shono
Advertisement
Paris Olympics 2024

১০ জনে অদম্য লড়াই, শ্রীজেশের 'হ্যান্ড অফ গডে' হকিতে পদকের স্বপ্ন ভারতের

এভাবেও ফিরে আসা যায়... গ্রেট ব্রিটেনকে হারিয়ে সেমিতে উঠে গেলেন হরমনপ্রীতরা।
Published By: Arpan DasPosted: 04:00 PM Aug 04, 2024Updated: 04:16 PM Aug 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এভাবেও ফিরে আসা যায়। অলিম্পিকে দীর্ঘ সময় ১০ জনে খেলেও সেমিফাইনালে উঠে গেল ভারত। হরমনপ্রীত, শ্রীজেশদের অদম্য লড়াইয়ের সামনে হার মানল গ্রেট ব্রিটেন। নির্ধারিত সময়ে ম্যাচ শেষ হয় ১-১ গোলে। কিন্তু পেনাল্টি শুট আউটে পরিত্রাতা হয়ে উঠলেন গোলকিপার পিআর শ্রীজেশ। তাঁর হাতেই ৪-২ ব্যবধানে জিতে সেমিতে উঠল টিম ইন্ডিয়া।

Advertisement

একসময় হকিতে দাপট ছিল ভারতের। সেই হারানো জমি ফিরে পাওয়ার লড়াইয়ে আরও অনেকটা কাছে পৌঁছে গেলেন হরমনপ্রীতরা। সেমিফাইনালে জিতলেই পদক নিশ্চিত হয়ে যাবে ভারতের। কিন্তু এদিনের লড়াই মনে থেকে সব ক্রীড়াভক্তদের। ম্যাচের দ্বিতীয় কোয়ার্টারে লাল কার্ড দেখে বাইরে বেরিয়ে যান অমিত রোহিদাস। যদিও পরে দেখা যায়, তাঁর স্টিক অনিচ্ছাকৃতভাবে লেগেছিল গ্রেট ব্রিটেনের প্লেয়ারের গায়ে। তার পরও কীভাবে লাল কার্ড দেখান হয়, সে নিয়ে উঠছে বিতর্ক।

[আরও পড়ুন: স্বপ্নপূরণে বাধা পুরুষাঙ্গ, অলিম্পিকে পোল ভল্টে পদক হাতছাড়া ফ্রান্সের অ্যাথলিটের]

যদিও তার পরও এক চুল জমি ছাড়েনি ভারত। দ্বিতীয় কোয়ার্টারেই দলকে এগিয়ে দেন অধিনায়ক হরমনপ্রীত। পেনাল্টি কর্নার থেকে দুরন্ত শটে ব্রিটিশদের জালে বল জড়িয়ে দেন তিনি। যদিও কিছুক্ষণ পরেই গোল শোধ করেন ব্রিটেনের মর্টন লি। তার পর দীর্ঘ সময় ১০ জনে খেললেও গোলের মুখ খুলতে পারেনি তারা। একের পর এক পেনাল্টি কর্নার মরিয়া ভাবে রুখে দেন হার্দিক সিংরা।

নির্ধারিত সময়ের ম্যাচ শেষ ১-১ গোলে। ম্যাচ গড়ায় পেনাল্টি শুট আউটে। সেখানে যেন নিজেকে ছাপিয়ে গেলেন গোলকিপার শ্রীজেশ। ভারতের হয়ে গোল করে যান হরমনপ্রীত, সুখজিৎ সিং, ললিত কুমার উপাধ্যায় ও রাজকুমার পাল। ব্রিটেনও প্রথম দুটি শটে গোল করে। কিন্তু তৃতীয় শুট আউটে উইলিয়ামসনকে বাইরে মারতে বাধ্য করেন শ্রীজেশ। চতুর্থ শট শরীর ছুঁড়ে আটকে দেন তিনি। শেষ শুট আউটে রাজকুমার গোল করতেই ম্যাচ ছিনিয়ে নেয় ভারত।

গত অলিম্পিকে ব্রোঞ্জ পেয়েছিল ভারতীয় দল। কিন্তু এবার যেরকম ছন্দে আছে তাতে সোনার স্বপ্ন দেখছে দেশবাসী। ভারত শেষবার সোনা জিতেছিল ১৯৮০ সালে। এবার কি সেই স্বপ্নপূরণ হবে? অপেক্ষা আর কয়েকদিনের।

[আরও পড়ুন: চাপে থাকবে ভিক্টরই, কঠিন লড়াইয়ের আগে আত্মবিশ্বাসী লক্ষ্যর বাবা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
Advertisement