shono
Advertisement

গাজার যুদ্ধের প্রভাব! প্যালেস্টাইনের প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন শতায়েহ

সোমবার প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার কথা ঘোষণা করেন মহম্মদ শতায়েহ।
Posted: 05:29 PM Feb 26, 2024Updated: 07:09 PM Feb 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্যালেস্টাইনের প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়ে দিলেন মহম্মদ শতায়েহ। সোমবার তিনি তাঁর ইস্তফাপত্র তুলে দিয়েছেন প্রেসিডেন্ট মেহমুদ আব্বাসের হাতে। গত চার মাস ধরে জারি রয়েছে হামাস বনাম ইজরায়েল যুদ্ধ। এই সংঘাতে গাজায় প্রাণ হারাচ্ছেন হাজার হাজার প্যালেস্তিনীয়। এবার যুদ্ধ আবহেই সরে দাঁড়ালেন শতায়েহ।

Advertisement

রয়টার্স সূত্রে খবর, সোমবার এক সাংবাদিক সম্মেলনে প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার কথা ঘোষণা করেন মহম্মদ শতায়েহ। যদিও এখনও পর্যন্ত তাঁর ইস্তফাপত্র গ্রহণ করেননি রাষ্ট্রপতি। শতায়েহকে কেয়ারটেকার হিসাবে দায়িত্বপালন করার কথা বলা হয়েছে। যতদিন না পর্যন্ত স্থায়ীভাবে কাউকে প্রধানমন্ত্রী পদে নিযুক্ত করা হচ্ছে ততদিন পর্যন্ত যেন তিনি তাঁর কাজ অব্যাহত রাখেন। 

[আরও পড়ুন: ‘মুক্ত করুন প্যালেস্টাইনকে’, ইজরায়েলি দূতাবাসের সামনে আত্মহত্যার চেষ্টা মার্কিন জওয়ানের!]

প্রসঙ্গত, ২০০৭ সালের আগে ওয়েস্টব্যাঙ্ক ও গাজা ভূখণ্ড ছিল মামুদ আব্বাসের ‘প্যালেস্তিনীয় কর্তৃপক্ষে’র হাতে। কিন্তু পরবর্তী সময়ে হামাসের দখলে চলে যায় গাজা। এবার হামাস বনাম ইজরায়েল যুদ্ধের আঁচ ছড়িয়েছে ওয়েস্ট ব্যাঙ্কেও। কয়েকমাস আগে এখানেও ইজরায়েলি বাহিনীর হামলায় প্রাণহানি ঘটেছিল।

এই মুহূর্তে ওয়েস্ট ব্যাঙ্কের নিয়ন্ত্রণ রয়েছে পিএনএ (Palestinian National Authority)-এর হাতে। প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। তাঁর প্রশাসনের উপর ক্ষোভ বাড়ছে সাধারণ মানুষের। প্যালেস্টাইনের স্বাধীনতা চাইছেন না আব্বাস ও প্রধানমন্ত্রী শতায়েহ। তাঁরা নিজেদের রাজনৈতিক জীবন নিয়েই বেশি ভাবিত। তাই চাপের মুখে রয়েছেন দুজনেই। এদিকে সম্প্রতি যুদ্ধ আবহে শান্তি ফেরানো নিয়ে আমেরিকার তরফে একটি প্রস্তাব দেওয়া হয়েছিল আব্বাসকে। বিশ্লেষকদের মতে, এই প্রস্তাব কার্যকর করার জন্য প্রেসিডেন্ট আব্বাসের উপর ক্রমাগত চাপ বাড়াচ্ছিল মার্কিন প্রশাসন। মনে করা হচ্ছে, এই কারণেই প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছেন শতায়েহ। 

[আরও পড়ুন: ইউক্রেন যুদ্ধে রুশ ফৌজের হয়ে লড়াই, নিহত গুজরাটের যুবক! কী বলছে কেন্দ্র?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement