shono
Advertisement

মোডার্নার করোনা ভ্যাকসিনে সবুজ সংকেত আমেরিকার, ঘোষণা ট্রাম্পের

ফাইজারের পর দ্বিতীয় ভ্যাকসিন হিসেব আমেরিকায় ছাড়পত্র পেল মোডার্নার টিকা।
Posted: 07:29 PM Dec 18, 2020Updated: 07:31 PM Dec 18, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মোডার্নার ভ্যাকসিনে ছাড়পত্র দিল আমেরিকা। শীঘ্রই টিকাকরণ শুরু হবে। শুক্রবার টুইটারে এই কথা জানালেন বিদায়ী মার্কিন প্রেসিডে ডোনাল্ড ট্রাম্প  (Donald Trump)।

Advertisement

[আরও পড়ুন: ফের সার্জিক্যাল স্ট্রাইকের ছক কষছে ভারত! দাবি পাকিস্তানের বিদেশ মন্ত্রীর]

ফাইজারের পর দ্বিতীয় ভ্যাকসিন হিসেব আমেরিকায় ছাড়পত্র পেল মোডার্নার টিকা। তবে ট্রাম্প ঘোষণা করলেও মোডার্নার টিকায় এখন সবুজ সংকেত দেয়নি মার্কিন ভ্যাকসিন রেগুলেটরি কমিটি, তবে বৃহস্পতিবার এই কমিটির দায়িত্বে থাকা মার্কিন ফুড এন্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছিল, মোডার্নার টিকার সেফটি ট্রায়ালের ফল খুব ভাল। কোনও জটিল পার্শ্বপ্রতিক্রিয়াও দেখ দেয়নি। ফলে এটিকে ছাড়পত্র দিতে অসুবিদ্ধ নেই। এদিকে, জনতাকে আশ্বস্ত করতে টেলিভিশনের সামনে করোনার টিকা নেন আমেরিকার ভাইস প্রেসিডেন মাইক পেন্স ও তাঁর স্ত্রী। তখনই তিনি জানিয়ে দিয়েছিলেন যে মোডার্নার টিকার ছাড়পত্র কয়েকঘণ্টার ব্যাপার মাত্র।

উল্লেখ্য, গত শনিবার সরকারিভাবে আমেরিকায় ফাইজারের ভ্যাকসিনের (Pfizer-Biontech Vaccine) জরুরি ব্যবহারে ছাড়পত্র দেয় মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (US Food and Drug Administration )। তারপরই ট্রাম্প প্রশাসনের ঘোষণা মতো শুরু হয় গণ টিকাকরণ। সবার প্রথম টিকা নেন নিউ ইয়র্কের (New York) ICU নার্স স্যান্ড্রা লিন্ডসে। এরপর বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও (Donald Trump) টুইট করে গণ টিকাকরণ শুরু হওয়ার বিষয়টি জানান। এর আগে ফাইজারের টিকা ১৬ বছর বা তার বেশি বয়সি নাগরিকদের জন্য কতটা নিরাপদ, বা সামান্য ঝুঁকি উপেক্ষা করে এই টিকায় ছাড়পত্র দেওয়া যায় কিনা, তা নির্ধারণ করতে বৈঠকে বসেছিল মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। বৈঠকে ফাইজারের পক্ষেই পড়ে সিংহভাগ বিশেষজ্ঞের ভোট। টিকাটির জরুরি ব্যবহারে ছাড়পত্র দেওয়ার পক্ষে ভোট দেন কমিটির ১৭ জন সদস্য। ছাড়পত্র দেওয়ার বিপক্ষে ভোট দেন মাত্র চারজন। সেই ভোটাভুটির পর ফাইজারের টিকার ব্যবহারে ছাড়পত্র পাওয়া ছিল সময়ের অপেক্ষা। শনিবারই মেলে সেই ছাড়পত্র। এরপর রবিবার নিজেদের মিচিগান প্ল্যান্ট থেকে প্রথম দফার ওষুধ রপ্তানি শুরু করে দেয় মার্কিন সংস্থা ফাইজার।

[আরও পড়ুন: পাকিস্তানের অনুরোধেও গলল না বরফ, ভিসা নিষেধাজ্ঞা তুলতে নারাজ আমিরশাহী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement