shono
Advertisement
Paralympic Games 2024

প্যারালিম্পিকের হাই জাম্পে রুপো নিষাদের, ইতিহাস গড়ে ২০০ মিটার দৌড়ে ব্রোঞ্জ প্রীতির

অ্যাথলেটিকসের মতো উজ্জ্বল পারফরম্যান্স ভারতীয় প্যারা শাটলারদেরও। আসতে পারে সোনা-সহ একাধিক পদক।
Published By: Arpan DasPosted: 09:05 AM Sep 02, 2024Updated: 09:16 AM Sep 02, 2024

স্টাফ রিপোর্টার : টোকিওর পর প্যারিস। প্যারালিম্পিক হাই জাম্পে রুপো ধরে রাখলেন ভারতের নিষাদ কুমার। রবিবার রাতে ২.০৪ মিটার লাফিয়ে টি৪৭ ক্যাটেগরিতে দ্বিতীয় হয়েছেন তিনি। অন্যদিকে, ১০০ মিটারের পর ২০০ মিটার দৌড়েও ব্রোঞ্জ পেলেন প্রীতি পাল। রবিবার রাতে ৩০.০১ সেকেন্ডে দৌড় শেষ করে তৃতীয় হয়েছেন তিনি। এটাই তাঁর সেরা টাইমিং। এর আগে প্রথম ভারতীয় হিসাবে প্যারা অলিম্পিকের কোনও ট্র্যাক ইভেন্টে পদক জিতেছিলেন উত্তরপ্রদেশের এই কন্যা। এবার ইতিহাস গড়ে দ্বিতীয় পদকও পেলেন প্রীতি। চলতি বছর কোবে বিশ্ব চ্যাম্পিয়নশিপে দুই ইভেন্টেই ব্রোঞ্জ পেয়েছিলেন তিনি। প্যারিসেও সেই পারফরম্যান্স ধরে রাখলেন তিনি।
অ্যাথলেটিকসের মতো এদিন উজ্জ্বল পারফরম্যান্স ভারতীয় প্যারা শাটলারদেরও। দু’টো ইভেন্টের ফাইনালে উঠেছেন ভারতীয়রা। আরও এক ইভেন্টে সেমিফাইনালে মুখোমুখি হতে চলেছেন আরও দুই ভারতীয়। এরমধ্যে অন্যতম এসএল৩ ক্যাটাগরিতে নীতেশ কুমার। দুরন্ত ফর্ম ধরে রেখে ফাইনালে পৌঁছে গিয়েছেন তিনি। এদিন সেমিফাইনালে জাপানের দাইসুকে ফুজিহারাকে নীতেশ হারিয়েছেন ২১-১৬, ২১-১২ পয়েন্টে। ২০০৯ সালে এক দুর্ঘটনায় পা হারান তিনি। ২৯ বছরের সেই প্যারা শাটলার এদিন ফুজিহারাকে হারাতে সময় নিলেন মাত্র ৪৮ মিনিট। ফাইনালে তাঁর প্রতিপক্ষ ব্রিটিশ প্যারা শাটলার ড্যানিয়েল বেথেল। এর আগে এসএল৩-র সিঙ্গলসে বিশ্ব চ্যাম্পিয়নশিপ এবং এশিয়ান গেমসে দ্বিতীয় হয়েছেন নীতেশ। আইআইটি মান্ডি-র এই প্রাক্তনী সোমবার নামবেন সোনার খোঁজে।
ফাইনালে উঠেছেন সুহাস ইয়াথিরাজও, পুরুষদের এসএল৪ ক্যাটাগরিতেও। সেমিফাইনালে স্বদেশী সুকান্ত কদমকে ২১-১৭, ২১-১২ ব্যবধানে হারাতে মাত্র ৩৫ মিনিট সময় নিয়েছেন এই আইএএস আধিকারিক। বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন সুহাস টোকিওয় রুপো পেয়েছিলেন। এবার প্যারিসে সোনার লড়াইয়ে তাঁর প্রতিপক্ষ স্থানীয় লুকাস মাজুর। অন্যদিকে, সুকান্ত ব্রোঞ্জ ম্যাচে লড়বেন ইন্দোনেশিয়ার ফ্রেডি সেতিয়ানের বিরুদ্ধে। ভারতের রুপো নিশ্চিত হয়ে গিয়েছে মহিলাদের সিঙ্গলসে এসইউ৫ ক্যাটাগরিতেও। গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সুবাদে আগেই সরাসরি সেমিফাইনালে উঠে গিয়েছিলেন তুলসীমতী মুরুগেসান। এদিন কোয়ার্টার ফাইনালে জাপানের মামিকো টয়োডাকে ২১-১৩, ২১-১৬ ব্যবধানে হারিয়ে শেষ চারে পা রাখলেন মনীষা রামদাসও। মাত্র ৩০ মিনিটে ম্যাচ জিতে তিনি মুখোমুখি হতে চলেছেন তুলসীমতীর। এই ক্যাটাগরিতে মনীষা বিশ্ব চ্যাম্পিয়ন, তুলসীমতী সোনা জিতেছেন প্যারা এশিয়াডে। ফলে দুই শাটলারের হাত ধরে সোনা আর ব্রোঞ্জ আসবে বলেই মনে করছে ভারতীয় শিবির।

