shono
Advertisement
Paris Olympics

টেবিল টেনিসে অর্থ আছে? মাত্র ২৪ বছরে অবসর ঘোষণা অর্চনার

'টাকার জন্য নয়, পড়াশোনাকে ভালোবেসেই খেলা ছাড়া', বলছেন অর্চনা।
Published By: Subhajit MandalPosted: 10:01 AM Aug 22, 2024Updated: 04:34 PM Aug 22, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইতিহাস গড়েও অলিম্পিকে পদক জোটেনি। ভারতের মহিলা টেবিল টেনিস টিমকে কোয়ার্টার ফাইনালে হারতে হয়েছে জার্মানির কাছে। অলিম্পিকের সেই কোয়ার্টার ফাইনালে একমাত্র যে ভারতীয় তারকা নিজের ম্যাচটি জিতেছিলেন সেই অর্চনা কামাথ এবার টেবিল টেনিস ছাড়লেন। আপাতত বিদেশে গিয়ে আরও পড়াশোনার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

Advertisement

২৪ বছর বয়সী অর্চনা এক আবেগঘন বার্তায় জানাচ্ছেন, "খেলা এবং পড়াশোনা দুটোকেই আমি মনেপ্রাণে ভালোবাসি। আমি বিশ্বাস করি আমার জীবনে দুটোই একে অপরের পরিপূরক। আমি সিদ্ধান্ত নিয়েছি এবার উচ্চশিক্ষায় মন দেব।" অর্চনা বলছেন, "আমি ভিতর থেকে অনুভব করতে পারছি এটাই সঠিক সময় সিদ্ধান্তটা নেওয়ার।"

[আরও পড়ুন: বৃহস্পতিবারে সুপ্রিম কোর্টে রিপোর্ট জমা দেবে CBI, সেদিকে নজর সব মহলের]

প্যারিসে ভারতীয় দলের সদস্য হিসাবে খেলতে গিয়ে অবশ্য সাফল্য আসেনি। মহিলা দল ইতিহাস গড়ে কোয়ার্টার ফাইনালে উঠলেও পদক জেতেনি। প্যারিস থেকে ফিরেই অর্চনা কোচ অংশুল গর্গের সঙ্গে আলোচনায় বসেন। জানতে চান লস অ্যাঞ্জেলস অলিম্পিকে তাঁর পদক জয়ের কোনও সম্ভাবনা আছে কিনা? কোচ অংশুল গর্গ বলছেন, “অর্চনা যেভাবে আমাকে প্রশ্নটা করল, আমি হতবাক হয়ে গিয়েছিলাম। আসলে ও সিদ্ধান্ত নিয়েই ফেলেছে খেলা ছেড়ে দেওয়ার। আমি ওকে সত্যিটাই বলি। ও এখন বিশ্বের সেরা ১০০ জনের মধ্যে নেই। আমি ওকে জানাই, ২০২৮ অলিম্পিকে পদক জিততে হলে চরম পরিশ্রম করতে হবে। কিন্তু ও আগেই সিদ্ধান্ত নিয়ে ফেলেছে।”

[আরও পড়ুন: ধামাচাপা দেওয়ার চেষ্টাই বেশি হয়েছে! বদলাপুরে ২ শিশুর যৌন নির্যাতনের ঘটনায় বিস্ফোরক রাহুল]

অর্চনার এখন সেভাবে স্পনসর নেই। তবে অলিম্পিক গোল্ড কোয়েস্ট এবং টপস থেকে অনুদান পান তিনি। তবে ২৪ বছরের ওই তারকা বলছেন, "টাকার জন্য আমি কোনওদিন টেবিল টেনিস খেলিনি। তাছাড়া বহু বছর ধরেই সবরকম সমর্থন পেয়ে আসছি। মানসিকভাবে, আর্থিকভাবে। আমি ভীষণ ভাগ্যবান যে অলিম্পিক গোল্ড কোয়েস্ট আমাকে সবরকম সমর্থন করেছে আর্থিকভাবেও।" বস্তুত অর্চনা বুঝিয়ে দিয়েছেন টাকার জন্য কেরিয়ারে ইতি টানছেন না তিনি। পড়াশোনার প্রতি ভালোবাসা থেকেই এই সিদ্ধান্ত। তারকা ওই টেবিল টেনিস তারকা বলছেন, “দাদা আমার আদর্শ। আমি তাঁর মতো হতে চাই। তাই পড়াশোনাটা শেষ করব।” আপাতত টেবিল টেনিসে ইতি টানলেন অর্চনা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ভারতের মহিলা টেবিল টেনিস টিমকে কোয়ার্টার ফাইনালে হারতে হয়েছে জার্মানির কাছে। অলিম্পিকের সেই কোয়ার্টার ফাইনালে একমাত্র যে ভারতীয় তারকা নিজের ম্যাচটি জিতেছিলেন সেই অর্চনা কামাথ এবার ব্যাডমিন্টন ছাড়লেন।
  • আপাতত বিদেশে গিয়ে আরও পড়াশোনার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।
  • অর্চনা ধরেই নিচ্ছেন টেবিল টেনিসে তাঁর কেরিয়ারের বিশেষ অগ্রগতি সম্ভব নয়।
Advertisement