shono
Advertisement
Parambrata Chattopadhyay

'তেনাদের' অস্তিত্ব টের পেয়েছেন পরমব্রতও! ভূত চতুর্দশীর আগে শোনালেন গল্প

মুম্বইয়ের ভাড়াবাড়িতে কী হয়েছিল 'নিকষছায়া'র পরিচালকের সঙ্গে?
Published By: Suparna MajumderPosted: 05:12 PM Oct 20, 2024Updated: 05:30 PM Oct 20, 2024

সুপর্ণা মজুমদার: নীরেন ভাদুড়ি (চিরঞ্জিত চক্রবর্তী) ফিরছেন। ঠিক ভূত চতুর্দশীর দিন। ৩১ অক্টোবর থেকেই হইচই প্ল্যাটফর্মে দেখা যাবে 'নিকষছায়া'। ওয়েব সিরিজে তন্ত্র-মন্ত্র-ভূতেদের হাড়হিম করা গল্প সাজিয়েছেন পরিচালক পরমব্রত চট্টোপাধ্যায়। নিজে কখনও ভূতের পাল্লায় পড়েছেন? ভয়ে গায়ে কাঁটা দিয়েছে কখনও?

Advertisement

 

ভূতের মান্যতা স্থান-কাল-পাত্র নির্বিশেষে পালটাতে থাকে। পরমব্রত মনে করেন, 'ভূত' শব্দটি বাঙালির সঙ্গেও ওতপ্রোতভাবে জড়িত। শব্দ এক, তবে অর্থ একাধিক। পরমব্রতর কথায়, "ভূত শব্দটি বাঙালি সমাজের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত। একদিকে যেমন এর মানে অতীত বা ইতিহাস, আরেকদিকে যদি চলতি কথার অর্থ ধরতে হয় তাহলে ভূত বলতে সেই অতিলৌকিক বা অতিপ্রাকৃত অস্তিত্বগুলোকে বোঝায় যা ঠাকুরমার ঝুলির মতো ছোটবেলার গল্পে পড়েছি কিংবা অন্যান্য বাচ্চাদের গল্পে। সেদিক থেকে তো ভূত আমাদের নিত্যসঙ্গী বলা যেতে পারে। আমরা তো রসিকতা করেও বলি, ভূত একটা!"

অভিনেতা-পরিচালক বলেন, "ভূত একটা! এই কথাটি এক ধরনের আবেগের বহিঃপ্রকাশ। নির্দিষ্ট অর্থ বলা মুশকিল। শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের মজার ভূত, পরশুরামের 'ভূশণ্ডীর মাঠে', ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের 'পূজার ভূত' থেকে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের 'দেবযান' গল্পের অতিলৌকিককা, বাংলা সাহিত্যে নানাভাবে আমরা ভূত-প্রেতের অস্তিত্ব পেয়েছি এবং গ্রহণ করেছি।"

কিন্তু বাস্তব জীবনে পরমব্রত কখনও 'তেনাদের' অস্তিত্ব অনুভব করেছেন? তারকার জবাব, "অনেক যে হয়েছে তা বলতে পারব না, তেমনই আবার একেবারে যে হয়নি সেটাও বলা যাবে না। কিছু কিছু জায়গায় ঢুকে মাঝে মাঝে অদ্ভূত লেগেছে, খটকা লেগেছে, গায়ে কাঁটা দিয়েছে। নানা কারণে মনে হয়েছে এখানে থাকার দরকার নেই, এখানে থাকব না। ভাড়াবাড়িতে থাকতে গিয়ে বার বার রাতের ঘুম ভেঙেছে। অথচ আমি কিন্তু রাত্রিবেলা ঘুম থেকে ওঠার লোক খুব একটা নই। এমন হয়েছে যে বম্বেতে (মুম্বই) একটা বাড়ি ভাড়া নিয়েছি। সেই বাড়িতে একটা বা দুটো রাত একা কাটানোর পর আমার সঙ্গে যে নাসির নামের ছেলেটি থাকে সে বলেছে যে ওই বাড়িটায় থাকব না। আমার ওই বাড়িটায় থাকতে ভালো লাগছে না। সারা রাত ধরে আওয়াজ হয়, মনে হয় বাইরের ঘরে কেউ পায়চারি করছে। তখন আমার মনে হয়েছে, আরে ওই বাড়িটায় থাকাকালীনই তো আমার ক্রমাগত শরীর খারাপ হচ্ছিল এবং একা থাকছিলাম যখন রাত্রিবেলা বার বার ঘুম ভেঙে যাচ্ছিল! অবশ্য, এমন অভিজ্ঞতা হতেই থাকে। তবে সেগুলোকে হয়তো অতিপ্রাকৃতিক বলতে পারব, নিশ্চিতভাবে ভৌতিক বলতে পারব কিনা জানি না।"

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • 'নিকষছায়া' ওয়েব সিরিজে তন্ত্র-মন্ত্র-ভূতেদের হাড়হিম করা গল্প সাজিয়েছেন পরিচালক পরমব্রত চট্টোপাধ্যায়।
  • পরিচালক-অভিনেতার জানান, অতিপ্রাকৃতিক অস্তিত্বের অনুভূতি তাঁরও হয়েছে।
Advertisement