Advertisement

[আরও পড়ুন: নবাবের শহরে ডার্বি, কলকাতা লিগে বাতিল মোহনবাগানের ম্যাচ]

নিত্যশ্রী সুমতি শিভন অবশ্য সেমিফাইনালে হারলেন, সিঙ্গলসে এসএইচ৬ ক্যাটাগরিতে। এদিন কোয়ার্টার ফাইনালে তিনি পোল্যান্ডের ওলিয়া স্মিজিয়েলকে ২১-৪, ২১-৭ ব্যবধানে উড়িয়ে দেন মাত্র ১৮ মিনিটে। তবে শেষ চারের লড়াইয়ে চিনের সুয়াংবাও লিনের কাছে হার মানেন ১৩-২১, ১৯-২১ পয়েন্টে। ব্রোঞ্জ ম্যাচে তাঁর প্রতিপক্ষ ইন্দোনেশিয়ার রিনা মার্লিনা। এসএইচ৬-এর মিক্সড ডবলসেও ফাইনালে উঠতে পারেনি নিত্যশ্রী এবং শিবরাজন সোলাইমালাইয়ের জুটি। সেমিফাইনালে জ্যাকি সিমন ও মাইলস ক্র্যাজেওস্কির মার্কিন জুটির কাছে তাঁরা হারেন ২১-১৭, ১৪-২১, ১৩-২১ ব্যবধানে। সোমবার ব্রোঞ্জের ম্যাচে এই ভারতীয় জুটি খেলবে ইন্দোনেশিয়ার রিনা মার্লিনা ও সুভানের বিরুদ্ধে। শেষ আটেই দৌড় থামল মনদীপ কউর ও পলক কোহলির।

[আরও পড়ুন: বর্ডার গাভাসকর সিরিজ এবারও ভারতের! রোহিতদের জয় নিয়ে আত্মবিশ্বাসী খোদ সানি]

তিরন্দাজির কম্পাউন্ড ইভেন্টে একটুর জন্য পদক হাতছাড়া হল রাকেশ কুমারের। ব্রোঞ্জ ম্যাচে চিনের জিয়াও হি-র কাছে ১৪৬-১৪৭ পয়েন্টে হারেন এই ভারতীয় প্যারা তিরন্দাজ। মিক্সড ১০ মিটার এয়ার রাইফেলের প্রোন ক্যাটাগরিতে এসএইচ১ ইভেন্টে ফাইনালে উঠতে পারেননি অবনী লেখরা এবং সিদ্ধার্থ বাবু। এই ক্যাটাগরির এসএইচ২ ইভেন্টে একই অবস্থা শ্রীহর্ষা রামকৃষ্ণর। অ্যাথলেটিক্সে মহিলাদের ১৫০০ মিটারে আর রাজু এবং শট পাটে রবি রঙ্গোলি হিটেই আটকে গিয়েছেন। টেবল টেনিসের ডব্লুএস৪ ক্যাটাগরিতে ভাবিনাবেন প্যাটেল শেষ আটে উঠেছেন। তিনি মেক্সিকোর মার্থা ভের্ডিনকে হারিয়েছেন ১১-৩, ১১-৬, ১১-৭ গেমে। তবে ডব্লুএস৩ ক্যাটাগরিতে হেরে গিয়েছেন সোনালিবেন প্যাটেল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • টোকিওর পর প্যারিস। প্যারালিম্পিক হাই জাম্পে রুপো ধরে রাখলেন ভারতের নিষাদ কুমার।
  • রবিবার রাতে ২.০৪ মিটার লাফিয়ে টি৪৭ ক্যাটেগরিতে দ্বিতীয় হয়েছেন তিনি।
  • অন্যদিকে, ১০০ মিটারের পর ২০০ মিটার দৌড়েও ব্রোঞ্জ পেলেন প্রীতি পাল।
Advertisement