shono
Advertisement
Saurav Ghosal

কোন যুক্তিতে কমনওয়েলথ গেমস থেকে বাদ স্কোয়াশ? প্রশ্ন সৌরভ ঘোষালের

শুধু স্কোয়াশই নয়, কুস্তি-ব্যাডমিন্টন-টেবল টেনিসের মতো খেলাগুলিকে বাদ দেওয়ার সিদ্ধান্ত বিস্মিত করেছে সৌরভকে।
Published By: Subhajit MandalPosted: 02:31 PM Oct 26, 2024Updated: 06:44 PM Oct 26, 2024

শিলাজিৎ সরকার: কয়েক মাস আগেই একটা সুখবর পেয়েছেন বিশ্বের তামাম স্কোয়াশ প্লেয়াররা। চার বছর পর লস অ্যাঞ্জেলস অলিম্পিকে অভিষেক হতে চলেছে গত শতকের মাঝের দিকে প্রচলিত হওয়া এই খেলার। তবে তার মধ্যেই ছন্দপতন। ২০২৬ কমনওয়েলথ গেমস থেকে বাদ দেওয়া হয়েছে স্কোয়াশকে।

Advertisement

ইংল্যান্ডের রাজধানী লন্ডনের কাছেই অবস্থিত হ্যারো স্কুলেই সূচনা হয়েছিল স্কোয়াশের। আর প্রতিবেশী দেশ স্কটল্যান্ডের রাজধানী গ্লাসগো শহরে হতে চলা কমনওয়েলথ গেমসেই থাকছে না এই খেলা! খবরটা হতাশ করছে ভারতীয় স্কোয়াশের কিংবদন্তি সৌরভ ঘোষালকে। বার্মিংহ্যামে গেমসের শেষ সংস্করণে জোড়া ব্রোঞ্জ এসেছিল ভারতের ঝুলিতে। যার একটা সৌরভ পেয়েছিলেন সিঙ্গলসে, অন্যটা তিনি পান মিক্সড ডবলসে দীপিকা পাল্লিকালকে সঙ্গী করে। তার আগে গোল্ড কোস্ট গেমসে রানার্স হয়েছিল এই ভারতীয় জুটি। সেসব স্মৃতি উল্লেখ করে সৌরভ বলছিলেন, “কমনওয়েলথ গেমস থেকে স্কোয়াশ বাদ পড়ায় আমি খুবই হতাশ। এই প্রতিযোগিতা আমাদের কাছে সম্মানের। বার্মিংহ্যাম বা তার আগে গোল্ড কোস্ট গেমসে পদক জেতার মুহূর্তটা আমার কাছে অন্যতম প্রিয় এবং গর্বের স্মৃতি। তাছাড়া এখানে ভালো খেললে পরবর্তীতে বহু সুবিধা পাওয়া যায়। আশা করছি গ্লাসগোয় না হলেও এর পরের সংস্করণে স্কোয়াশকে ফেরানো হবে।”

যেভাবে কোনও আলোচনা না করে একতরফা সিদ্ধান্ত নিয়ে স্কোয়াশকে ছেঁটে ফেলা হয়েছে, সেটা নিয়েও অখুশি ৩৮ বছরের এই তারকা। বলছিলেন, “আয়োজকরা এই সিদ্ধান্ত নিয়ে কোনও ব্যাখ্যা দেননি। এমনকী অ্যাসোসিয়েশনকেও কিছু জানানো হয়নি। ফলে স্কোয়াশকে বাদ দেওয়ার কারণ আমাদের কাছে স্পষ্ট নয়।” আয়োজকদের এমন সিদ্ধান্তের জেরে দেশের বহু ক্রীড়াবিদই কমনওয়েলথ গেমস বয়কটের পক্ষে মুখ খুলেছেন। সৌরভ অবশ্য বলছেন, “এই বিষয়ে মন্তব্য করার মতো জায়গায় আমি নেই। এটা ক্রীড়ামন্ত্রক এবং ক্রীড়াকর্তাদের বিষয়। তবে এই প্রতিযোগিতা দেশের তরুণ প্রতিভাদের কাছে নিজেকে মেলে ধরার মঞ্চ। অতীতে অনেকেই কমনওয়েলথ গেমসে ভালো করার সুবাদে প্রচারের আলোয় এসেছে। সেটা ভুললে চলবে না।”

অবশ্য শুধু স্কোয়াশই নয়, কুস্তি-ব্যাডমিন্টন-টেবল টেনিসের মতো খেলাগুলিকে বাদ দেওয়ার সিদ্ধান্ত বিস্মিত করেছে সৌরভকে। বলছিলেন, “এই খেলাগুলিতে যে ভারত শুধু ভালো, তা নয়। প্রত্যেকটারই বিশ্বজোড়া পরিচিতি রয়েছে। প্রত্যেকটাই অলিম্পিক স্পোর্টস। ফলে এগুলি ছাড়া কমনওয়েলথ গেমস কীভাবে আয়োজন করা হচ্ছে, তা আমার বোধগম্য হচ্ছে না। আর আগামী অলিম্পিকে তো স্কোয়াশকেও রাখা হয়েছে। সেটা আমাদের খেলাটার জন্য সত্যিই বড় বিষয়। সেসময় গ্লাসগো কমনওয়েলথ গেমসের আয়োজকদের এমন সিদ্ধান্ত হতাশাজনক।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • কয়েক মাস আগেই একটা সুখবর পেয়েছেন বিশ্বের তামাম স্কোয়াশ প্লেয়াররা।
  • চার বছর পর লস অ্যাঞ্জেলস অলিম্পিকে অভিষেক হতে চলেছে গত শতকের মাঝের দিকে প্রচলিত হওয়া এই খেলার।
  • ২০২৬ কমনওয়েলথ গেমস থেকে বাদ দেওয়া হয়েছে স্কোয়াশকে।
Advertisement