shono
Advertisement

ফের উত্তর কোরিয়ার ‘অজানা’মিসাইল পরীক্ষা, ভয়ে কাঁপছে দক্ষিণ কোরিয়া

এই নিয়ে চলতি বছর আটবার ক্ষেপণাস্ত্র ছুড়ল পিয়ংইয়ং। The post ফের উত্তর কোরিয়ার ‘অজানা’ মিসাইল পরীক্ষা, ভয়ে কাঁপছে দক্ষিণ কোরিয়া appeared first on Sangbad Pratidin.
Posted: 05:44 PM May 21, 2017Updated: 12:14 PM May 21, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সম্পূর্ণ অজানা চরিত্রের একটি মিসাইল পরীক্ষা করল উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অফ স্টাফ রবিবার দুপুরে এই খবর জানিয়েছেন। দক্ষিণ পিয়ংইয়ংয়ের পুকচাংয়ের একটি গোপন এলাকা থেকে ওই নয়া ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। মিসাইলটি প্রায় ৫০০ কিলোমিটার পাড়ি দেওয়ার পর পূর্ব উপকূলের কাছে জলসীমায় ‘ল্যান্ড’ করে বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর মুখপাত্র। এই নয়া মিসাইল লঞ্চকে দক্ষিণ কোরিয়া ও আমেরিকা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে বলে জানা গিয়েছে।

Advertisement

[গুজবের জেরে গণপিটুনিতে মৃত ৯, উত্তাল জামশেদপুরে জারি কারফিউ]

অজানা চরিত্রের মিসাইলটি ছোড়ার খবর পেতেই আতঙ্কিত হয়ে পড়ে দক্ষিণ কোরিয়া। দেশজুড়ে জারি করা হয় সতর্কতা। দক্ষিণকে নিশানা করেই মিসাইলটি ছোড়া হয়েছে, গোয়েন্দা সূত্রে পাওয়া খবরে হুলস্থুল পড়ে যায় সিওলে। ন্যাশনাল সিকিউরিটির কাউন্সিলের আপৎকালীন বৈঠকের ডাক দেন সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট মুন। শেষ পর্যন্ত মিসাইলটি উপকূলের কাছে ভেঙে পড়ে, ইউএস প্যাসিফিক কমান্ডের কাছ থেকে এই খবর শোনার পর স্বস্তি ফিরে আসে সিওলে। এই নিয়ে চলতি বছর আটবার ক্ষেপণাস্ত্র ছুঁড়ল পিয়ংইয়ং।

[হুঁশিয়ারিকে সত্যি প্রমাণ করে পাকিস্তানে বোমাবর্ষণ করল ইরান]

ওই একই এলাকা থেকে এর আগেও উত্তর কোরিয়া আর একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলেও সেবারের পরীক্ষাটি ব্যর্থ হয়েছিল। এদিনের নিক্ষেপ করা মিসাইলটির চরিত্র নিয়ে ধন্দে পড়েছেন বিশেষজ্ঞরা। প্রাথমিকভাবে এদিনের মিসাইলটি ব্যালিস্টিক মিসাইল বলে মনে করছে মার্কিন ও দক্ষিণ কোরিয়ার গোয়েন্দারা। তবে এটি যে ইন্টার-কন্টিনেন্টাল মিসাইল নয়, সে বিষয়ে মোটামুটি নিশ্চিত তাঁরা। হোয়াইট হাউস সূত্রে খবর, রবিবার পিয়ংইয়ংয়ের ছোড়া মিসাইলটির পাল্লা দেখে মনে হচ্ছে এটি একটি মাঝারি পাল্লার ব্যালিস্টিক মিসাইল। যার পোশাকি নাম মিডিয়াম রেঞ্জ ব্যালিস্টিক মিসাইল বা MRBM। এই ধরনের ক্ষেপণাস্ত্র শেষবার ফেব্রুয়ারি মাসে ছুড়েছিলেন উত্তর কোরিয়ার সর্বাধিনায়ক কিম জং উন।


মাত্র এক সপ্তাহ আগেই উত্তর কোরিয়া দাবি করে, তাদের মিসাইলের পাল্লার মধ্যে এসে গিয়েছে আমেরিকাও। চাইলেই মার্কিন সেনাকে ছিন্নভিন্ন করে দিতে পারে উত্তর কোরিয়া। এক নতুন ধরনের রকেটে চাপিয়ে ভারী নিউক্লিয়ার বোমা চাপিয়ে মার্কিন ভূখণ্ডে হামলা চালানোর হুঙ্কার দেন কিম। উত্তর কোরিয়ার সরকারি সংবাদপত্রকে কিম বলেন, আমেরিকা যেন কোনও ভুল ধারণা নিয়ে বসে না থাকে। পিয়ংইয়ংয়ের কাছে পর্যাপ্ত পরিমাণে পারমাণবিক বোমা মজুত রয়েছে।

The post ফের উত্তর কোরিয়ার ‘অজানা’ মিসাইল পরীক্ষা, ভয়ে কাঁপছে দক্ষিণ কোরিয়া appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement