shono
Advertisement
Rani Rampal Retirement

১৬ বছরের কেরিয়ারে ইতি, হকিকে আলবিদা রানি রামপালের

মাত্র ১৪ বছর বয়সে ভারতের জার্সিতে অভিষেক হয় রানির। অলিম্পিকে ভারতকে নেতৃত্বও দিয়েছেন।
Published By: Arpan DasPosted: 04:04 PM Oct 24, 2024Updated: 05:43 PM Oct 24, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাত্র ১৪ বছর বয়সে ভারতের জার্সিতে অভিষেক হয় তাঁর। তার পর দেশের হয়ে খেলেছেন ২৫০টি হকি ম্যাচ। করেছেন ১০০টি গোল। অলিম্পিকের মঞ্চে ভারতকে নেতৃত্বও দিয়েছেন রানি রামপাল(Rani Rampal)। অবশেষে অবসর(Retirement) নেওয়ার সিদ্ধান্ত নিলেন ভারতের মহিলা দলের তারকা।

Advertisement

টোকিও অলিম্পিকে চতুর্থ হয়েছিল ভারতীয় হকি দল। সেই দলের অধিনায়ক ছিলেন রানি। ১৬ বছরের দীর্ঘ কেরিয়ারে হয়ে উঠেছিলেন হকির জগতের কিংবদন্তি। ২৯ বছর বয়সেই তিনি বুটজোড়া তুলে রাখলেন। অবসরের সিদ্ধান্ত নিয়ে তিনি বলেন, "এটা একটা অসাধারণ সফর। আমি কখনও ভাবিনি ভারতের হয়ে এতদিন ধরে খেলব। প্রবল দারিদ্র্যের মধ্যে বড় হতে হয়েছে। কিন্তু কখনও লক্ষ্য থেকে সরিনি। আর সেই লক্ষ্যটা ছিল, একদিন ভারতের হয়ে খেলব।"

সেই স্বপ্নপূরণ হয় মাত্র ১৪ বছর বয়সেই। ভারতের জার্সিতে সেই সময়ে সবচেয়ে কম বয়সে অভিষেকের কৃতিত্ব ছিল রানির নামেই। আর ১৫ বছর বয়সে অংশগ্রহণ করেন ২০১০-র হকি বিশ্বকাপে। সেখানে তিনি ৭টা গোল করেছিলেন। যার সাহায্যে নবম হয়েছিল ভারতীয় মহিলা দল। যা ১৯৭৮-র পর ভারতের সবচেয়ে ভালো পারফরম্যান্স ছিল।

তবে শুধু গোলদাতার ভূমিকায় নয়, রানিকে বিভিন্ন সময় মাঝমাঠেও খেলতে দেখা গিয়েছে। বহু টুর্নামেন্টে অসামান্য সাফল্য এসেছে তাঁর হাত ধরে। যার মধ্যে রয়েছে ২০১৭ এবং ২০১৮-র মহিলাদের এশিয়া কাপে রুপোজয়ের সাফল্য। ২০২০-র টোকিও অলিম্পিকে রানির নেতৃত্বে চতুর্থ হয়েছিল ভারত। যা আজ পর্যন্ত মহিলাদের হকিতে দেশের সবচেয়ে ভালো সাফল্য। ২০১৬ সালে তিনি অর্জুন সম্মান এবং ২০২০-এ খেল রত্ন পুরস্কার পান। সেই বছরই পদ্মশ্রী সম্মানে ভূষিত হন। অবশেষে হকি থেকে অবসরের সিদ্ধান্ত নিলেন রানি রামপাল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মাত্র ১৪ বছর বয়সে ভারতের জার্সিতে অভিষেক হয় তাঁর।
  • তার পর দেশের হয়ে খেলেছেন ২৫০টি হকি ম্যাচ। করেছেন ১০০টি গোল।
  • অলিম্পিকের মঞ্চে ভারতকে নেতৃত্বও দিয়েছেন রানি রামপাল।
Advertisement