shono
Advertisement

বার্লিনে প্রধানমন্ত্রীকে দেশাত্মবোধক গান শোনাল খুদে, প্রবাসীদের উষ্ণ অভ্যর্থনায় মুগ্ধ মোদি

আজই তিন দিনের বিদেশ সফরে জার্মানি পৌঁছেছেন মোদি।
Posted: 03:50 PM May 02, 2022Updated: 10:04 AM May 03, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বার্লিনে (Berlin) প্রবাসী ভারতীয় খুদের দেশাত্মবোধক গানে মজলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। সোমবার ভোরে তিন দিনের বিদেশ সফরে জার্মানির (Germany) রাজধানী বার্লিনে পৌঁছেছেন মোদি। সেখানেই ওই খুদে একটি দেশাত্মবোধক হিন্দি গান শোনায় মোদিকে। তাতেই আপ্লুত হলেন তিনি। 

Advertisement

সোমবার ভোরে বার্লিনে পৌঁছালে সে দেশের প্রবাসী ভারতীয়রা (Indian Diaspora) প্রধানমন্ত্রীকে উষ্ণ অভ্যর্থনা জানান। সেই স্বাগত শুভেচ্ছায় মুগ্ধ হন মোদি। সে কথা নিজে টুইট করেও জানান। তিনি লেখেন, “বার্লিনে তখন সবে ভোর হচ্ছে। কিন্তু বহু ভারতীয় এসেছিলেন অভ্যর্থনা জানাতে। তাঁদের সঙ্গে কথা বলে চমৎকার লাগল। প্রবাসীরা যা অর্জন করেছেন তাতে ভারত গর্বিত।”

[আরও পড়ুন: পাটশিল্পের দুরবস্থা নিয়ে অর্জুনের লাগাতার ‘বিদ্রোহ’, ত্রিপাক্ষিক বৈঠকের ডাক বস্ত্রমন্ত্রকের]

এর পরেই এক খুদের সঙ্গে আলাপ হয় প্রধানমন্ত্রীর। সে একটি দেশাত্মবোধক হিন্দি গান শোনায়, “জন্মভূমি ভারত হ্যায় কর্মভূমি ভারত।” যার অর্থ, জন্মভূমি ভারত, কর্মভূমিও ভারত। উপস্থিত জনতা ওই গানের সঙ্গে করতালি দেয়। সব মিলিয়ে আবেগঘন এক মুহূর্ত তৈরি হয়। গান শুনে খুশি হন মোদি। আদর করে আশীর্বাদ করেন খুদেকে। ইতিমধ্যে ওই গানের ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

এইসঙ্গে প্রকাশ্যে এসেছে আরেকটি ভিডিও। যেখানে দেখা গিয়েছে এক খুদে মোদির হাতে একটি ছবি তুলে দিচ্ছে। ওই শিশুকন্যা মোদির পোট্রেট এঁকে নিয়ে এসেছিল। সেই ছবিতে অটোগ্রাফ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

[আরও পড়ুন: অশান্তি এড়াতে অনলাইনে যুব কংগ্রেসের ভোট, জয়ীদের দিল্লিতে ডেকে হবে ইন্টারভিউ]

প্রসঙ্গত, দু’বছর পর তিন দিনের বিদেশ সফর করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার জার্মানিতে চ্যান্সেলার ওলাফ স্কোলজের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন তিনি। এ ছাড়াও অংশ নেবেন দু’দেশের বাণিজ্যিক আধিকারিকদের একটি গোলটেবিল বৈঠকে। এরপর আগামিকাল ৩ মে জার্মানি ছেড়ে ডেনমার্কে (Denmark) যাবেন। সেখান থেকে ৪ মে প্রধানমন্ত্রী যাবেন ফ্রান্সে (France)। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে বর্তমানে আন্তর্জাতিক কূটনৈতিক পরিস্থিতি জটিল আকার ধারণ করেছে। এর মধ্যেই ভারতের প্রধানমন্ত্রীর জার্মানি, ফ্রান্স ও ডেনমার্ক সফর তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement