shono
Advertisement

স্বপ্নভঙ্গ! রুপো পাচ্ছেন না ভিনেশ, আবেদন খারিজ আন্তর্জাতিক ক্রীড়া আদালতের

শুক্রবার ভিনেশের আবেদনের রায় ঘোষণার কথা ছিল ক্রীড়া আদালতে।
Published By: Anwesha AdhikaryPosted: 09:10 PM Aug 14, 2024Updated: 09:48 PM Aug 14, 2024

অরিঞ্জয় বোস, প্যারিস: আন্তর্জাতিক ক্রীড়া আদালতে খারিজ হয়ে গেল ভিনেশ ফোগাটের আবেদন। অলিম্পিক থেকে রুপোর পদক জেতার আশাও শেষ হয়ে গেল ভারতীয় কুস্তিগিরের। উল্লেখ্য, আগামী শুক্রবার ভিনেশের আবেদনের রায় ঘোষণার কথা ছিল ক্রীড়া আদালতে। কিন্তু বুধবার আচমকাই বাতিল হয়ে যায় আদালতে ভিনেশের আবেদন।

Advertisement

বুধবার ক্রীড়া আদালতের তরফে জানানো হয়, রুপোর পদক চেয়ে ভারতীয় কুস্তিগির ভিনেশ ফোগাটের আবেদন বাতিল করা হল। অলিম্পিক কুস্তিতে পদক দেওয়ার যে নিয়ম আগে কার্যকর ছিল, সেই নিয়মই বহাল থাকবে। ভিনে এবং ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনকে মেনে নিতে হবে সেই নিয়ম। অর্থাৎ, ৫০ কেজি ফ্রিস্টাইল কুস্তির ফাইনালে উঠেও ডিসকোয়ালফাই হয়েছেন ভিনেশ ফোগাট। অলিম্পিকের এই বিভাগের সকল প্রতিযোগীর মধ্যে তিনি থাকবেন সবার শেষে। 

[আরও পড়ুন: এসিএল-২তে স্বপ্নভঙ্গ, ঘরের মাঠে হেরে মূলপর্বে খেলার সুযোগ হাতছাড়া ইস্টবেঙ্গলের

অলিম্পিক ফাইনাল থেকে ডিসকোয়ালিফাই হওয়ার পরেই ক্রীড়া আদালতের কাছে আবেদন করেছিলেন ভিনেশ। সেখানে তাঁর আর্জি ছিল, যেহেতু নিয়ম মেনে তিনি ফাইনালে উঠেছেন তাই অন্তত রুপোর পদক দেওয়া হোক। তারকা কুস্তিগিরের হয়ে সওয়াল করেন হরিশ সালভের মতো বিখ্যাত আইনজীবীরা। কিন্তু বারবার শুনানি হওয়ার পরেও একাধিকবার রায়দান পিছিয়ে যায়। শেষ পর্যন্ত বুধবার ভিনেশের আবেদনটাই খারিজ করে দেয় ক্রীড়া আদালত। 

এমন সিদ্ধান্তে স্তম্ভিত আইওএ। রায় জানার পরে প্রেসিডেন্ট পিটি উষা জানান, ক্রীড়াবিদদের অবস্থার কথা ভেবে দেখেনি আদালত। কঠিন পরিস্থিতিতে আইওএ ভিনেশের পাশে রয়েছেন বলেই জানান তিনি। এছাড়াও আইওএর তরফে জানানো হয়, আগামী দিনে অন্যান্য আইনি পথে লড়া যায় কিনা সেসব ভেবে দেখা হচ্ছে। তবে ভিনেশের পদক জয়ের আশা আপাতত শেষ। 

[আরও পড়ুন: দলীপে একঝাঁক তারকা ক্রিকেটার, আশা জাগিয়েও নেই বিরাট-রোহিত

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বুধবার ক্রীড়া আদালতের তরফে জানানো হয়, রুপোর পদক চেয়ে ভারতীয় কুস্তিগির ভিনেশ ফোগাটের আবেদন বাতিল করা হল।
  • অলিম্পিক ফাইনাল থেকে ডিসকোয়ালিফাই হওয়ার পরেই ক্রীড়া আদালতের কাছে আবেদন করেছিলেন ভিনেশ।
  • রায় জানার পরে প্রেসিডেন্ট পিটি উষা জানান, ক্রীড়াবিদদের অবস্থার কথা ভেবে দেখেনি আদালত। কঠিন পরিস্থিতিতে আইওএ ভিনেশের পাশে রয়েছেন বলেই জানান তিনি।
Advertisement