shono
Advertisement
Avani Lekhara

গুরু মানেন অভিনব বিন্দ্রাকে, পর পর দুই প্যারালিম্পিকে সোনা জিতে নয়া ইতিহাস অবনীর

প্যারিসে সোনা জয়ের পরে বিন্দ্রা অভিনন্দন জানান অবনীকে।
Published By: Krishanu MazumderPosted: 08:02 PM Aug 30, 2024Updated: 08:02 PM Aug 30, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্যারালিম্পিকে ইতিহাস গড়লেন ভারতের অবনী লেখারা। প্রথম ভারতীয় মহিলা প্যারালিম্পিয়ান হিসেবে প্যারালিম্পিকের আসর থেকে দুটি সোনা জেতার নজির গড়েন তিনি।
এদিন অবশ্য অবনী এবং মোনা আগরওয়ালের রাইফেল ভারতকে জোড়া পদক এনে দেয় প্যারিস থেকে। অবনী সোনা জেতেন। মোনা ব্রোঞ্জ জেতেন। ২৪৯.৬ স্কোর করে নতুন প্যারালিম্পিক রেকর্ড গড়েন তিনি। দ্বিতীয় ভারতীয় প্যারা অ্যাথলিট হিসেবে একাধিক সোনার পদক জেতেন প্যারালিম্পিকে।
২০০১ সালে জয়পুরে জন্মগ্রহণ করেন অবনী। ২০১২ সালে ভয়াবহ এক দুর্ঘটনার সম্মুখীন হন তিনি। তার পর থেকে তাঁর পৃথিবী বদলে যায়। কিন্তু অবনীর বাবা মেয়েকে উদ্বুদ্ধ করেন। তিরন্দাজিতে ভর্তি করে দেন মেয়েকে। তবে তিরন্দাজি নয়, বন্দুক হাতেই অবনী অনেক বেশি সপ্রতিভ, অনেক সাবলীল। তাঁর বন্দুকই টোকিও থেকে এনে দেয় সোনা। এ বার সোনা প্যারিসেও। 

Advertisement

[আরও পড়ুন: অবনীর সোনার পর মণীশের রুপো, প্যারালিম্পিক শুটিংয়ে উজ্জ্বল ভারত]


অদম্য মনের জোরকে সম্বল করে এগিয়ে গিয়েছেন অবনী। তিনি আবার অভিনব বিন্দ্রার একনিষ্ঠ ভক্ত। তাঁকে দেখে, তাঁর কথা শুনেই শুটিংয়ে আসেন অবনী। তখন তাঁর বয়স মাত্র ১৩। 


২০১৭ সাল থেকে অবনীর পদক জয়ের দৌড় শুরু হয়। এখনও চলছে সেই সফর। শিরদাঁড়ায় তাঁর সমস্যা রয়েছে। কোমরের নীচের অংশ অবশ। টোকিও প্যারালিম্পিক্সে সোনা জেতার পরে আইডল বিন্দ্রার কাছ থেকেই অভিনন্দন বার্তা পেয়েছিলেন। প্যারিসে সোনা জয়ের পরে সেই বিন্দ্রা আবার লিখলেন, ''অবনী লেখারা এবং মোনা আগরওয়াল অবিশ্বাস্য কীর্তি গড়েছ প্যারালিম্পিক গেমস প্যারিস ২০২৪-এ। তোমার কাজের প্রতি নিষ্ঠা, কঠিন পরিশ্রম এবং মানসিক দৃঢ়তা গোটা জাতিকে গর্বিত করেছে। তোমরা কেবল পদক জিতেছ তা নয়, তোমরা হৃদয় জিতে নিয়েছ। একটা প্রজন্মকে অনুপ্রাণিত করেছ। আজ আমরা তোমাদের সাফল্যকে উদযাপন করছি।'' অভিনন্দন জানিয়েছেন প্যারিস অলিম্পিকে শুটিংয়ে ব্রোঞ্জজয়ী মনু ভাকেরও। 

 

[আরও পড়ুন: স্বর্ণমন্দিরে ভিনেশ, সর্বশক্তিমানের কাছে আরও শক্তি চাইলেন তারকাকুস্তিগির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • প্যারালিম্পিকে ইতিহাস গড়লেন ভারতের অবনী লেখারা।
  • প্রথম ভারতীয় মহিলা প্যারালিম্পিয়ান হিসেবে প্যারালিম্পিকের আসর থেকে দুটি সোনা জেতার নজির গড়েন তিনি।
  • অভিনব বিন্দ্রাকে গুরু মানেন তিনি।
Advertisement