shono
Advertisement

একেই বলে কপাল! হারানো দুল খুঁজতে গিয়ে মিলল নবম শতাব্দীর গুপ্তধন

ফেসবুক পোস্ট থেকে খবর জেনে বিস্মিত নেটিজেনরা।
Posted: 05:00 PM Oct 07, 2023Updated: 05:08 PM Oct 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাকের বদলে নরুন পাওয়ার কথা তো সকলেরই জানা। কিন্তু নরুনের বদলে আস্ত নাক! প্রায় তেমনই ঘটল নরওয়ের এক ‘ভাগ্যবান’ পরিবারের জীবনে। হারিয়ে গিয়েছিল শখের কানের দুল। খড়ের গাদায় সুচ খোঁজার মতো বাগানে হন্যে হয়ে খুঁজছিলেন মালিক। আর সেই দুল খুঁজে পেতে শেষে নিয়ে আসতে হয় মেটাল ডিটেক্টর। খোঁড়া শুরু হয় বাগানে। আর তাতেই কেল্লা ফতে। কপাল খুলে যায় বাড়ির মালিকের। কারণ একটা দুলের বদলে মিলে গেল আস্ত গুপ্তধন!   

Advertisement

বিবিসি সূত্রে খবর, ঘটনাটি নরওয়ে (Norway) সংলগ্ন জোমফ্রুল্যান্ড দ্বীপের। সেখানকার একটি বাড়ির বাগানের গাছের নিচেই ছিল কোটি মূল্যের গুপ্তধন। দুল খুঁজতে গিয়ে সেই বাগানবাড়ির সদস্যরা সন্ধান পান বহুমূল্যের বিভিন্ন প্রাচীন জিনিসের। যার মধ্যে রয়েছে একটি বড় ব্রোচ। এর খবর প্রকাশ্যে আসতেই শোরগোল পরে যায় ওই অঞ্চলে। খুঁজে পাওয়া জিনিসগুলো দেখে বিশেষজ্ঞরা মনে করছেন সেগুলো নয় শতকের ভাইকিং সভ্যতার। সেসময় কোনও মহিলাকে ওই অঞ্চলে কবর দেওয়া হয়েছিল। রীতি অনুযায়ী মৃতদেহের সঙ্গে যে আনুষঙ্গিক জিনিস দেওয়া হত তারই অংশ ওই গুপ্তধন (Treasure)।

[আরও পড়ুন: কয়লার গুঁড়ো দিয়ে তৈরি ইডলি খেলে সারবে রোগ! ব্যাপারটা ঠিক কী?]

এই খবর চাউর হতেই অনেকেই ওই ভাগ্যবান পরিবারটিকে অভিনন্দন জানিয়েছেন। এনিয়ে সেদেশের সাংস্কৃতিক ও ঐতিহ্য কাউন্সিলের তরফে জানানো হয়েছে, “ভাইকিংদের আমলের বিভিন্ন অমূল্য জিনিস খুঁজে পাওয়ার জন্য পরিবারটিকে আমরা অভিনন্দন জানাচ্ছি।” এই বিষয়ে কাউন্সিলের তরফে ফেসবুকে একটি পোস্টও করা হয়েছে।   

[আরও পড়ুন: ১৩ হাজার ফুট থেকে ঝাঁপ! স্কাইডাইভে রেকর্ড ১০৪ বছরের ‘তরুণী’র, দেখুন ভিডিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার