shono
Advertisement

‘চুরি’যাওয়া মোষের মালিক কে? হদিশ পেতে DNA টেস্টের সিদ্ধান্ত উত্তরপ্রদেশ পুলিশের

চন্দ্রপাল ও সতবীর উভয়েই মোষের মালিকানা দাবি করেছেন।
Posted: 09:02 PM Jun 07, 2022Updated: 09:25 PM Jun 07, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কত কী না হতে পারে এই ভূভারতে! এবার মোষেরও (Buffalo) ডিএনএ (DNA) টেস্ট হবে! শুনতে অবিশ্বাস্য লাগলেও এটাই সত্যি। উত্তরপ্রদেশে (Uttar Pradesh) ঘটতে চলেছে এমন কাণ্ড। মোষের প্রকৃত মালিকের খোঁজ পেতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আসলে দুই ব্যক্তি একই মোষের মালিক বলে দাবি করেছেন।

Advertisement

একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, উত্তরপ্রদেশের শামলি (Shamli) থানার পুলিশ ‘চুরি’ যাওয়া একটি মোষের ডিএনএ টেস্টের নির্দেশ দিয়েছে। জানা গিয়েছে, ঘটনার সূত্রপাত ২০২০ সালের ২৫ আগস্ট। শামলির আমেদগড়ের বাসিন্দা পেশায় শ্রমিক চন্দ্রপাল কাশ্যপ (Chandrapal Kashyap) অভিযোগ করেছেন, ওই দিন তার বাড়ির গোয়াল থেকে একটি তিন বছরের মোষ চুরি গিয়েছিল। এর মধ্যে ওই বছরের নভেম্বর মাসে সাহারানপুরের (Saharanpur) বিনপুরে একটি মোষের খোঁজ মেলে। কিন্তু গোল বাধে যখন ওই হদিশ পাওয়া মোষটির মালিকানার দাবি করে অন্য ব্যক্তি সতবীর সিং (Satbir Singh)। এদিকে নিজের দাবিতে অনড় থাকেন চন্দ্রপালও। মাঝখান থেকে বেকায়দায় পড়ে পুলিশ। প্রশ্ন ওঠে, তাহলে মোষটির মালিক আসলে কে?

[আরও পড়ুন: ৭৮ বছর বয়সে কর্মজীবন শুরু! উল বুনে ব্যবসায় হাতেখড়ি ঠাকুমার, সামিল নাতনিও]

এদিকে চন্দ্রপাল দাবি করেন, মানুষের মতোই পশুরও কিছু বৈশিষ্ঠ থাকে, যা দেখে তিন বছরে বয়সে হারিয়ে যাওয়া মোষটিকে চিনতে পেরেছেন তিনি। ওর বাঁ পায়ে বিশেষ চিহ্ন রয়েছে। গায়ের রঙেও বেশ কিছু বৈশিষ্ট রয়েছে। তাছাড়া মোষটির কাছে যেতেই গবাদি পশুটিও চন্দ্রপালকে চিনতে পেরেছে। চন্দ্রপাল এত কথা বললেও সতবীরও নিজের দাবি থেকে সরে আসতে নারাজ। এমন পরিস্থিতিতেই মোষটির ডিএনএ পরীক্ষার নির্দেশ দিয়েছে শামলি পুলিশ।

[আরও পড়ুন: OMG! আগুনে গরমে অভিনব কাণ্ড, স্কুটির সিটেই তৈরি হল ধোসা, ভিডিও ভাইরাল]

উল্লেখ্য, প্রায় দু’বছর আগের ঘটনার সূত্রপাত হলেও মাঝে করোনা মহামারীর কারণে বিষয়টির মীমাংসা থমকে যায়। এই বিষয়ে শামলির পুলিশ সুপার সুকৃত মাধব (Sukriti Madhav) বলেন, “মোষের প্রকৃত মালিক কে বুঝে ওঠা কঠিন হয়ে যাচ্ছিল। চন্দ্রপাল কাশ্যপ জানিয়েছেন তাঁর কাছে ওই মোষের মা রয়েছে। সেই জন্যই ডিএনএ টেস্টের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার