shono
Advertisement

লোকসভার আগে নারদ মামলায় ফের সক্রিয় সিবিআই, তলব ম্যাথু স্যামুয়েলকে

ম্যাথুকে জিজ্ঞাসাবাদের লক্ষ্যে এর আগেও একাধিক নোটিস পাঠিয়েছে সিবিআই।
Posted: 05:21 PM Sep 12, 2023Updated: 08:19 PM Sep 12, 2023

অর্ণব আইচ: লোকসভা নির্বাচনের আগে ফের নারদ মামলায় সক্রিয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। ফের নারদ কর্তা ম্যাথু স্যামুয়েলকে (Mathew Samuel) তলব করা হল। আগামী সোমবার সকাল সাড়ে ১০টার সময় তাঁকে নিজাম প্যালেসে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

Advertisement

নারদ মামলার (Narada Case) তদন্তে দীর্ঘদিন কোনও অগ্রগতি নেই। নিয়োগ দুর্নীতি, গরু পাচারের মতো কাণ্ডের তদন্তে ব্যস্ত ছিল সিবিআই। নারদ নিয়ে সাম্প্রতিক অতীতে শাসক-বিরোধী দুই শিবিরকেই একে অপরের বিরুদ্ধে তোপ দাগতে দেখা গিয়েছে। এসবের মধ্যেই একপ্রকার হঠাৎ সক্রিয়তা দেখাল সিবিআই। সূত্রের খবর, একাধিক ইস্যুতে ম্যাথুকে জিজ্ঞাসাবাদ করা হতে পারে।

[আরও পড়ুন: রাজ্য প্রশাসনে বড় রদবদল, একঝাঁক জেলাশাসক-পুলিশ সুপারকে বদলি নবান্নর]

উল্লেখ্য, ২০১৬ বিধানসভা নির্বাচনের আগে আগে নারদ স্টিং অপারেশনের ভিডিও প্রকাশ্যে আসায় রাজ্য রাজনীতিতে তোলপাড় পড়ে যায়। সেই ভিডিওতে রাজ্যের ততকালীন মন্ত্রী-প্রাক্তন আইপিএস অনেককেই দেখা গিয়েছিল প্রকাশ্যে টাকা নিতে। সেই তালিকায় অনেকেই ছিলেন, যাঁরা এখন বিজেপিতে। এর মধ্যে নাম রয়েছে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীরও (Suvendu Adhikari)।

[আরও পড়ুন: বেআইনি বিজ্ঞাপন রুখতে কড়া পদক্ষেপ, হোর্ডিংয়ের তথ্য পুজো কমিটিকে জানাতে হবে পুরসভায়]

সিবিআই সূত্রে খবর, ওই অপারেশনে ব্যবহৃত লক্ষ লক্ষ টাকা কোথা থেকে এসেছিল তা নিয়ে ধন্দ তৈরি হয়েছে। এই নিয়ে ম্যাথুকে আগে কয়েক দফা প্রশ্ন করেছিলেন তদন্তকারীরা। সিবিআইয়ের দাবি ম্যাথু তাদের জানিয়েছিলেন কেডি সিংয়ের (KD Singh) সংস্থাই তাঁকে টাকা দিয়েছিল। সিবিআই তা যাচাই করতে কেডি সিংয়ের সংস্থাকে নোটিস পাঠায়। জানতে চাওয়া হয় কত টাকা দেওয়া হয়েছিল ম্যাথুকে। কিন্তু কেডি সিংয়ের সংস্থা জানায়, ওই টাকা তারা দেয়নি। তারপর থেকে ম্যাথুকে জিজ্ঞাসাবাদের লক্ষ্যে এর আগেও একাধিক নোটিস পাঠিয়েছে সিবিআই। ওই নোটিস পাওয়ার পরই সিবিআইকে জবাব দিয়ে দিয়েছেন ম্যাথু। তিনি জানিয়েছেন, এর আগেও একাধিকবার হাজিরা দিয়েছেন। এবারও হাজিরা দিতে আপত্তি নেই। কিন্তু সেক্ষেত্রে যাতায়াত এবং কলকাতায় থাকার খরচ সিবিআইকে দিতে হবে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement