shono
Advertisement
Nitish Kumar

'নীতীশ কুমারই ফের বিহারের মুখ্যমন্ত্রীর মুখ', শরিককে খুশি করতে ঘোষণা বিজেপির

কেন্দ্রে এনডিএ'র সরকার গঠন নিয়ে টানাপোড়েনের মধ্যেই কৌশলী ঘোষণা বিজেপির।
Published By: Subhajit MandalPosted: 10:18 AM Jun 07, 2024Updated: 02:33 PM Jun 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রে এনডিএ'র সরকার গঠন নিয়ে টানাপোড়েনের মধ্যেই কৌশলী ঘোষণা বিজেপির। বিহার বিজেপির তরফে জানিয়ে দেওয়া হল, ২০২৫ বিধানসভা নির্বাচনেও বিহারে এনডিএর মুখ হবেন নীতীশই। গেরুয়া শিবির একই সঙ্গে জোড়া বার্তা দিয়ে দিল। একে তো শরিককে খুশি করার চেষ্টা হল। একই সঙ্গে বুঝিয়ে দেওয়া হল, নীতীশ (Nitish Kumar) যদি কেন্দ্রে বড় কোনও পদের প্রত্যাশা করে থাকেন, তাহলে সেটা পূরণ হবে না।

Advertisement

বৃহস্পতিবার বিহার বিজেপির সভাপতি তথা রাজ্যের উপমুখ্যমন্ত্রী সম্রাট চৌধুরী ঘোষণা করেছেন, ২০২৫ বিধানসভা নির্বাচন নীতীশের নেতৃত্বেই লড়বে এনডিএ (NDA)। বিজেপির ঘোষণা, নীতীশই যে ফের বিহারে এনডিএর মুখ্যমন্ত্রীর মুখ হবেন, তাতে কারও কোনও সংশয় ছিল না। বিরোধীরা এতদিন মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করেছেন। তাতে কাজের কাজ হবে না।

[আরও পড়ুন: বড়সড় ষড়যন্ত্রের পর্দাফাঁস! ভুয়ো আধার কার্ড দেখিয়ে সংসদে ঢোকার চেষ্টা, গ্রেপ্তার ৩ যুবক]

বিহারে এই মুহূর্তে নীতীশ কুমারের নেতৃত্বে সরকার চালাচ্ছে এনডিএ। বিধায়ক সংখ্যার নিরিখে জেডিইউয়ের থেকে অনেক শক্তিশালী বিজেপি (BJP)। তা সত্ত্বেও নীতীশকে মুখ্যমন্ত্রী রাখা হয়েছে জোটের স্বার্থে। বিহার বিজেপির দীর্ঘদিনের দাবি ছিল, আসন্ন নির্বাচনে আর নীতীশকে মুখ না করে বিজেপির কাউকে মুখ্যমন্ত্রী করা হোক। বা আগে থেকে মুখ ঘোষণা না করে ভোটের পর আসনের ভিত্তিতে ঠিক করা হোক কে মুখ্যমন্ত্রী হবে। কিন্তু লোকসভায় বিজেপির খারাপ ফল হওয়ায় গেরুয়া শিবির এখন নীতীশ নির্ভর। তাই তাঁকে খুশি করতে আগেভাগে মুখ্যমন্ত্রীর পদের আশা ত্যাগ করতে হচ্ছে গেরুয়া শিবিরকে।

[আরও পড়ুন: সপ্তাহান্তে পুড়বে দক্ষিণবঙ্গ, আবারও কলকাতায় ৪০ ডিগ্রি?

উল্লেখ্য, বিহারে এনডিএ এবার ৪০টির মধ্যে ৩০টি আসন পেয়েছে। আগেরবার পেয়েছিল ৩৯। তাছাড়া সার্বিকভাবে দিল্লির সরকার গড়তে নীতীশকে প্রয়োজন গেরুয়া শিবিরের। তাই এটা তাঁকে খুশি রাখার চেষ্টা বলে মনে করা হচ্ছে। আবার নীতীশের নাম মুখ্যমন্ত্রী পদের জন্য ঘোষণা করে, তাঁকে দিল্লির রাজনীতি থেকে দূরে রাখার চেষ্টাও এনডিএর এই ঘোষণার কারণ হতে পারে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • কেন্দ্রে এনডিএ'র সরকার গঠন নিয়ে টানাপোড়েনের মধ্যেই কৌশলী ঘোষণা বিজেপির।
  • বিহার বিজেপির তরফে জানিয়ে দেওয়া হল, ২০২৫ বিধানসভা নির্বাচনেও বিহারে এনডিএর মুখ হবেন নীতীশই।
  • একই সঙ্গে বুঝিয়ে দেওয়া হল, নীতীশ যদি কেন্দ্রে বড় কোনও পদের প্রত্যাশা করে থাকেন, তাহলে সেটা পূরণ হবে না।
Advertisement