ। 

[মেট্রোয় আগুন লাগার পর ধোঁয়ায় ভরে যায় কামরা, কী করছিলেন চালক?]

জানা গিয়েছে, লোকসভা নির্বাচনে আগে মেট্রোয় অগ্নিকাণ্ডের ঘটনাকে লঘু করে দেখতে নারাজ কেন্দ্র ও রাজ্য।  ৩১ ডিসেম্বর  মেট্রোযাত্রীদের সাক্ষ্যগ্রহণ করবেন সিআরএস-র পূর্বাঞ্চলীয় কমিশনার। যে কেউ নিজেদের অভিজ্ঞতা ও অভিযোগ জানাতে পারবেন কমিশনারকে। মেট্রো দুর্ঘটনা নিয়ে রাজ্য সরব হতেই তদন্তের নির্দেশ দিয়েছে সিসিআরএস।  দুর্ঘটনার সম্ভাব্য কারণ খতিয়ে দেখে টেকনিক্যাল অফিসারদের রিপোর্ট তলব করেছেন সিআরএস-র পূর্বাঞ্চলীয় কমিশনার। সেই রিপোর্টের ভিত্তিতেই দুর্ঘটনার কারণ ও দোষীদের তালিকা তৈরি করবেন তিনি। রিপোর্ট জমা পড়বে রেলের কাছেও। বোর্ড আরও একটি রিপোর্ট পাঠাবে সংসদে। সংসদে বিষয়টি উঠবে কি না তা নির্ভর করছে স্পিকারের উপর। তবে বোর্ড নিজেদের যাবতীয় কার্যপদ্ধতি বহাল রাখবে। প্রয়োজনে সাজাও দেবে দোষীদের।

[আগুন-আতঙ্ক থেকে শিক্ষা, এবার থেকে প্রতিটি মেট্রোয় থাকবে আরপিএফ]

বৃহস্পতিবারের ওই অগ্নিকাণ্ডের ঘটনায় অসুস্থ হয়ে পড়েন বেশ কয়েকজন যাত্রী৷ অসুস্থদের ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। গুরুতর অসুস্থ তিনজনকে ২৫ হাজার টাকা ও অপেক্ষাকৃত কম অসুস্থদের ৫ হাজার টাকা দেওয়া হবে। শনিবার মেট্রোর চিফ অপারেশন ম্যানেজার সাত্যকি নাথ বলেন, ‘‘আইন অনুযায়ী যে যাত্রীরা ৪৮ ঘণ্টা কাজ করতে অক্ষম তাঁদের স্বল্প অসুস্থ হিসাবে ধরা হবে।’’  

The post মেট্রোয় অগ্নিকাণ্ডের পুনর্নির্মাণ সিআরএস-র, আর্থিক সাহায্য ঘোষণা রেলের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement