shono
Advertisement
Sheetal Devi

প্যারালিম্পিকে ইতিহাস শীতল দেবীর, রেকর্ড গড়েও প্রথম স্থান ধরে রাখতে পারলেন না ভারতীয় তিরন্দাজ

অলিম্পিকে ভারতের সর্বকনিষ্ঠ অ্যাথলিট শীতল দেবী।
Published By: Arpan DasPosted: 09:10 PM Aug 29, 2024Updated: 09:16 PM Aug 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইতিহাসের পাতায় শীতল দেবী। প্যারিস প্যারালিম্পিকের প্রথম দিনেই তিরন্দাজির র‍্যাঙ্কিং রাউন্ডে রেকর্ড গড়লেন ভারতীয় অ্যাথলিট। র‍্যাঙ্কিংয়ে প্রথম না হতে পারলেও নতুন ইতিহাস লিখলেন তিনি। তাঁর কৃতিত্ব দেখে বিশ্বাস করাই যায়, অসম্ভব বলে কিছু নেই। কারণ, এই মুহূর্তে বিশ্বে দুই হাতহীন একমাত্র তিরন্দাজ শীতল দেবী।

Advertisement

প্যারালিম্পিকের আগে থেকেই তাঁকে নিয়ে আশাবাদী দেশবাসী। এদিন তিনি যেভাবে তিরন্দাজি করলেন, তাতে পদকের লড়াইয়ে শীতল দেবীর সাফল্য নিশ্চিত বলেই ধরছেন অনেকে। এই অলিম্পিকে ভারতের সর্বকনিষ্ঠ অ্যাথলিট তিনি। মাত্র ১৭ বছর বয়সেই ভেঙে দিলেন বিশ্বরেকর্ড। কিন্তু ইতিহাস গড়েও নজির ধরে রাখতে পারলেন না শীতল দেবী।

[আরও পড়ুন: ‘চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে ভারতের পাকিস্তানে আসা প্রায় নিশ্চিত’, জোর দিয়ে বলছেন প্রাক্তন পাক অধিনায়ক]

প্যারিসের লে ইনভালদিস এরেনায় তুরস্কের ওজনুর কিওরের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই চলে ভারতীয় তিরন্দাজের। মেয়েদের কমপাউন্ড ওপেন র‍্যাঙ্কিং রাউন্ডে অনেকক্ষণ এগিয়েও ছিলেন শীতল দেবী। কিন্তু শেষের দিকে তাঁকে ছাপিয়ে যান ওজনুর। শীতল দেবী স্কোর করেন ৭০৩ পয়েন্ট। এর আগে এই বিভাগে গ্রেট ব্রিটেনের ফিবি প্যাটারসন ৬৯৪ পয়েন্ট স্কোর করে বিশ্বরেকর্ড গড়েছিলেন। তার আগে টোকিও অলিম্পিকে ৬৯৪ পয়েন্ট স্কোর করেছিলেন জেসিকা স্ট্রেটন।

[আরও পড়ুন: কর্মক্ষেত্র শিবাজি পার্কে বসবে রমাকান্ত আচরেকরের মূর্তি, সরকারের সিদ্ধান্তের প্রশংসা শচীনের]

কিন্তু শেষ পর্যন্ত বিশ্বরেকর্ড ধরে রাখতে পারেননি শীতল দেবী। শেষ পর্যন্ত ৭০৪ পয়েন্ট করে শীর্ষস্থান পান ওজনুর। ফলে বিশ্বরেকর্ডও এখন তাঁর দখলে। শীতল এখন এলিমিনেশন রাউন্ডে ঢুকে গিয়েছেন। প্রথম চারে শেষ করায় সরাসরি শেষ ষোলোয় খেলবেন। সেখানে ফাইনাল পর্যন্ত খেলার সুযোগ থাকছে তাঁর কাছে। দেশবাসীও পদক আশা করছে শীতল দেবীর থেকে। তাঁর পাশাপাশি এই বিভাগে নেমেছিলেন সরিতা। তিনি ৬৮২ পয়েন্ট নিয়ে নবম স্থানে শেষ করেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ইতিহাসের পাতায় শীতল দেবী। প্যারিস প্যারালিম্পিকের প্রথম দিনেই তিরন্দাজির র‍্যাঙ্কিং রাউন্ডে রেকর্ড গড়লেন ভারতীয় অ্যাথলিট।
  • র‍্যাঙ্কিংয়ে প্রথম না হতে পারলেও নতুন ইতিহাস লিখলেন তিনি।
  • তাঁর কৃতিত্ব দেখে বিশ্বাস করাই যায়, অসম্ভব বলে কিছু নেই। কারণ, এই মুহূর্তে বিশ্বে দুই হাতহীন একমাত্র তিরন্দাজ শীতল দেবী।
Advertisement