shono
Advertisement
Vinesh Phogat

পদক পাবেন ভিনেশ? সিদ্ধান্ত জানাতে আরও সময় চাইল আন্তর্জাতিক ক্রীড়া আদালত

ভিনেশের হাতে রুপো, না অপার শূন‌্যতা? মঙ্গলবারও সে প্রশ্নের উত্তর মিলল না।
Published By: Subhajit MandalPosted: 09:36 PM Aug 13, 2024Updated: 09:57 PM Aug 13, 2024

অরিঞ্জয় বোস, প্যারিস: ভিনেশ ফোগাটের মুখে হাসি না কান্না? ভিনেশের হাতে রুপো, না অপার শূন‌্যতা? মঙ্গলবারও সে প্রশ্নের উত্তর মিলল না। আরও বিলম্বিত হল আন্তর্জাতিক ক্রীড়া আদালতের সিদ্ধান্ত ঘোষণা। ভিনেশ বিতর্কে সব পক্ষের বক্তব্য শোনার পর মঙ্গলবার রায় ঘোষণার দিন ধার্য করেছিল আন্তর্জাতিক ক্রীড়া আদালত। কিন্তু মঙ্গলবার জানিয়ে দেওয়া হল সিদ্ধান্ত জানাতে সময় লাগবে আরও দিন তিনেক। ১৬ আগস্টের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হতে পারে।

Advertisement

দিন কয়েক আগে মহিলাদের পঞ্চাশ কেজি কুস্তিতে রীতিমতো ঝড় তুলে ফাইনালে উঠে গিয়েছিলেন ‘দঙ্গল গার্ল’। জাপানের ইউয়ি সুসাকিকে পর্যন্ত দাঁড়াতে দেননি ভিনেশ। গোটা দেশজুড়ে উৎসব শুরু হয়ে গিয়েছিল। কিন্তু সেই উৎসব নিমেষে বিষাদে পরিণত হয়। ফাইনালের দিন ওজন পরীক্ষায় পাশ করতে পারেননি ভিনেশ। দেখা যায়, তাঁর ওজন পঞ্চাশ কেজির চেয়ে একশো গ্রাম বেশি। পরিণতি হিসেবে, ফাইনালে নামার অধিকার হারান ভিনেশ। ডিসকোয়ালিফায়েড হয়ে যান। তাঁর রুপোর পদকও কেড়ে নেওয়া হয়!

[আরও পড়ুন: পাঁচ বছরের চুক্তিতে ইস্টবেঙ্গলে আনোয়ার, সরকারি ঘোষণা লাল-হলুদের]

কিন্তু তার পরেও হাল ছাড়া হয়নি ভারতের পক্ষ থেকে। বিভিন্ন খেলার ভারতীয় ক্রীড়াবিদরা তো বটেই। অনেক আন্তর্জাতিক অ‌্যাথলিটও ভিনেশকে পদক ফিরিয়ে দেওয়া নিয়ে সওয়াল করেছিলেন। তাঁদের যুক্তি ছিল, রুপো পাওয়ার দিন সকালে ওজন পরীক্ষায় পাশ করেছিলেন ভিনেশ। তা হলে কোন যুক্তিতে তাঁর রুপো কেড়ে নেওয়া হবে? শেষ পর্যন্ত পুরো ব‌্যাপারটা আন্তর্জাতিক ক্রীড়া আদালত পর্যন্ত গড়ায়। যেখানে ভিনেশের হয়ে সওয়াল করেন বিখ‌্যাত আইনজীবী হরিশ সালভে ও বিদুষ্পত সিংঘানিয়া।

[আরও পড়ুন: অক্টোবরে দিল্লিতে শুটিং বিশ্বকাপ, মেগা টুর্নামেন্টে অনিশ্চিত মনু ভাকের]

প্রথমে ঠিক ছিল, গত ১০ আগস্ট রায় বেরিয়ে যাবে। কিন্তু সে দিন আদালতের পক্ষ থেকে আরও কিছুদিন সময় চেয়ে নেওয়া হয়। ভারতের কাছ থেকে আরও কিছু প্রশ্নের উত্তর চাওয়া হয়। সেই রায় বেরনোর কথা ছিল মঙ্গলবার। কিন্তু মঙ্গলবারও সিদ্ধান্ত জানাতে পারল না আন্তর্জাতিক ক্রীড়া আদালত। এবার সময় চাওয়া হল ১৬ আগস্ট পর্যন্ত। অর্থাৎ ভিনেশ পদক পাবেন কিনা জানতে আরও দিন তিনেক অপেক্ষা করতে হবে দেশবাসীকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আরও বিলম্বিত হল আন্তর্জাতিক ক্রীড়া আদালতের সিদ্ধান্ত ঘোষণা।
  • ভিনেশ বিতর্কে সব পক্ষের বক্তব্য শোনার পর মঙ্গলবার রায় ঘোষণার দিন ধার্য করেছিল আন্তর্জাতিক ক্রীড়া আদালত।
  • মঙ্গলবার জানিয়ে দেওয়া হল সিদ্ধান্ত জানাতে সময় লাগবে আরও দিন তিনেক।
Advertisement