shono
Advertisement
Vinesh Phogat

আবেদন খারিজেও রুপোর আশা বেঁচে ভিনেশের! কীভাবে পদক পেতে পারেন ভারতীয় কুস্তিগির?

অলিম্পিকের পর সোশাল মিডিয়ায় প্রথম ছবি পোস্ট ভিনেশের। কোন বার্তা সেখানে?
Published By: Arpan DasPosted: 07:35 PM Aug 15, 2024Updated: 07:35 PM Aug 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক ক্রীড়া আদালতে খারিজ হয়ে গিয়েছে ভিনেশ ফোগাটের আবেদন। বুধবার রাতেই অলিম্পিক থেকে রুপোর পদক জেতার আশা শেষ যায় ভারতীয় কুস্তিগিরের। তবু এখনও কি রুপো জিততে পারেন তিনি? হাল ছাড়তে নারাজ ভারতীয় অলিম্পিক সংস্থা। ক্রীড়া আদালতের সিদ্ধান্তেই যে ভিনেশের স্বপ্ন শেষ, তা মনে করতে রাজি নয় তারা।

Advertisement

ভিনেশ ফোগাটের রুপোর আবেদনের মামলা ক্রীড়া আদালতে গড়ানর পর অনেকেই সামান্য আশার আল দেখেছিলেন। কিন্তু বুধবার ক্রীড়া আদালতের তরফে জানানো হয়, রুপোর পদক চেয়ে ভারতীয় কুস্তিগির ভিনেশ ফোগাটের আবেদন বাতিল করা হল। অলিম্পিক কুস্তিতে পদক দেওয়ার যে নিয়ম আগে কার্যকর ছিল, সেই নিয়মই বহাল থাকবে। ভিনেশ এবং ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনকে মেনে নিতে হবে সেই নিয়ম। অর্থাৎ, ৫০ কেজি ফ্রিস্টাইল কুস্তির ফাইনালে উঠেও ডিসকোয়ালফাই হয়েছেন ভিনেশ ফোগাট। অলিম্পিকের এই বিভাগের সকল প্রতিযোগীর মধ্যে তিনি থাকবেন সবার শেষে।

[আরও পড়ুন: অলিম্পিকে পদকজয়ের পুরস্কার, চাকরিতে পদোন্নতি কুস্তিগির আমনের]

এত কিছুর মধ্যেও ভিনেশের আইনজীবী বিধুষপত সিংঘানিয়ার বক্তব্য, ক্যাসের সিদ্ধান্তের বিরুদ্ধে সুইস ফেডারেল ট্রাইবুনালে আবেদন করা হবে। ৩০ দিনের মধ্যেই সেটা করা হবে। যদি সুইস ফেডারেল ট্রাইবুনালের রায় তাঁর পক্ষে যায়, তাহলে রুপো পাবেন ভিনেশই। এই বিষয়ে সিংঘানিয়া বলেন, "রায়ের বিস্তারিত বিবরণ এখনও আসেনি। শুধু একটা বাক্যে জানানো হয়েছে, তাঁর আবেদন বাতিল করা হয়েছে। কিন্তু ওরা কোনও কারণ দেয়নি। কেন খারিজ করা হল, কেন এত সময় লাগল, সেসব কিছু জানানো হয়নি। আমরা স্তম্ভিত ও হতাশ।"

[আরও পড়ুন: ‘তোমরা সবাই চ্যাম্পিয়ন’, স্বাধীনতা দিবসে অলিম্পিয়ানদের বিশেষ বার্তা প্রধানমন্ত্রী মোদির]

কিন্তু লড়াই যে এখানে শেষ নয়, তা জানিয়ে দেন সিংঘানিয়া। তিনি বলেন, "আশা করি রায়ের বিস্তারিত কপি আমরা ১০-১৫ দিনের মধ্যে পাব। ক্রীড়া আদালতের রায়ের বিরুদ্ধে ৩০ দিনের মধ্যে সুইস ফেডেরাল ট্রাইবুনালে আবেদন করা যায়। হরিশ সালভে আমাদের সঙ্গে আছেন। উনি আমাদের পথ দেখাবেন। আমরা ওর সঙ্গে বসে কথা বলব। একটা খসড়া আবেদন তৈরি করে উচ্চস্তরে পাঠানো হবে।" এরই মধ্যে সোশাল মিডিয়ায় নিজের ছবি পোস্ট করেছেন ভিনেশ। মাথায় হাত রেখে মাটিতে শুয়ে থাকার দৃশ্যে ফুটে উঠেছে হতাশার ছবি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আন্তর্জাতিক ক্রীড়া আদালতে খারিজ হয়ে গিয়েছে ভিনেশ ফোগাটের আবেদন।
  • বুধবার রাতেই অলিম্পিক থেকে রুপোর পদক জেতার আশাও শেষ যায় ভারতীয় কুস্তিগিরের।
  • তবু এখনও কি রুপো জিততে পারেন তিনি? হাল ছাড়তে নারাজ ভারতীয় অলিম্পিক সংস্থা।
Advertisement