shono
Advertisement
Personal Finance

বরাদ্দ বৃদ্ধি করুন ব্যাঙ্কিং বা ফিনান্সিয়াল সার্ভিসেসে, জেনে নিন লগ্নির খুঁটিনাটি

লং টার্মের জন্য সম্পদ গঠনের সুযোগ।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 06:01 PM Jul 10, 2024Updated: 06:01 PM Jul 10, 2024

ব‌্যাঙ্কিং এবং ফিনান্সিয়াল সার্ভিসেসে অ‌্যালোকেশন বৃদ্ধি করার পরামর্শ দিচ্ছেন ট্রেড পণ্ডিতরা। তাঁদের যুক্তি, ক‌্যাপিটাল অ‌্যালোকেশন শুধু নয়, রিস্ক ম‌্যানেজমেন্ট এবং ফিনান্সিয়াল ইনক্লুশনেও এই দুটি সেক্টর ক্রমশ বিস্তার লাভ করছে। লিখছেন লগ্নি পরামর্শদাতা নীলাঞ্জন দে। 

Advertisement

ব‌্যাঙ্কিং এবং ফিনান্সিয়াল সার্ভিসেসে কেন সাধারণ লগ্নিকারী নিজের অ‌্যালোকেশনের মাত্রা বাড়াবেন, সেই প্রশ্নে ইন্ধন জুগিয়ে জোরালো বক্তব‌্য উপস্থাপনা করেছে হোয়াইট ওক ক‌্যাপিটাল। আর্থিক পরিষেবার ক্ষেত্রটি ক্রমশই বেড়ে যাচ্ছে, নতুন ধরনের ব‌্যবসার হদিশ পাচ্ছেন প্লেয়াররা। সংস্থার সংখ‌্যাও আগের থেকে বেশি, নতুন গ্রাহকরাও তৈরি হয়ে রয়েছেন লোন ইত‌্যাদির ক্ষেত্রে পা বাড়াতে। ক‌্যাপিটাল অ‌্যালোকেশন, রিস্ক ম‌্যানেজমেন্ট এবং ফিনান্সিয়াল ইনক্লুশন–এই তিনটির ক্ষেত্রেই বিস্তার করতে সক্ষম হচ্ছে পুরো সেক্টরটি।

এই পরিস্থিতিতে হোয়াইট ওকের অভিমত, লগ্নিকারীদের পক্ষে সহায়ক। তাই থিম হিসাবে ব‌্যাঙ্কিং তথা ফিনান্সিয়াল সার্ভিসেস আরও বড় আকার নিতে পারবে বলে কর্তৃপক্ষ বিশ্বাস করেন।
১. নিফটি ফিনান্সিয়াল সার্ভিসেস টোটাল রিটার্ন ইনডেক্স (ঐতিহাসিক তথ‌্য দেখলে বোঝা যাবে) দুটি ‘ব্রডবেসড’ সূচককে হারাতে পেরেছে। এই দুই সূচক হল :
ক) নিফটি ফিফটি
খ) নিফটি ফাইভ হানড্রেড
২. তবে এও সত্যি যে, গত পাঁচ বছরে বিভিন্ন কারণে নিফটি ফিনান্সিয়াল সার্ভিসেস ইনডেক্স পিছিয়ে পড়েছে। একাধিক বড় মাপের চ‌্যালেঞ্জ দেখা গিয়েছে এই সেক্টরের সামনে। সমগ্র বিশ্বেই তা স্পষ্টভাবে ধরা পড়েছে। এরই মধ্যে ভারতবর্ষের ক্ষেত্রে প্রাইভেট ব‌্যাঙ্কগুলোর শেয়ার ‘লো ভ‌্যালুয়েশন’ হয়ে রয়েছে। অন‌্যদিকে একাধিক পাবলিক সেক্টর ব‌্যাঙ্কের স্টক বেশ এগিয়ে গিয়েছে বলে বোঝা যাচ্ছে।
৩. এই মুহূর্তে যদি প্রফিট আফটার ট‌্যাক্স (পিএটি) দেখা হয়, তাহলে বোঝা যাবে যে, ফিনান্সিয়াল সার্ভিসেসের অবদান অনেকটাই নিফটি টোটাল মার্কেট ইনডেক্সের দৌলতে।

[আরও পড়ুন: ওত পেতে জালিয়াতরা! লেনদেন নিয়ে সতর্ক হোন আজই

কেন নতুনভাবে অ‌্যালোকেশন করবেন বিনিয়োগকারী?
১. লং টার্মের জন‌্য সম্পদ গঠনের সুযোগ।
২. অনেক ভালো স্টকের ভ‌্যালুয়েশন বেশ আকর্ষণীয় অবস্থায়।
এই দুই প্রধান কারণের জন‌্য নতুনভাবে লগ্নি করা যেতে পারে, হোয়াইট ওক জানাচ্ছে।

এই মুহূর্তে সরাসরি ভাল বিএফএসআই (ব‌্যাঙ্কিং অ‌্যান্ড ফিনান্সিয়াল সার্ভিসেস) স্টক তো কেনা যাবেই। যাঁরা ফান্ডের মাধ‌্যমে কিনতে চান, তাঁদের জন‌্য একাধিক বড় অ‌্যাসেট ম‌্যানেজমেন্ট সংস্থার ফান্ডও আছে। একটিতে কেবল সীমাবদ্ধ না রেখে, সাধারণ লগ্নিকারী একের বেশি বিএফএসআই ফান্ড কিনতে পারেন। তাতে ডাইভারসিফিকেশনের সুযোগ বাড়বে। উদাহরণ হিসাবে সুন্দরম ফিনান্সিয়াল সার্ভিসেস অপরচুনিটিজ ফান্ডের উল্লেখ করা যেতে পারে। কিছু তথ‌্য :
১. এনএভি : ৯৮.৮৯ টাকা
২. গোড়া থেকে রিটার্ন : ১৪.৯ শতাংশ
৩. অ‌্যাসেটের পরিমাণ : ১,২৫৪ কোটি টাকা
৪. নূন্য‌তম লগ্নি : ১০০ টাকা
৫. লোড: রিডিম যদি এক বছর পর করেন, কোনও লোড দিতে হবে না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আর্থিক পরিষেবার ক্ষেত্রটি ক্রমশই বেড়ে যাচ্ছে, নতুন ধরনের ব‌্যবসার হদিশ পাচ্ছেন প্লেয়াররা।
  • সংস্থার সংখ‌্যাও আগের থেকে বেশি, নতুন গ্রাহকরাও তৈরি হয়ে রয়েছেন লোন ইত‌্যাদির ক্ষেত্রে পা বাড়াতে।
  • ক‌্যাপিটাল অ‌্যালোকেশন, রিস্ক ম‌্যানেজমেন্ট এবং ফিনান্সিয়াল ইনক্লুশন–এই তিনটির ক্ষেত্রেই বিস্তার করতে সক্ষম হচ্ছে পুরো সেক্টরটি।
Advertisement