shono
Advertisement

মণিপুরে অশান্তির জের, মিজোরামে মোদির সভা বাতিল করতে বাধ্য হল বিজেপি!

লোক টানা নিয়ে চাপে বিজেপি!
Posted: 04:30 PM Oct 29, 2023Updated: 04:30 PM Oct 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোটমুখী মিজোরামে বাতিল হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভা। আগামী সপ্তাহেই মিজোরামে সভা করার কথা ছিল মোদির। কিন্তু সেই সভায় মোদি যাবেন না বলেই বিজেপি সূত্রের খবর। বদলে সেখানে যেতে পারেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। তবে প্রধানমন্ত্রীর সভা বাতিলের কারণ বিজেপি জানায়নি।

Advertisement

বিজেপি সরকারিভাবে কারণ না জানালেও মনে করা হচ্ছে পড়শি রাজ্য মণিপুরের পরিস্থিতির জেরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মণিপুরের মানুষ এমনিতেই বিজেপির (BJP) উপর ক্ষিপ্ত। আর মণিপুরের জনজাতিদের একটা বড় অংশের সঙ্গে মণিপুরবাসীর (Manipur) যোগাযোগ আছে। তাই মণিপুরের মতো মিজোরামবাসীও ক্ষুব্ধ বিজেপির উপর। সম্ভবত সেকারণেই সেরাজ্যে মোদিকে দিয়ে সভা করানোর ঝুঁকি নিতে চাইছে না বিজেপি।

[আরও পড়ুন: পরপুরুষে মজে স্ত্রী! সন্দেহের বশে অ্যাসিড হামলা স্বামীর, আক্রান্ত মেয়ে ও একরত্তি নাতিও]

তাছাড়া ছোট্ট রাজ্যটিতে প্রধানমন্ত্রীর সভাস্থলে লোক জড়ো করাটাও বড় চ্যালেঞ্জ বিজেপির। খ্রিষ্টানপ্রধান মিজোরামে এমনিতেও বিজেপির বিশেষ প্রভাব নেই। এতদিন অবশ্য সেরাজ্যের শাসক দল মিজো ন্যাশনাল ফ্রন্ট বিজেপির জোটসঙ্গী ছিল। কিন্তু মণিপুর কাণ্ডের পর মিজো ন্যাশনাল ফ্রন্টও আর বিজেপির সঙ্গে নেই। মিজো ন্যাশনাল ফ্রন্টের নেতা তথা মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা দিন তিনেক আগেই ঘোষণা করেন, তিনি প্রধানমন্ত্রীর সভায় থাকবেন না। কারণ, হিসাবে তিনিও মণিপুর পরিস্থিতির কথাই তুলে ধরেন।

[আরও পড়ুন: নিখোঁজ ছেলেকে উদ্ধারে সাহায্য BJP বিধায়কের, ‘কৃতজ্ঞতা’য় দলবদল TMC পঞ্চায়েত সদস্যের]

আগামী ৭ নভেম্বর মিজোরামের ৪০ আসনের নির্বাচন। মূল লড়াই মিজো ন্যাশনাল ফ্রন্ট (MNF), জোরাম পিপলস পার্টি এবং কংগ্রেসের মধ্যে। বিজেপি সেখানে অনেক ‘ছোট শরিক’।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement