shono
Advertisement
TATA

রতন সাম্রাজ্যের উত্তরসূরি! নতুন চেয়ারম্যানের নাম জানাল টাটা ট্রাস্ট

বুধবার ৮৬ বছর বয়সে প্রয়াত হন টাটা সন্সের চেয়ারম্যান এমেরিটাস রতন টাটা। এর পর থেকেই প্রশ্ন উঠছিল, রতনের ছেড়ে যাওয়া বিরাট সাম্রাজ্য ও ঐতিহ্যের উত্তরাধিকারী কে হবেন?
Published By: Kishore GhoshPosted: 02:17 PM Oct 11, 2024Updated: 03:45 PM Oct 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টাটা গোষ্ঠীকে বিশ্বের প্রায় প্রতিটি কোণায় পৌঁছে দিয়েছিলেন রতন টাটা। তিনি কেবল একজন ব্যবসায়ী নন, ছিলেন নতুন পথের দিশারীও। গত বুধবার, ষষ্ঠীর সন্ধ্যায় ৮৬ বছর বয়সে প্রয়াত হয়েছেন টাটা সন্সের চেয়ারম্যান এমেরিটাস। এর পর থেকেই প্রশ্ন উঠছিল, রতনের ছেড়ে যাওয়া বিরাট সাম্রাজ্য ও ঐতিহ্যের উত্তরাধিকারী কে হবেন? শুক্রবারই কার্যত মিলে গেল সেই উত্তর। টাটা ট্রাস্টের নতুন চেয়ারম্যান করা হল রতন টাটার সৎ ভাই নোয়েল টাটাকে। এই সিদ্ধান্ত সর্বসম্মতভাবে ট্রাস্টের বোর্ড দ্বারা নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। তবে আগের মতোই কর্পোরেট প্রতিষ্ঠান টাটা সন্সের চেয়ারম্যান থাকছেন নটরাজন চন্দ্রশেখরণ।

Advertisement

রতন টাটার মৃত্যুর পর তিনটি নাম নিয়ে জোর চর্চা শুরু হয়েছিল। তাঁরা হলেন লিয়া টাটা, মায়া টাটা এবং নেভিল টাটা। কিন্তু রতন বিয়ে করেননি, নিঃসন্তান, তাহলে এই লিয়া, মায়া ও নেভিল কারা? এই তিনজন হলেন রতন টাটার সৎ ভাই নোয়েল টাটার তিন সন্তান। ইতিমধ্যে টাটা গোষ্ঠীর বিভিন্ন সংস্থায় ডিরেক্টরের দায়িত্ব সামলাচ্ছেন তাঁরা। লিয়া, মায়া ও নেভিলের প্রতি ভরসা দেখিয়েছেন খোদ রতনও। সেই সূত্রেই দোরাবজি টাটা ট্রাস্ট এবং রতন টাটা ট্রাস্টের ট্রাস্টি হিসেবে তিনজনকে নিয়োগের অনুমোদন দেন নিজেই। যদিও বাস্তবে সন্তানেরা নয়, রতনের ছেড়ে যাওয়া জুতোতে পা গলালেন লিয়া, মায়া, নেভিলের বাবা নোয়েল টাটা।

৬৭ বছরের নোয়েল হলেন দোরাবজি টাটা ট্রাস্টের একাদশতম চেয়ারম্যান এবং রতন টাটা ট্রাস্টের ষষ্ঠ চেয়ারম্যান। দেড়শ বছরের বেশি পুরনো সংস্থায় ট্রাস্টের প্রধানের নিয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ। মনে রাখতে হবে, টাটা সন্সের ৬৬ শতাংশ শেয়ার রয়েছে টাটা ট্রাস্টের হাতে। এখানে বলে নিতে হবে যে আকাশ থেকে পড়েননি নোয়েল। তিনি কেবল রতনের  সৎ ভাই নন, গত ৪০ বছর ধরে টাটা গ্রুপের বিশ্বস্ত সৈনিকও। সাফল্যের সঙ্গে নিজের দায়িত্ব পালন করে চলেছেন। বর্তমানে টাটা ইন্টারন্যাশনাল লিমিটেডের নন-এক্সিকিউটিভ ডিরেক্টর তিনি। এছাড়াও রতন টাটা ট্রাস্ট এবং দোরাবজি টাটা ট্রাস্টের অন্যতম সদস্য। উল্লেখ্য, দুই টাটা ট্রাস্ট সংস্থার তরফে জনহিতৈষী কাজগুলি পরিচালনা করে থাকে। এবার যার প্রধান হলেন রতনের ভাই নোয়েল। অন্যদিকে আগের মতোই কর্পোরেট প্রতিষ্ঠান টাটা সন্সের চেয়ারম্যান থাকছেন নটরাজন চন্দ্রশেখরণ। টাটার ঐতিহ্য ও আদর্শ অনুযায়ী উভয় সংস্থা একে অপরের পরিপূরক। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • রতন টাটার মৃত্যুর পর তিনটি নাম নিয়ে জোর চর্চা শুরু হয়েছিল।
  • ৬৭ বছরের নোয়েল হলেন দোরাবজি টাটা ট্রাস্টের একাদশতম চেয়ারম্যান এবং রতন টাটা ট্রাস্টের ষষ্ঠ চেয়ারম্যান।
  • অন্যদিকে আগের মতোই কর্পোরেট প্রতিষ্ঠান টাটা সন্সের চেয়ারম্যান থাকছেন নটরজন চন্দ্রশেখরণ।
Advertisement