shono
Advertisement
Paris Olympics 2024

অলিম্পিকে সোনা জিতেই নারীত্বের উদযাপন, বিতর্কিত বক্সারের 'নতুন রূপ' মন কাড়ছে নেটদুনিয়ায়

আলজেরিয়ার বক্সারকে 'পুরুষ' তকমা দিয়েছিল নেটদুনিয়া।
Published By: Anwesha AdhikaryPosted: 03:41 PM Aug 16, 2024Updated: 04:41 PM Aug 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনি নাকি 'পুরুষ'! আলজেরিয়ার বক্সার ইমানে খেলিফের লিঙ্গ পরিচয় নিয়ে বিতর্কে উত্তাল হয়ে উঠেছিল অলিম্পিক। এবার নেটদুনিয়ায় ভাইরাল তাঁর 'নারী' অবতারের ভিডিও। বক্সিং গ্লাভস ছেড়ে কানের দুলে সেজে উঠেছেন খেলিফে। উল্লেখ্য, অনলাইনে তাঁকে ‘পুরুষ’ হিসেবে ধরে যে সব ঘৃণ্য মন্তব্য উড়ে এসেছে, তার বিরুদ্ধে আইনি প্রক্রিয়া শুরু করেছেন খেলিফে।

Advertisement

ঘটনার সূত্রপাত ইটালির অ্যাঞ্জেলা কারিনির সঙ্গে ম্যাচের পর। সেই ম্যাচে মাত্র ৪৫ সেকেন্ডে ম্যাচ ছেড়ে বেরিয়ে যান কারিনি। তার পর সাফ জানান, প্রতিপক্ষের থেকে এমন জোরে আঘাত কোনওদিন পাননি। উঠে আসে গত বছরের একটি বিতর্ক। খেলিফ গত বছর লিঙ্গ পরীক্ষায় ব্যর্থ হয়েছিলেন। ২০২৩-র বক্সিংয়ের বিশ্ব চ্যাম্পিয়নশিপের সোনার মেডেলের ম্যাচের আগে তাঁকে বহিষ্কার করা হয়। XY ক্রোমোজোমের অ্যাথলিটরা মহিলাদের প্রতিযোগিতায় নামতে পারবেন না, এই যুক্তিতে তাঁকে বাদ দেওয়া হয়।

[আরও পড়ুন: দলীপ ট্রফিতে ভারত ‘বি’ টিমে বাংলারই ‘দাপট’, বোলিং কোচ হলেন সৌরাশিস

তার পরই নেটদুনিয়ায় প্রবল তোপের মুখে পড়েন আলজেরিয়ার বক্সার খেলিফে। কীভাবে একজন ‘পুরুষ’ মহিলাদের প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন, তা নিয়ে তির্যক মন্তব্য উড়ে আসে। তবে সমস্ত বিতর্ক উড়িয়ে বক্সিংয়ে সোনা জিতেছেন তিনি। তার পরেই সমালোচকদের একহাত নেন খেলিফে। আলজেরিয়ার বক্সার অনলাইন হেনস্তা নিয়ে আইনি অভিযোগ দায়ের করেছেন। তিনি বলেন, “আমার বিরুদ্ধে সোশাল মিডিয়ায় প্রচুর অনৈতিক কথা বলা হয়েছে। আমি বিশ্বের মানুষের মনোভাব বদলাতে চাই।”

অলিম্পিকে (Paris Olympics 2024) সোনা জেতার পরে খেলিফে সাফ জানিয়েছিলেন, আমি মহিলা হিসেবে জন্মেছি, সারা জীবন মহিলা হিসেবেই বেঁচেছি। এবার নিজের 'ভোলবদল' করে একেবারে সুন্দরী নারীরূপে নেটদুনিয়ায় ধরা দিলেন খেলিফে। গলায় অলিম্পিকের সোনার পদক ঝুলিয়ে হাসিমুখে একটি ভিডিও শুট করে ইনস্টগ্রামে দিয়েছেন তিনি। সেই দেখে অনেকেই তোপ দেগেছেন সেই সমস্ত সমালোচকদের, যাঁরা খেলিফের লিঙ্গ পরিচয় নিয়ে প্রশ্ন তুলেছিলেন।

[আরও পড়ুন: এএফসি চ্যাম্পিয়ন্স লিগ ২-তে কঠিন গ্রুপে মোহনবাগান, প্রতিপক্ষ কারা?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ঘটনার সূত্রপাত ইটালির অ্যাঞ্জেলা কারিনির সঙ্গে ম্যাচের পর। সেই ম্যাচে মাত্র ৪৫ সেকেন্ডে ম্যাচ ছেড়ে বেরিয়ে যান কারিনি।
  • নেটদুনিয়ায় প্রবল তোপের মুখে পড়েন আলজেরিয়ার বক্সার খেলিফে। কীভাবে একজন ‘পুরুষ’ মহিলাদের প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন, তা নিয়ে তির্যক মন্তব্য উড়ে আসে।
  • অলিম্পিকে সোনা জেতার পরে খেলিফে সাফ জানিয়েছিলেন, আমি মহিলা হিসেবে জন্মেছি, সারা জীবন মহিলা হিসেবেই বেঁচেছি।
Advertisement