shono
Advertisement
Sheetal Devi

দুহাত ছাড়াই তিরন্দাজিতে 'লক্ষ্যভেদ'! শীতল দেবীর প্রতিভায় মুগ্ধ বার্সেলোনার ফুটবলারও

প্যারালিম্পিকের প্রথম দিনেই তিরন্দাজির র‍্যাঙ্কিং রাউন্ডে রেকর্ড গড়েছিলেন ভারতীয় অ্যাথলিট।
Published By: Arpan DasPosted: 01:57 PM Sep 02, 2024Updated: 01:57 PM Sep 02, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুটি হাত নেই। কিন্তু পা দিয়েই লক্ষ্যপূরণ করেন ভারতের শীতল দেবী। তাঁর অদম্য মানসিকতায় মুগ্ধ ভারতের ক্রীড়াপ্রেমীরা। কিন্তু ভারতীয় তিরন্দাজের খ্যাতি ক্রমশ ছড়িয়ে পড়ছে বিশ্বের বিভিন্ন মহলে। প্যারা অ্যাথলিটের প্রতিভায় এবার বিস্ময় প্রকাশ করলেন বার্সেলোনার ফুটবলার থেকে নরওয়ের রাজনৈতিক ব্যক্তিও।

Advertisement

মাত্র ১৭ বছর বয়স তাঁর। এই অলিম্পিকে ভারতের সর্বকনিষ্ঠ অ্যাথলিট শীতল দেবীর। কিন্তু তাতেও রেকর্ড গড়া থামেনি। প্যারিস প্যারালিম্পিকের প্রথম দিনেই তিরন্দাজির র‍্যাঙ্কিং রাউন্ডে রেকর্ড গড়েছিলেন ভারতীয় অ্যাথলিট। মেয়েদের কমপাউন্ড ওপেন র‍্যাঙ্কিং রাউন্ডে শীতল দেবী স্কোর করেছিলেন ৭০৩ পয়েন্ট। যদিও শেষ পর্যন্ত ৭০৪ পয়েন্ট করে শীর্ষস্থান পান ওজনুর। র‍্যাঙ্কিংয়ে প্রথম না হতে পারলেও নতুন ইতিহাস লিখেছিলেন তিনি।

[আরও পড়ুন: জোড়া গোলে ফর্মে ফিরলেন এমবাপে, লা লিগায় জয়ের সরণিতে রিয়াল মাদ্রিদও]

যদিও মহিলাদের কমপাউন্ড রাউন্ডের শেষ ষোলোয় চিলির জুনিগার কাছে হারতে হয়েছে তাঁকে। কিন্তু সোশাল মিডিয়ায় ভাইরাল শীতল দেবীর তির ছোঁড়ার ভিডিও। এই মুহূর্তে বিশ্বে দুই হাতহীন একমাত্র তিরন্দাজ তিনি। পা আর কাঁধের সাহায্যে তির ছুঁড়ে লক্ষ্যভেদ করেন ভারতীয় তিরন্দাজ। তাঁর প্রতিভায় মুগ্ধ বার্সেলোনার ফুটবলার জুলস কুন্ডে। সোশাল মিডিয়ায় শীতল দেবীর তির ছোঁড়ার ভিডিও শেয়ার করেছেন তিনি। ফ্রান্সের এই ফুটবলার জাতীয় দলের হয়ে এবছরের ইউরো কাপ ও ২০২২-র বিশ্বকাপেও খেলেছেন।

[আরও পড়ুন: ভারতের সর্বকালের সেরা একাদশ বেছে নিলেন গম্ভীর, বাদ রোহিত, জায়গা পেলেন ধোনি-কোহলি?]

একই সঙ্গে বিস্ময় প্রকাশ করে বিখ্যাত সাংবাদিক ও সম্প্রচারকারী ব্যক্তিত্ব পিয়ার্স মর্গান লিখেছেন, "এই প্যারা অ্যাথলিটের প্রতিভা অবিশ্বাস্য।" নরওয়ের প্রাক্তন মন্ত্রী এরিক সলহেম লিখেছেন, "মাত্র ১৭ বছর বয়স। কিন্তু শীতল দেবীর কবিতা যেন কবিতার মতো। আসল হিরো। ভারতকে শুভেচ্ছা জানাই।" ভারতের প্রাক্তন ক্রিকেটার হরভজন সিংও সম্মান জানিয়েছেন তাঁকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • দুটি হাত নেই। কিন্তু পা দিয়েই লক্ষ্যপূরণ করেন ভারতের শীতল দেবী।
  • তাঁর অদম্য মানসিকতায় মুগ্ধ ভারতের ক্রীড়াপ্রেমীরা।
  • কিন্তু ভারতীয় তিরন্দাজের খ্যাতি ক্রমশ ছড়িয়ে পড়ছে বিশ্বের বিভিন্ন মহলে।
Advertisement