shono
Advertisement

ঢাকায় ফের অগ্নিকাণ্ডে পুড়ে ছাই নিউ সুপার মার্কেট, আগুন নেভাতে গিয়ে অসুস্থ ২৪

আগুন নাশকতা কিনা খতিয়ে দেখতে নির্দেশ শেখ হাসিনার।
Posted: 02:37 PM Apr 15, 2023Updated: 02:42 PM Apr 15, 2023

সুকুমার সরকার, ঢাকা: নববর্ষের শুরুতেই ফের অগ্নিকাণ্ডের সাক্ষী ঢাকা (Dhaka)। আজ ভোরেই ঢাকার অভিজাত নিউ সুপার মার্কেটে আগুন লেগে পুড়ে ছাই হয়ে গেল। এই অগ্নিকাণ্ডটি পরিকল্পিত নাশকতা বলেই মনে করে খতিয়ে দেখার নির্দেশ দিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Bangladesh PM Sheikh Hasina)। শনিবার ঢাকার গণভবনে আওয়ামি লিগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভায় সূচনা বক্তব্যে তিনি একথা বলেন।

Advertisement

শনিবার ভোর ৫টা ৪০ নাগাদ ঢাকার নিউ সুপার মার্কেটে আগুন লাগে। আগুন নিয়ন্ত্রণে দমকল বিভাগের ৩০টি ইউনিটের ২২০ জন কর্মী কাজ করেন। মার্কেটের কর্মচারী নাহিদ নামে এক যুবক জানাচ্ছেন, ”অনেক ইচ্ছা ছিল যে ইদে(Eid) বেতন-বোনাস পাব, কেনাকাটা করব। কিচ্ছু নাই এখন। আগুনে পুড়ে সব শেষ।” নাহিদ বলেন, ”আগুন লাগার কথা শোনার পর দোকানের মালামাল বাঁচাতে আমি ভিতরের গলি দিয়ে দোকানে যাই। কিন্তু দেখি, সব কিছু আগুনে পুড়ে লাল হয়ে গিয়েছে। কোনও কিছু বাঁচাতে পারিনি। সব পুড়ে গিয়েছে। ধোঁয়ার কারণে একসময় আমার বেহুঁশ হওয়ার মতো অবস্থা হয়েছিল। আমার দোকানের মালিক আমাকে বের করে এনেছেন। তবে আমার মালিক বলেছেন, রক্ত বিক্রি করে হলেও আমাদের বেতন-বোনাস দেবেন।”

[আরও পড়ুন: পুরুষাঙ্গের প্রতি আসক্তি, বৈঠকের ফাঁকে সঙ্গম! যৌনকেচ্ছায় ভরা মার্কিন প্রেসিডেন্টদের ইতিহাস]

রাজধানী ঢাকার নিউ সুপার মার্কেটে অগ্নিকাণ্ডে অসুস্থ হয়ে দমকল বিভাগের ৯ সদস্য-সহ ২৪ জন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। আগুন নেভাতে গিয়ে ধোঁয়ার কারণে তাঁরা অসুস্থ হয়ে পড়েন। দমকল বিভাগ সূত্রে জানা গেছে, অগ্নিকাণ্ডে দমকল বিভাগের অফিসার ১ জন, দমকলকর্মী ১৩ জন, স্বেচ্ছাসেবক ২ জন, আনসার সদস্য ২ জন এবং বিমান বাহিনীর ১ জন সার্জেন্ট জখম হওয়ায় ঢাকা মেডিক্যাল-সহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা চলছে। ঢাকা মেডিক্যাল কলেজ পুলিশ ফাঁড়ির ইনচার্জ বাচ্চু মিঞা জানান, প্রত্যেকেই ধোঁয়াজনিত শ্বাসকষ্টে আক্রান্ত হয়েছেন। তাঁদের প্রাথমিকভাবে অক্সিজেন দিয়ে চিকিৎসা দেওয়া হচ্ছে। দমকল বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মহম্মদ মইনউদ্দিন ঘটনাস্থলে সাংবাদিকদের বলেন, “১২ জন ফায়ারম্যান এবং একজন স্বেচ্ছাসেবী অসুস্থ হয়েছেন।”

[আরও পড়ুন: নিজেকেই ধ্বংস করছিল শরীর! কিশোরীকে বাঁচালেন বাঙুরের চিকিৎসক]

এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ”দেশব্যাপী গুরুত্বপূর্ণ মার্কেটগুলোতে নজরদারি বাড়াতে হবে। অগ্নিকাণ্ডের সঙ্গে বিএনপি-জামাতের অগ্নি-সন্ত্রাসের বিষয়টি জড়িত আছে কিনা তাও তদন্ত করে দেখতে হবে। সকলে আরও বেশি সচেতন হোন, নিজস্ব উদ্যোগে পাহারার ব্যবস্থা করুন। সরকারের পক্ষ থেকে সকল প্রচেষ্টা অব্যাহত থাকবে।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement