shono
Advertisement

‘যোগী আদিত্যনাথের বক্তব্য অসম্মানজনক’, মানচিত্র ইস্যুতে তোপ নেপালের প্রধানমন্ত্রীর

তিব্বতের সঙ্গে কী হয়েছিল নেপালের মন রাখা উচিত বলে মন্তব্য করেছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। The post ‘যোগী আদিত্যনাথের বক্তব্য অসম্মানজনক’, মানচিত্র ইস্যুতে তোপ নেপালের প্রধানমন্ত্রীর appeared first on Sangbad Pratidin.
Posted: 01:04 PM Jun 11, 2020Updated: 04:21 PM Jun 11, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার বিরুদ্ধে লড়াইয়ের মাঝেই বেশ কিছুদিন ধরে সীমান্ত নিয়ে গন্ডগোলে জড়িয়েছে ভারত ও নেপাল। সম্প্রতি একটি সাক্ষাৎকারে এবিষয়ে মন্তব্য করতে গিয়ে নেপালের তিব্বতের মতো ভুল করা উচিত নয় বলে মন্তব্য করেছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এ ব্যাপারে তাঁর ইঙ্গিত ছিল চিনের দিকেই। এবার ড্রাগনের উসকানিতে যোগীর এই মন্তব্য জবাব দিলেন নেপালের প্রধানমন্ত্রী ওলি। নেপালের মানচিত্র নিয়ে ভারতের সঙ্গে টানাপোড়েনের সময় এই সম্পর্কে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর বক্তব্য অসম্মানজনক বলেই তোপ দাগলেন।

Advertisement

বুধবার নেপালের নতুন মানচিত্রটি পার্লামেন্টে পাস করাতে সংবিধান সংশোধনীর প্রস্তাব উত্থাপন করেন প্রধানমন্ত্রী ওলি। যাতে সমর্থন দেয় প্রধান বিরোধী দল নেপাল কংগ্রেস। এর ফলে মানচিত্রটি পাস হওয়ার বিষয়ে আর কোনও সমস্যা রইল না। এই সময়েই নেপালকে নিয়ে যোগীর মন্তব্যের সমালোচনা করেন ওলি।

[আরও পড়ুন: মানবিকতা নাকি ক্ষতয় মলম দেওয়ার চেষ্টা! ফ্লয়েডের শেষকৃত্য পুলিশের উপস্থিতি ঘিরে প্রশ্ন ]

এপ্রসঙ্গে তিনি বলেন, ‘নেপাল সম্পর্কে অনেক মন্তব্য করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। বিষয়টি তাঁর এক্তিয়ারভুক্ত না হওয়া সত্ত্বেও নেপাল সম্পর্কে অসম্মানজনক কথা বলেছেন। ভারত সরকারের শীর্ষ নেতৃত্বের বিষয়টি নিয়ে আলোচনা করা উচিত। যে বিষয় ওনার এক্তিয়ারে নেই সেই বিষয়ে ওনাকে কথা বলা থেকে বিরত রাখাটা তাদেরই দায়িত্ব। নেপাল সম্পর্কে উনি যে মন্তব্য করেছেন আমরা তাঁর তীব্র প্রতিবাদ জানাই।’

প্রসঙ্গত উল্লেখ্য, যোগী বলেছিলেন, ‘নেপালের ভাবা উচিত তিব্বতের সঙ্গে কী ঘটেছে। সেই কথা চিন্তা করে তাদের তিব্বতের মতো ভুল করা উচিত নয়। রাজনৈতিক ভাবে ভারত ও নেপাল দুটি আলাদা দেশ হলেও দুজনের আত্মা এক। দুই দেশের সংস্কৃতি ও ইতিহাস এক অপরের সঙ্গে অঙ্গাঙ্গীভাবে যু্ক্ত।’

[আরও পড়ুন: জুয়া ‘খেলে’ গ্রেপ্তার গাধা, পাকিস্তানি পুলিশের কাণ্ডে হাসির রোল নেটদুনিয়ায়]

The post ‘যোগী আদিত্যনাথের বক্তব্য অসম্মানজনক’, মানচিত্র ইস্যুতে তোপ নেপালের প্রধানমন্ত্রীর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement