shono
Advertisement

জার্মান সরকারের হেফাজতেই ভারতীয় কন্যা আরিহা, আদালতে নাকচ বাবা-মায়ের আবেদন

সরকারি হস্তক্ষেপেও কাটল না জট।
Posted: 06:17 PM Jun 17, 2023Updated: 06:18 PM Jun 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বছরে মুক্তি পেয়েছে রানি মুখোপাধ্যায় এবং অনির্বাণ ভট্টাচার্য অভিনীত ছবি ‘মিসেস চ্যাটার্জি ভার্সেস নরওয়ে’। রিয়েল লাইফে যা সাগরিকা ভট্টাচার্যের সন্তানকে ফিরে পাওয়ার কঠিন কাহিনি। সেই ঘটনার পুনরাবৃত্তি এবার জার্মানিতে (Germany)। ২ বছরের কন্যাসন্তান অরিহা শাহকে (Ariha Shah) তার বাবা-মায়ের কাছে ফেরানোর আবেদন খারিজ করে দিল সেদেশের আদালত। এমনকী তৃতীয় পক্ষ ‘দ্য ইন্ডিয়ান ওয়েলফেয়ার সার্ভিসেসে’র হাতে অরিহাকে তুলে দেওয়ার আবেদনও নাকচ হয়েছে। চরম অস্বস্তিতে ভারতীয় দম্পতি। উদ্বেগ ভারত সরকারের বিদেশ মন্ত্রকেও।

Advertisement

অরিহার বাবা ভবেশ শাহ এবং মা ধারা শাহ দীর্ঘদিন জার্মান প্রবাসী। বিড়ম্বনার শুরু ২০২১ সালের সেপ্টেম্বর মাসে। দম্পতির কন্যাসন্তানের বয়স তখন ২৭ মাস। সন্তানকে অবহেলার অভিযোগে আরিহাকে কেড়ে নেওয়া হয় মা-বাবার থেকে। মা-বাবার কাছে থাকা অবস্থায় আরিহা তিনবার আঘাত পেয়েছিল বলে অভিযোগ করা হয়। শিশুর মাথায়, পিছনে এবং যৌনাঙ্গে আঘাতের চিহ্ন মিলেছে বলে জানায় আদালত। এই মামলাতেই ১৩ জুন কন্যাসন্তানকে মা-বাবার কাছে ফেরানোর আবেদন নাকচ করছে জার্মানির আদালত। ভবেশ এবং ধারার কাছে আরিহা সুরক্ষিত নয়, এমনটাই জানিয়েছেন বিচারক।

[আরও পড়ুন: বিরোধী ঐক্যে ফাটল ধরাচ্ছেন সাভারকর! পাটনার বৈঠকের আগে কংগ্রেসকে নিশানা উদ্ধবের]

এই রায়ের পর গত ১৫ জুন বার্লিন থেকে নয়াদিল্লি ফিরেছেন অরিহার বাবা-মা। কন্যাকে ফিরে পেতে ভারত সরকারের কাছে আবেদন করছেন ভবেশ এবং ধারা। উল্লেখ্য, গত ২ জুন বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী বলেছিলেন, আরিহার জার্মান সরকারের তত্বাবধানে থাকা তার সামাজিক, সাংস্কৃতিক এবং ভাষাগত অধিকার “লঙ্ঘন”। এই ঘটনা ভারত সরকার এবং আরিহার মা-বাবার জন্য গভীর উদ্বেগের। ইতিমধ্যে অরিহাকে ভারতে ফেরাতে পদক্ষেপ করা হয়েছে। জার্মানির রাষ্ট্রদূত ফিলিপ অ্যাকারম্যানকে চিঠি দিয়েছেন ১৯ দলের ৫৯ জন সাংসদ। যদিও এখনও পর্যন্ত দ্বিতীয়পক্ষের থেকে ইতিবাচক প্রতিক্রিয়া মেলেনি। 

[আরও পড়ুন: নতুন করে হিংসা ছড়াল মণিপুরে, পুলিশের অস্ত্রাগার ভাঙচুর বিক্ষোভকারীদের!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement