shono
Advertisement
Paris Olympic 2024

অলিম্পিকে প্রথম পদক ১ লক্ষ ৮০ হাজারের দেশ সেন্ট লুসিয়ার, সৌজন্যে 'বিশ্বের দ্রুততম মানবী'

অলিম্পিকে নতুন তারার জন্ম।
Published By: Subhajit MandalPosted: 10:13 AM Aug 04, 2024Updated: 10:13 AM Aug 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অলিম্পিকে মহিলাদের ১০০ মিটার দৌড়ে 'অঘটন'। খানিকটা অপ্রত্যাশিতভাবেই সোনা জিতে নিলেন ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের ছোট্ট দেশ সেন্ট লুসিয়ার জুলিয়েন আলফ্রেড। ১০.৭২ সেকেন্ডে দৌড় শেষ করলেন তিনি। এই ইভেন্টে যাকে হট ফেভারিট ধরা হচ্ছিল সেই শাকারি রিচার্ডসন দ্বিতীয় হলেন।

Advertisement

প্যারিসে বৃষ্টির জন্য ১০০ মিটার দৌড়ের ইভেন্ট নির্ধারিত সময়ের খানিকটা পরে শুরু হয়। ভেজা মাঠে দৌড়তে সম্ভবত সমস্যা হচ্ছিল ইভেন্টের হট ফেভারিট শকারির। যুক্তরাষ্ট্রের অ্যাথলিট দৌড় শেষ করলেন ১০.৮৭ সেকেন্ডে। জুলিয়েন শুরুতেই এগিয়ে যান। শেষ পর্যন্ত লিড ধরে রাখেন। ১০.৭২ সেকেন্ডে দৌড় শেষ করে এই মুহূর্তে বিশ্বের দ্রুততম মানবী তিনিই। যদিও অলিম্পিকে এটা সর্বকালীন রেকর্ড নয়।

[আরও পড়ুন: ইস্টবেঙ্গলকে কদর্য আক্রমণ ইউটিউবারের, সমর্থকদের শান্ত থাকার আবেদন লাল-হলুদ কর্তাদের]

জুলিয়েনের এই সোনাই অলিম্পিকের ইতিহাসে সেন্ট লুসিয়ার প্রথম পদক। সাধারণত দৌড়ের মতো ইভেন্টে জামাইকার অ্যাথলিটরা উপরের সারিতে থাকেন। কিন্তু এবার মহিলাদের ১০০ মিটার দৌড়ে জামাইকার কোনও প্রতিযোগী প্রথম তিনে নেই। সেদেশের প্রতিনিধি টিয়া ক্লেটন ফাইনালে সপ্তম স্থান অধিকার করলেন। ফলে এবার অলিম্পিক থেকে সম্ভবত শূন্য হাতে ফিরতে হবে জামাইকাকে। তাৎপর্যপূর্ণভাবে এবারই ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের আরেক ছোট্ট দ্বীপ সেন্ট লুসিয়া চলে এল অলিম্পিক মানচিত্রে।

[আরও পড়ুন: অলিম্পিকের কোয়ার্টারে হার বক্সার নিশান্তের, ‘লুটে নেওয়া হল’, আম্পায়ারদের সিদ্ধান্তে ক্ষোভ]

ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের সেন্ট লুসিয়ায় জনসংখ্যা এক লক্ষ ৮০ হাজারের কাছাকাছি। দারিদ্র এখানকার বাসিন্দাদের নিত্যসঙ্গী। জীবন জীবিকার জন্য প্রতি মুহূর্তের সংগ্রামের মধ্যে জুলিয়েনের এই সোনাজয় গোটা বিশ্বের জন্য অনুপ্রেরণা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • অলিম্পিকে মহিলাদের ১০০ মিটার দৌড়ে 'অঘটন'।
  • খানিকটা অপ্রত্যাশিতভাবেই সোনা জিতে নিলেন ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের ছোট্ট দেশ সেন্ট লুসিয়ার জুলিয়েন আলফ্রেড।
  • ১০.৭২ সেকেন্ডে দৌড় শেষ করলেন তিনি।
Advertisement