shono
Advertisement

নাভালনির শোকসভা পালন বেআইনি! শতাধিক অনুগামীকে জেলে পাঠাল রাশিয়া

নাভালনির জন্য আয়োজিত স্মরণসভাতে নজরদারি চালানোর জন্য মোতায়েন বিশেষ পুলিশবাহিনী।
Posted: 11:03 AM Feb 19, 2024Updated: 11:03 AM Feb 19, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত অ্যালেক্সেই নাভালনির (Alexei Navalny) স্মরণসভায় যোগ দিয়েছিলেন। সেই অপরাধে অন্তত ১৫৪ জনকে জেলে পাঠাল রাশিয়ার প্রশাসন। সেদেশের বিক্ষোভ বিরোধী আইন লঙ্ঘনের অভিযোগ উঠেছে নাভালনি সমর্থকদের বিরুদ্ধে।

Advertisement

গত শুক্রবার নাভালনির মৃত্যুর খবর আসে। তার পর থেকেই গোটা রাশিয়াজুড়ে (Russia) একাধিক স্মরণসভা ও শোকসভার আয়োজন করেন নাভালনির সমর্থকরা। তার জেরেই দেশের আইন লঙ্ঘিত হয়েছে বলে রুশ প্রশাসনের দাবি। তাই নাভালনি সমর্থকরা যেখানেই ফুল দিয়ে প্রিয় নেতার উদ্দেশ্যে শেষ শ্রদ্ধা জানাতে চেয়েছেন, সেই সমস্ত এলাকায় কড়া নজরদারি চালিয়েছে পুলিশ। শুধু তাই নয়, শতাধিক ব্যক্তিকে আটক করা হয়।

[আরও পড়ুন: এবার জলের তলায় ড্রোন হামলা হাউথিদের! বিস্ফোরণে ছারখার জাহাজ, পালটা আমেরিকার]

রুশ সংবাদমাধ্যমগুলো সূত্রে খবর, শুধুমাত্র সেন্ট পিটার্সবার্গেই ১৫৪ জন নাভালনি সমর্থককে কারাদণ্ড দেওয়া হয়েছে। জানা গিয়েছে, আপাতত ১৪ দিনের জন্য তাঁদের কারাগারে থাকতে হবে কারণ দেশের বিক্ষোভ বিরোধী আইন ভেঙেছেন তাঁরা। বিশেষজ্ঞদের অনুমান, গোটা রাশিয়া জুড়েই এমন হেনস্তার মুখে পড়ছেন নাভালনি সমর্থকরা। দেশের নানা এলাকায় সাদা পোশাকে টহল দিচ্ছে রুশ পুলিশবাহিনী, যেন নাভালনির জন্য শোকসভাগুলোর উপরে নজরদারি চালানো যায়।

উল্লেখ্য, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক হিসাবেই পরিচিত নাভালনি। ক্রেমলিনের অন্দরে চলা দুর্নীতি নিয়ে দীর্ঘদিন ধরেই সরব তিনি। শুধু তাই নয়, ইউক্রেন যুদ্ধের বিরুদ্ধে প্রবল আন্দোলন গড়ে তোলার ডাকও দিতে দেখা গিয়েছিল তাঁকে। এহেন পরিস্থিতিতে জালিয়াতি ও দুর্নীতি-সহ একাধিক অভিযোগে নাভালনিকে দোষী সাব্যস্ত করে রাশিয়ার একটি আদালত। শুক্রবার জেলে থাকাকালীনই তাঁর মৃত্যু হয়েছে বলে জানা যায়। তবে এখনও নাভালনির দেহ হাতে পাননি তাঁর পরিবারের সদস্যরা। প্রশ্ন উঠছে, পুতিন প্রশাসন কি কিছু লুকোতে চাইছে?

[আরও পড়ুন: সন্দেশখালি কাণ্ড: লোকসভার প্রিভিলেজ কমিটির নোটিসকে চ্যালেঞ্জ, সুপ্রিম কোর্টে রাজ্য]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement