shono
Advertisement
Indian Hockey Team

হকিতে ঐতিহাসিক জয়, ৫২ বছর পরে অলিম্পিকে ভারতের অস্ট্রেলিয়া বধ

১৯৭২ সালের পরে অলিম্পিক হকিতে ভারত হারাল অস্ট্রেলিয়াকে। টোকিও অলিম্পিকে রুপো জিতেছিল অজিরা। হরমনপ্রীতরা এদিন প্রাধান্য রেখেই হারাল অস্ট্রেলিয়াকে।
Published By: Krishanu MazumderPosted: 07:39 PM Aug 02, 2024Updated: 07:55 PM Aug 02, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হকিতে দারুণ জয় পেল ভারতীয় দল। টোকিও অলিম্পিকে রুপো জিতেছিল অস্ট্রেলিয়া। সেই অজিদেরই শুক্রবার ভারত ৩-২ গোলে মাটি ধরাল।
প্যারিস অলিম্পিকে ইতিমধ্যেই কোয়ার্টার ফাইনালের ছাড়পত্র জোগাড় করে ফেলেছে ভারত। অলিম্পিকে ঐতিহাসিক জয় পেল ভারত, একথা বললেও অত্যুক্তি করা হবে না। কারণ ১৯৭২ সালের অলিম্পিকে শেষ বার অস্ট্রেলিয়াকে হারিয়েছিল ভারতের হকি দল। ৫২ বছর পরে অলিম্পিকের আসরে ভারত আবার অজিদের হারাল ভারত। 

Advertisement

[আরও পড়ুন: সর্বস্ব দিয়েও হল না শেষরক্ষা, আরও শক্তিশালী হয়ে ফিরে আসার শপথ ‘যোদ্ধা’ নিখাতের]

আগের ম্যাচে বেলজিয়ামের কাছে হার মেনেছিল ভারত। ভালো খেলেও শেষ পর্যন্ত জয় হাসিল করতে পারেনি ভারত। এদিন কিন্তু ভারত আগের ম্যাচের ভুল-ত্রুটি শুধরে খেলতে নেমেছিল।
এদিন অজিদের হারানোর পিছনে ভারতীয় দলের অধিনায়ক হরমনপ্রীত সিংয়ের বড় ভূমিকা রয়েছে। জোড়া গোল করেন তিনি। শুরু থেকেই দাপট দেখাতে শুরু করে ভারত। অভিষেকের গোলে প্রথমে এগিয়ে যায় ভারত। এই গোল যেন গোটা ম্যাচের সুরটাই বেঁধে দেয়। এর পরে পেনাল্টি কর্নার থেকে ব্যবধান বাড়ান হরমনপ্রীত। এই টুর্নামেন্টে এখনও পর্যন্ত ৬ টি গোল করে ফেলেছেন হরমনপ্রীত। ভারত ২-০ এগিয়ে যাওয়ার পরে অজিরা ব্যবধান কমায়। থমাস ক্রেগ প্রথম গোলটি করেন অস্ট্রেলিয়ার হয়ে। ৩২ মিনিটে ফের জ্বলে ওঠেন হরমনপ্রীত। ভারত এগিয়ে যায় ৩-১ গোলে। ৫৫ মিনিটে অস্ট্রেলিয়ার গোভার্স পেনাল্টি থেকে ৩-২ করেন। সমতা ফেরাতে মরিয়া অস্ট্রেলিয়ার সামনে এরপরে প্রাচীর হয়ে দাঁড়ান ভারতের গোলরক্ষক শ্রীজেশ। তাঁকে পরাস্ত করা সম্ভব হয়নি অস্ট্রেলিয়ার পক্ষে। ভারত আগেই কোয়ার্টার ফাইনালের ছাড়পত্র জোগাড় করে ফেলেছিল। অস্ট্রেলিয়ার মতো প্রতিপক্ষকে পরাস্ত করায় কোয়ার্টার ফাইনালের আগে ভারতের আত্মবিশ্বাস বহুগুণে বাড়াবে বলে দেওয়াই যায়।
পুল বি-তে ভারতের ঝুলিতে ১০ পয়েন্ট। তিনটি ম্যাচ জেতার পাশাপাশি ১টি ড্র ও ১টি ম্যাচে হার মেনেছে ভারত।

[আরও পড়ুন: ‘চার বছর দীর্ঘ সময়’, পরের অলিম্পিকে পদকের লড়াইয়ে ফেরা নিয়ে সংশয়ে সিন্ধু]

 

 

 
Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হকিতে দারুণ জয় পেল ভারতীয় দল।
  • টোকিও অলিম্পিকে রুপো জিতেছিল অস্ট্রেলিয়া।
  • সেই অজিদেরই শুক্রবার ভারত ৩-২ গোলে মাটি ধরাল।
Advertisement