shono
Advertisement

দাড়ির দৈর্ঘ্য এক ফুট! বিশ্বকে চমকে দিয়ে গিনেস রেকর্ড তরুণীর

বিশ্বের সবচেয়ে লম্বা দাড়িওয়ালা মহিলা এরিন।
Posted: 05:27 PM Aug 12, 2023Updated: 05:52 PM Aug 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নয়ের দশকে ফেবিকলের সৃজনশীল বিজ্ঞাপনে চমকে গিয়েছিল গোটা দেশ। কীভাবে ভারত বিখ্যাত আঠার কারণে গোঁফ গজাল এক মহিলার এবং তাঁর পরবর্তী প্রজন্মের, তা নিয়েই ছিল প্রচারমূলক ওই কাহিনি। এই ঘটনা খাঁটি কিন্তু বাস্তব। তেল চকচকে লম্বা দাড়ির জোরে গিনেস রেকর্ড (Guinness World Record) করলেন এক তরুণী। ৩৮ বছরের এরিন হানিকাটই বর্তমানে বিশ্বের সবচেয়ে লম্বা দাড়িওয়ালা মহিলা।

Advertisement

আমেরিকার মিচিগান শহরের বাসিন্দা এরিন। ১৩ বছর বয়সে প্রথমবার শারীরিক তথা সামাজিক অস্বস্তির মধ্যে পড়েন। যেহেতু বালিকার মুখে ‘ছেলেদের মতো’ দাড়ি গজাতে শুরু করে। শুরুতে নিয়মিত মুখের পশম তুলে ফেলতেন এরিন। ওয়াক্সিং করতেন, হেয়ার রিমুভাল লোশনও ব্যবহার করতেন। কিন্তু একবার উচ্চ রক্তচাপের কারণে চোখে স্ট্রোক হয় তাঁর। এর পরেই দাড়ি কাটা বন্ধ করার সিদ্ধান্ত নেন। এই বিষয়ে তাঁকে উৎসাহ দেয় ‘স্ত্রী’ জেন। ফলে দিনে দিনে এরিনের দাড়ির দৈর্ঘ্য বাড়তে থাকে। এমনকী তা পুরনো গিনেস রেকর্ড ভেঙে দিয়েছে। কত লম্বা হয়েছে এরিনের দাড়ি?

[আরও পড়ুন: বিজেপি নেত্রীকে খুন করে নদীতে ভাসিয়ে দিলেন স্বামী! অপরাধ কবুল অভিযুক্তর, দাবি পুলিশের]

প্রায় এক ফুট লম্বা দাড়ি এরিনের। সঠিক হিসেবে দিলে ১১.৮ ইঞ্চি। তিনি ৭৫ বছরের ভিভিয়ান হুইলারের রেকর্ড ভেঙে দিয়েছেন। ভিভিয়ানের দাড়ির দৈর্ঘ্য ১০.০৪ ইঞ্চি। অর্থাৎ এরিনের দাড়ি ১.৪ ইঞ্চি বেশি লম্বা। সেই কারণেই নতুন গিনেস রেকর্ডের মালিক হলেন তিনি। তাই বলে কি একজন মেয়ের মুখে দাড়ি নিয়ে কটাক্ষের স্বীকার হননি? এরিন জানিয়েছেন, পরিবার পাশে থাকাতেই সেই সব কটাক্ষকে অতিক্রম করতে পেরেছেন। তাঁর কথায়, “আমি আমাকে নিয়ে খুশি। জীবনের প্রতি ইতিবাচক।”

[আরও পড়ুন: দলীয় নেতার সঙ্গে ঘনিষ্ঠ মুহূর্তের ছবি ফাঁস, ‘অপমানে’ আত্মঘাতী বিজেপি নেত্রী!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার