shono
Advertisement

রাত পোহালেই NEET, পরীক্ষার এই নিয়মবিধিগুলি জানেন তো?

এই পোশাকগুলি পরে ভুলেও পরীক্ষাকেন্দ্রে যাবেন না। The post রাত পোহালেই NEET, পরীক্ষার এই নিয়মবিধিগুলি জানেন তো? appeared first on Sangbad Pratidin.
Posted: 11:46 AM Sep 12, 2020Updated: 06:37 PM Sep 12, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাত পোহালেই বড় পরীক্ষা। কোনও ওজর-আপত্তি ধোপে টেকেনি। সুপ্রিম কোর্টের নির্দেশে আগামীকাল, ১৩ সেপ্টেম্বর, রবিবার দেশজুড়ে ন্যাশনাল এলিজিবিলিট কাম এন্ট্রাস টেস্ট (NEET) নেওয়া হবে। মহামারী আবহে (Pandemic) পরীক্ষার্থীদের সুরক্ষার কথা ভেবে বেশকিছু নিয়ম কার্যকর করা হয়েছে।

Advertisement

নয়া নির্দেশিকায় পরীক্ষার্থীদের পোশাক ও পরীক্ষাকেন্দ্রে নিয়ে আসা সামগ্রীর নিয়ে কিছু কড়া নিয়ম জারি করা হয়েছে। পোশাকের (Dress Code) ক্ষেত্রে বলা হয়েছে,

১. মাস্ক বাধ্যতামূলক। পরীক্ষার্থীরা গ্লাভস ও ফেস শিল্ড ব্যবহার করতে পারেন।

. আবহাওয়ার সঙ্গে সামঞ্জস্য রেখে হালকা ঢিলেঢালা জিন্স, টি-শার্ট, কুর্তি, সালোয়ার, লং স্কার্টের মতো পোশাক পরার পরামর্শ দেওয়া হয়েছে।

৩. টাইট, বড় বোতামওয়ালা ফুলহাতা পোশাক না পরাই উচিৎ। পুরো পা ঢাকা জুতো পরা চলবে না। পরীক্ষার্থী চটি বা গোড়ালি খোলা পাতলা জুতো পরে আসতে পারবেন। জুতোর সোল বেশি মোটা হলে পরীক্ষাকেন্দ্রে পরীক্ষা করে দেখা হবে।

৪. ধর্মীয় কোনও অলংকার ছাড়া অন্য কোনও অলংকার পরা চলবে না। 

৫. পাগড়ি (Turban), মাথার স্কার্ফ পরা যাবে। তবে প্রয়োজনে পরীক্ষা করা হতে পারে।

৬. হেডফোন, ব্লুটুথ, যে কোনও রকমের ঘড়ি পরার অনুমতি নেই।

[আরও পড়ুন ; ফের বিশ্বরেকর্ড ভারতের, দেশে একদিনে করোনার কবলে ৯৭ হাজারেরও বেশি মানুষ]

কোন কোন নথি পরীক্ষাকেন্দ্রে আনতেই হবে?

১. অ্যাডমিট কার্ড, ডিক্লেয়ারেশন ফর্ম, সরকারি পরিচয়পত্র। পরীক্ষার্থী বিশেষভাবে সক্ষম হলে তার সার্টিফিকেট।

২. বল পয়েন্ট পেন।

৩. জলের স্বচ্ছ বোতল, স্যানিটাইজার।

৪. ব্যাগ, বই, স্টেশনারি কোনওরকম দ্রব্য পরীক্ষাকেন্দ্রে নিয়ে ঢোকা চলবে না।

৫. এক কপি রঙিন ছবি। 

[আরও পড়ুন ; প্রাণীদের শরীরে দুর্দান্ত কাজ করছে কোভ্যাক্সিন, ট্রায়াল শেষে দাবি ভারত বায়োটেকের]

করোনা আবহে পরীক্ষা হচ্ছে। তাই পরীক্ষাকেন্দ্রে ঢোকার আগেও একগুচ্ছ নিয়ম মানতে হবে পরীক্ষার্থীদের। 

১. পরীক্ষাকেন্দ্রে ঢোকার আগে থার্মাল স্ক্যান বাধ্যতামূলক।

২. পরীক্ষার্থীর দেহের তাপমাত্রা ৯৯.৪ ডিগ্রি ফারেনহাইটের বেশি হলে তাঁকে আইসোলেশন রুমে পাঠানো হবে। সেই কক্ষের পরীক্ষক পিপিই পরে নজরদারি করবেন। 

৩. স্থানীয় কোভিড কেয়ার সেন্টারের ফোন নম্বর পরীক্ষাকেন্দ্রে রাখতে হবে।

৪. কোনও পরীক্ষার্থীর যদি করোনা উপসর্গ দেখা দেয়, চিকিৎসকরা সেখানে পরীক্ষা করবেন। অবস্থার অবনতি হলে নিকটবর্তী কোভিড কেয়ার সেন্টারে তাঁকে ভরতি করা হবে।

৫. পরীক্ষা শেষে এক একজন করে পরীক্ষার্থী কেন্দ্রের বাইরে বের হবেন। তবে আগে গ্লাভস, মাস্ক নির্দিষ্ট জায়গায় ফেলে, তবে বের হতে পারবেন। পরীক্ষাকেন্দ্রে ঢোকার আগে নতুন মাস্কও দেওয়া হবে। 

পরীক্ষার আয়োজকরা জানিয়েছেন, কেন্দ্রের বাইরে যাতে অভিভাবকরা না ভিড় করেন তা নজর রাখতে পুলিশকে অনুরোধ করা হয়েছে। পুলিশ জানিয়েছে, কোভিড-১৯ সুরক্ষা বিধি বজায় রাখতে কোনও পরীক্ষাকেন্দ্রের বাইরে ভিড় জমতে দেওয়া হবে না। পরীক্ষাকেন্দ্রে প্রবেশের আগে থেকে বেরনো পর্যন্ত পারস্পরিক দূরত্ববিধি বজায় রাখতে পুলিশ ছাড়াও বেসরকারি নিরাপত্তারক্ষী থাকবেন। 

এদিকে পরীক্ষার্থীদের কথা ভেবে সকাল ১০ টা থেকে সন্ধে সাতটা পর্যন্ত কলকাতা মেট্রো চলবে। নিটের অ্যাডমিট দেখিয়ে মেট্রোতে ওঠা যাবে। পরীক্ষার্থীর সঙ্গে একজন অভিভাবককে ট্রেনে উঠতে দেবে মেট্রো কর্তৃপক্ষ। সকাল থেকেই রাস্তায় অতিরিক্ত বাস চালাবে রাজ্য সরকার। কলকাতা-সহ পরীক্ষাকেন্দ্র আছে এমন জেলার রাস্তায় অতিরিক্ত পুলিশ থাকবে। কয়েকটি রাজনৈতিক দলের ছাত্রশাখা ও স্বেচ্ছাসেবী সংস্থা পরীক্ষার্থীদের সাহায্যে পাশে থাকার কথা জানিয়েছে। 

 

The post রাত পোহালেই NEET, পরীক্ষার এই নিয়মবিধিগুলি জানেন তো? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement