shono
Advertisement

আচমকাই রাশিয়াকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

আমেরিকার সঙ্গে সংঘাতের মধ্যেই রাশিয়াকে টার্গেট কেন? The post আচমকাই রাশিয়াকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া appeared first on Sangbad Pratidin.
Posted: 03:56 PM May 03, 2017Updated: 10:31 AM May 03, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে তীব্র মৌখিক সংঘাতের মধ্যে আচমকা রাশিয়ার দিকে তাক করে ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া। সে দেশের প্রেসিডেন্ট কিম জং উনের এই পদক্ষেপে কার্যত স্তম্ভিত আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের একাংশ। যদিও শেষ পাওয়া খবরে জানা গিয়েছে, ক্ষেপণাস্ত্রটি লক্ষ্যে আঘাত করার অনেক আগে মাঝপথেই ধ্বংস হয়ে গিয়েছে। ক্ষেপণাস্ত্রটি মাঝপথে ধ্বংস হয়ে গিয়েছে নাকি ইচ্ছা করেই সেগুলিকে আগে নষ্ট করে দেওয়া হল, সে বিষয়ে কোনও স্পষ্ট উত্তর মেলেনি।

Advertisement

[ফুরিয়ে এসেছে অস্ত্রভাণ্ডার, এখনই আরও বোমা দরকার মার্কিন সেনার]

মার্কিন গোয়েন্দারা জানিয়েছেন, এদিন রাজধানী পিয়ংইয়ং থেকে মাঝারি পাল্লার ব্যালিস্টিক মিসাইল ছোড়া হয়েছে। মিসাইলটি সম্ভবত কে এন-১৭ ব্যালিস্টিক মিসাইল। কিন্তু ছোড়ার খানিকক্ষণের মধ্যেই জাপানের সমুদ্রে ভেঙে পড়ে ক্ষেপণাস্ত্রটি। মিসাইলটি উত্তর কোরিয়ার সীমান্ত থেকেও বেরোয়নি। দ্য সিওল ইকোনমিক ডেইলিতে প্রকাশিত খবরে জানানো হয়েছে, মিসাইলটি রাশিয়ার উদ্দেশ্যে ছোড়া হলেও ৪৮ কিলোমিটার যাত্রাপথ পেরনোর পর ‘ধ্বংস’ করে দেওয়া হয়। ওই সংবাদপত্রের দাবি, মিসাইলটি যদি ধ্বংস না করে দেওয়া হত, তাহলে রুশ সেনার সামুদ্রিক ঘাঁটিতে আছড়ে পড়তে পারত।

[মার্কিন নিউক্লিয়ার সাবমেরিন ডুবিয়ে দেওয়ার হুমকি কিম জং উনের]

রুশ প্রতিরক্ষা ও নিরাপত্তা কমিটির প্রধান ভিক্টর ওজেরভ জানিয়েছেন, এই খবর পাওয়ার পরই দেশের উত্তরভাগের এয়ার ডিফেন্স সিস্টেমকে সজাগ করে দেওয়া হয় ও হাই অ্যালার্ট জারি করা হয়। তৈরি রাখা হয় রুশ বায়ুসেনাকেও। কয়েকদিন আগেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে এক বৈঠকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কূটনৈতিক সম্পর্ককে আরও জোরদার করার বিষয়ে সদর্থক আলোচনা করেন। দুই দেশই একত্রে উত্তর কোরিয়ার আগ্রাসী মনোভাবের বিরুদ্ধে কাজ করার ইঙ্গিত দেয়। সেই রাগেই কি কিম জং উনের এই পদক্ষেপ? প্রশ্নটা উঠতে শুরু করেছে আন্তর্জাতিক মহলে।

[উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের আতঙ্কে মেট্রো পরিষেবা বন্ধ টোকিওয়]

The post আচমকাই রাশিয়াকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement