shono
Advertisement

ঠিক যেন শান্তিনিকেতন, এবার হুগলিতে খোলা আকাশের নিচে শুরু প্রকৃতির পাঠশালা

শিক্ষকদের উদ্যোগে খুশি অভিভাবকরা।
Posted: 08:41 PM Jan 05, 2023Updated: 08:41 PM Jan 05, 2023

দিব্যেন্দু মজুমদার, হুগলি: প্রকৃতির বুকে খোলা আকাশের নিচে শিক্ষাদান বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের (Rabindranath Tagore) সম্পূর্ণ নিজস্ব চিন্তা ভাবনা ছিল। এবার হুগলির জিরাট কলোনি উচ্চ বিদ্যালয়ে শুরু হল প্রকৃতি পাঠশালা। হুগলির বলাগড়ের জিরাট কলোনি উচ্চ বিদ্যালয়ে বৃহস্পতিবার থেকে শুরু হয়ে গেল খোলা আকাশের নিচে শিক্ষাদান।

Advertisement

জানা গিয়েছে, জিরাট কলেজ ও খন্যান বিজয় নারায়ণ মহাবিদ্যালয়ের সঙ্গে জিরাট কলোনি উচ্চ বিদ্যালয়ের একটি মউ স্বাক্ষর হয়েছে। এই দুটি কলেজের শিক্ষকরা এখানে নিয়মিত ছাত্রছাত্রীদের পাঠ্যসূচী অনুযায়ী শিক্ষাদান করবেন। খন্যান বিজয় নারায়ণ মহাবিদ্যালয়ের শিক্ষকরা রসায়ন ও পরিবেশ বিজ্ঞান এবং জিরাট কলেজের শিক্ষকরা পড়ুয়াদের অংক, রসায়ন ও ভৌত বিজ্ঞানের ক্লাস নেবেন এই প্রকৃতি পাঠশালাতে। পাঠশালাটিতে তৈরি হয়েছে একটি মুক্ত পাঠাগার, রয়েছে বোর্ড, ছাত্রছাত্রীদের বসার চেয়ার। পড়ুয়ারা সবসময় এই পাঠাগারের সাহায্য পাবে। বৃহস্পতিবার খন্যান বিজয় নারায়ণ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ ডঃ গৌতম বিট, অধ্যাপক ডঃ পিনাক দত্ত ও অধ্যাপক ডঃ শাল্মলী চক্রবর্তী জিরাট কলোনি উচ্চ বিদ্যালয় ছাত্র-ছাত্রীদের ক্লাস নেন। আগামিদিনে ত্রিপুরার মহারাজা বীর বিক্রম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ডঃ গৌতম বসু এখানে ছাত্রছাত্রীদের রাষ্ট্র বিজ্ঞানের ক্লাস নেবেন বলেই খবর।

[আরও পড়ুন: শ্রদ্ধাকাণ্ডের ছায়া শিলিগুড়িতে, স্ত্রীকে খুনের পর দেহ টুকরো করে পুলিশের জালে স্বামী!]

স্কুলের রুটিন মেনে পাঠ্যসূচি অনুযায়ী ছাত্র-ছাত্রীদের ক্লাস নেওয়া হবে। অভিনব এই শিক্ষাব্যবস্থা চালু হওয়ায় খুশি বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা। মূলত জিরাট কলোনি উচ্চ বিদ্যালয় পরিচালন সমিতির সভাপতি তথা অধ্যাপক পার্থ চট্টোপাধ্যায়ের উদ্যোগে তাঁর মায়ের স্মৃতিতে এই প্রকৃতি পাঠশালার যাত্রার সূচনা করা হয়েছে। পার্থবাবু বলেন, এই ব্যবস্থায় শিক্ষার ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের মানসিকতার উন্নয়ন ঘটবে এবং শিক্ষা সুদূরপ্রসারী হবে। জিরাট কলোনি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ডঃ আবদুল শরিফ শেখ বলেন, উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা তাঁদের বিদ্যালয়ের পড়ুয়াদের  জন্য যেভাবে চেষ্টা শুরু করলেন তাতে তিনি আপ্লুত। পড়ুয়াদের অভিভাবকরা জানান, কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা যদি তাঁদের ছেলেমেয়েদের পড়ান তবে ভবিষ্যতে কোন শাখায় পড়াশুনা করলে উন্নতি হতে পারে এ বিষয়েও তাদের কাছ থেকে পরামর্শ পাওয়া যাবে। তাই এই প্রকৃতি পাঠশালাকে তারা সকলেই স্বাগত জানিয়েছেন।

[আরও পড়ুন: শিলিগুড়িতে বাড়ির ছাদে মিলল অবসরপ্রাপ্ত পুলিশ কর্তার ঝুলন্ত দেহ, নেপথ্যে মানসিক অবসাদ?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement