shono
Advertisement

প্রধানের মৃত্যুর খবর মেনে নিল ইসলামিক স্টেট, এবার সংগঠনের রাশ ধরল বাগদাদির ভাই!

আইএসের নতুন প্রধান আবু আল-হাসান আল-হাশিমি আল-কুরেশি।
Posted: 04:05 PM Mar 12, 2022Updated: 04:05 PM Mar 12, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে প্রধানের মৃত্যুর খবর স্বীকার করল ইসলামিক স্টেট (ISIS)। গত ফেব্রুয়ারি মাসে সিরিয়ায় মার্কিন হানায় নিহত হয় আন্তর্জাতিক জঙ্গি সংগঠনটির প্রধান আবু ইব্রাহিম আল-হাশিমি আল-কুরেশি। সেই খবরেরে সত্যতায় সিলমোহর দিয়ে এবার নতুন সুপ্রিম কমান্ডারের নাম ঘোষণা করেছে জেহাদি দলটি।

Advertisement

[আরও পড়ুন: যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে নেপালি নাগরিকদের উদ্ধার করল ভারত, মোদিকে ধন্যবাদ দেউবার]

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, আইএসের নতুন প্রধানের নাম আবু আল-হাসান আল-হাশিমি আল-কুরেশির। বৃহস্পতিবার তাদের নতুন মুখপাত্র আবু উমর আল-মুহাজিরই নতুন নেতার নাম ঘোষণা করেছে। একইসঙ্গে প্রাক্তন প্রধানের মৃত্যুর কথাও জানায় সে। বলে রাখা ভাল, বাগদাদির মৃত্যুর পর থেকেই দলের ভার সামলাচ্ছিল ৪৫ বছরের শিক্ষাবিদ আবু ইব্রাহিম। এক সময়ে ইরাকের প্রাক্তন প্রেসিডেন্ট সাদ্দাম হুসেনের সেনা বাহিনীর সদস্যও ছিল সে। এদিকে, ইরাকের সংবাদমাধ্যম সূত্রে খবর, আইএস-এর নতুন প্রধান আসলে কুখ্যাত জঙ্গি তথা ইসলামিক স্টেটের প্রথম ‘খলিফা’ আবু বকর আল বাগদাদির ভাই।

২০১৯ সালে সিরিয়ার ইদলিব শহরে মার্কিন ‘ডেল্টা ফোর্স’-এর গোপন অভিযানে খতম হয় বিশ্বত্রাস আবু বকর আল বাগদাদি। এবার তারই ভাই আবু আল-হাসান আল-হাশিমি আল-কুরেশি দলের রাশ ধরতে চলেছে। বিশ্লেষকদের মতে, দুই প্রধানের মৃত্যুতে অনেকটাই বেকায়দায় পড়েছে আইএস। ইরাক ও সিরিয়ায় আন্তর্জাতিক জোটের সামরিক অভিযানে জমি হারিয়ে দুর্বল হয়েছে জঙ্গি সংগঠনটি। তবে এখন ভয়াবহ হামলা চালাতে সক্ষম তারা। শুধু ইরাক বা সিরিয়া নোট এবার আফগানিস্তানেও দ্রুত শক্তিসংগ্রহ করতে মাঠে নেমে পড়েছে দলটি।

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারি মাসে সিরিয়ায় মার্কিন হানায় মৃত্যু হয় আন্তর্জাতিক জঙ্গি সংগঠনটির প্রধান আবু ইব্রাহিম আল-হাশিমি আল-কুরেশির। তবে সেই সময় এই খবর নিয়ে কোনও প্রতিক্রিয়া দেয়নি আইএস। জল্পনা উসকে মৌন ছিল তারা। আমেরিকার সেই দাবি নিয়ে নতুন করে গতকাল কোনও মন্তব্য করেনি আইএস। তবে তারা জানিয়েছে, উত্তর-পূর্ব সিরিয়ার হাসাকা শহরের এক কারাগার থেকে বন্দি জঙ্গিদের ছাড়ানোই ছিল আবু ইব্রাহিমের শেষ অভিযান।

[আরও পড়ুন: লোহার দেওয়াল! রুশ ট্যাঙ্ক রুখতে ইউক্রেনের ভরসা দ্বিতীয় বিশ্বযুদ্ধের এই হাতিয়ার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement