shono
Advertisement

এনআরসি ইস্যুতে স্বস্তি বাদ পড়া নাগরিকদের, ফের করা যাবে আবেদন

দীর্ঘদিন থমকে ছিল আবেদনের প্রক্রিয়া। The post এনআরসি ইস্যুতে স্বস্তি বাদ পড়া নাগরিকদের, ফের করা যাবে আবেদন appeared first on Sangbad Pratidin.
Posted: 05:48 PM Sep 19, 2018Updated: 05:48 PM Sep 19, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এনআরসি তালিকায় নাম না ওঠা ৪০ লক্ষ নাগরিকের জন্য সুখবর। অবশেষে শুরু হতে চলেছে, নাম তোলার আবেদনপত্র গ্রহণের প্রক্রিয়া। আগামী ২৫ সেপ্টেম্বর থেকে এনআরসি তালিকায় নাম না থাকা নাগরিকরা নাম তোলার জন্য আবেদন করতে পারবেন। বুধবার এই সিদ্ধান্ত জানিয়ে দিল সর্বোচ্চ আদালত। ২৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে পরবর্তী ৬০ দিন অর্থাৎ প্রায় ২ মাস ধরে চলবে আবেদন করার প্রক্রিয়া। একই সঙ্গে চলবে যাদের নাম এসেছে তাদের বিরুদ্ধে অভিযোগ জানানোর প্রক্রিয়াও। কারণ নাগরিকত্বের তালিকা প্রকাশের সঙ্গে সঙ্গেই জানিয়ে দেওয়া হয়েছিল যাদের তালিকায় নাম আছে তাদের বিরুদ্ধেও আবেদন করা যাবে। ২৫ সেপ্টেম্বর সেই আবেদনও করা যাবে।

Advertisement

[‘ভোটব্যাংকের জন্য তিন তালাক বিল নিয়ে ঢিলেমি করেছে কংগ্রেস’]

অসমের নাগরিকপঞ্জির (এনআরসি) চূড়ান্ত খসড়া তালিকা থেকে ৪০ লক্ষ বসবাসকারীর নাম বাদ গিয়েছিল। প্রক্রিয়ার নানা বিষয়ে ইতিমধ্যেই আপত্তি ও সমালোচনা হয়েছে অনেক আগেই। অভিযোগ উঠেছে, বহু বৈধ ভারতীয় নাগরিকের নাম তালিকা থেকে ইচ্ছাকৃতভাবে বাদ দেওয়া হয়েছে। তাই কোনও প্রকৃত ভারতীয় নাগরিকের নাম যাতে বাদ না পড়ে, তা সুনিশ্চিত করতে এই বাদ যাওয়া নাগরিকদের অন্তত দশ শতাংশের নথি পুনরায় পরীক্ষা করে দেখার নির্দেশ আগেই দিয়েছিল সুপ্রিম কোর্ট। পাশাপাশি, চূড়ান্ত খসড়ার ক্ষেত্রে আপত্তি জানানো ও নতুন নথি জমা নেওয়ার দিন স্থগিত করে দেওয়া হয়েছিল। ৩০ আগস্ট থেকে নথি জমা নেওয়া শুরু হওয়ার কথা ছিল, এবং এই প্রক্রিয়া শেষ হওয়ার কথা ছিল ২৮ সেপ্টেম্বর।

[‘বিজেপি নেত্রীদের ধর্ষণ করলেই পুরস্কার ২০ লক্ষ টাকা’]

সুপ্রিম কোর্টের যুক্তি, নথি জমা ও আপত্তি জানানোর যে প্রক্রিয়া শুরু হয়েছিল, সে ব্যাপারে আদালতের কিছু সংশয় রয়েছে। তাই জমা দেওয়ার সময় পিছিয়ে দেওয়া হয়েছে। আর সেকারণেই নথি জমার প্রক্রিয়া থমকে ছিল। অবশেষে সুপ্রিম নির্দেশে আবার সেই প্রক্রিয়া সচল হল।

The post এনআরসি ইস্যুতে স্বস্তি বাদ পড়া নাগরিকদের, ফের করা যাবে আবেদন appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement