shono
Advertisement
Odisha

বছরে ১২ দিন বাড়তি ছুটি পাবেন ঋতুকালীন মহিলারা, বড় সিদ্ধান্ত ওড়িশা সরকারের

বছরে ২৭টি ক্যাজুয়াল লিভ পাবেন ওড়িশার মহিলারা।
Published By: Amit Kumar DasPosted: 01:55 PM Oct 23, 2024Updated: 01:55 PM Oct 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্ষমতায় এসেই বড় পদক্ষেপ ওড়িশার বিজেপি সরকারের। রাজ্যের মহিলা সরকারি ও বেসরকারি কর্মীদের জন্য ঋতুকালীন ছুটি ঘোষণা করল মোহন চরণ মাঝির সরকার। এখন থেকে মাসে একদিন অর্থাৎ বছরে ১২টি বাড়তি ছুটি পাবেন মহিলারা। মঙ্গলবার এই ঘোষণা করেন ওড়িশার মুখ্যমন্ত্রীর দপ্তর।

Advertisement

চলতি বছরে স্বাধীনতা দিবসের দিন রাজ্যের উপমুখ্যমন্ত্রী প্রভাতী পারিদা ঘোষণা করেছিলেন, রাজ্যের মহিলা কর্মীদের শীঘ্রই ঋতুকালীন ছুটি ঘোষণা করতে চলেছে সরকার। উপমুখ্যমন্ত্রীর সেই ঘোষণাই মঙ্গলবার কার্যকর করল মোহন চরণ মাঝির সরকার। আগামী মাস থেকেই কার্যকর হবে এই নিয়ম। সরকারের তরফে জানা যাচ্ছে, সরকারি হোক বা বেসরকারি, ওড়িশায় চাকরিরত মহিলারা এখন থেকে মাসে একদিন করে বছরে বাড়তি ১২ দিন ছুটি পাবেন মহিলারা। এই ছুটি ক্যাজুয়াল লিভ বা সিএল হিসেবেই গণ্য করা হবে। ঋতুচক্রের প্রথম অথবা দ্বিতীয়দিন মিলবে এই ছুটি। উল্লেখ্য, এর আগে বিজেডি সরকারের আমলে পারিবারিক দায়িত্ব ও মহিলাদের বিভিন্ন সমস্যার কথা মাথায় রেখে বছরে অতিরিক্ত ১০ দিন ছুটি ঘোষণা করা হয়েছিল। সেটাই এবার ১২ দিন হতে চলেছে। সবমিলিয়ে বছরে মহিলাদের জন্য বরাদ্দ করা হল ২৭টি সিএল। অন্যদিকে পুরুষদের জন্য আগের মতোই বছরে ১৫টি সিএল বরাদ্দ থাকছে।

অবশ্য ঋতুকালীন ছুটি ভারতে এই প্রথমবার নয়। এর আগে একাধিক বেসরকারি সংস্থা এই নিয়ম লাগু করেছিল। ২০২০ সালে মহিলাদের জন্য ১০ দিনের সবেতন ছুটির নির্দেশ দিয়েছিল অনলাইন খাবার ডেলিভারি সংস্থা জোম্যাটো। বিহার ও কেরল রাজ্যেও লাগু রয়েছে এই ছুটি।

সম্প্রতি এই ইস্যুতে জনস্বার্থ মামলাও দায়ের করা হয় সুপ্রিম কোর্টে। যদিও এ প্রসঙ্গে আদালতের পর্যবেক্ষণ ছিল, এই ধরনের ছুটি বাধ্যতামূলক করা হলে মহিলারা কর্মক্ষেত্রে পিছিয়ে পড়তে পারেন। মহিলাদের রক্ষা করার জন্য নির্দেশ যদি তাঁদের ক্ষতি করে, তা হলে তা আমরা চাই না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ক্ষমতায় এসেই বড় পদক্ষেপ ওড়িশার বিজেপি সরকারের।
  • রাজ্যের মহিলা সরকারি ও বেসরকারি কর্মীদের জন্য ঋতুকালীন ছুটি ঘোষণা করল মোহন চরণ মাঝির সরকার।
  • এখন থেকে মাসে একদিন অর্থাৎ বছরে ১২টি বাড়তি ছুটি পাবেন মহিলারা।
Advertisement